BREAKING NEWS

১৫ ফাল্গুন  ১৪২৭  রবিবার ২৮ ফেব্রুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

এবার অত্যাধুনিক আকাশ মিসাইল রপ্তানি করবে ‘আত্মনির্ভর’ ভারত

Published by: Monishankar Choudhury |    Posted: December 30, 2020 4:55 pm|    Updated: December 30, 2020 4:55 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ক্ষমতায় এসেই প্রতিরক্ষা ক্ষেত্রে ভারতকে ‘আত্মনির্ভর’ করার প্রতিশ্রুতি দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এবার সেই দিশায় বড়সড় পদক্ষেপ করে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি আকাশ মিসাইল সিস্টেম (Akash missile system) রপ্তানি করতে চলেছে নয়াদিল্লি।

[আরও পড়ুন: ভারত-ফ্রান্স যৌথ সামরিক মহড়ায় শক্তিপ্রদর্শন করবে অত্যাধুনিক রাফালে যুদ্ধবিমান]

বুধবার নিজের টুইটার হ্যান্ডেলের মাধ্যমে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং জানান, আত্মনির্ভর ভারত প্রকল্পের অধীনে বিবিধ প্রতিরক্ষা প্রযুক্তি এবং ক্ষেপণাস্ত্র বানানোয় সক্ষম হয়ে উঠছে ভারত। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপস্থিতিতেই ক্যাবিনেটে ‘আকাশ’ ক্ষেপণাস্ত্র প্রযুক্তি রপ্তানিতে সম্মতি দেওয়া হয়েছে। টুইটারে রাজনাথ আরও লেখেন, “অত্যাধুনিক হাতিয়ার রপ্তানি করতে উদ্যোগী হয়েছে ভারত সরকার। অস্ত্র রপ্তানির মাধ্যমে ৫ বিলিয়ন মার্কিন ডলার আয়ের লক্ষমাত্রা রয়েছে। পাশাপাশি, বন্ধু দেশগুলির সঙ্গে কৌশলগত সম্পর্ক আরও মজবুত করাও সরকারের উদ্দেশ্য। এখনও পর্যন্ত প্রতিরক্ষা ক্ষেত্রে শুধুমাত্র যন্ত্রাংশ রপ্তানি করত ভারত। কিন্তু আকাশ মিসাইল নিয়ে মন্ত্রিসভার সিদ্ধান্ত আন্তর্জাতিক স্তরে ভারতীয় হাতিয়ারকে প্রতিদ্বন্দ্বিতা করতে সুবিধা করে দেবে।” এদিকে, বিশ্লেষকদের মতে, আকাশ মিসাইল রপ্তানি করলেও প্রতিরক্ষা ক্ষেত্রে আত্মনির্ভর হতে গেলে ভারতকে অনেকটা পথ চলতে হবে।

সূত্রের খবর, ভিয়েতনামের হাতে আকাশ মিসাইল সিস্টেম তুলে দেওয়া নিয়ে চূড়ান্ত আলোচনা চলছে। মাটি থেকে প্রায় ২৫ কিলোমিটার পর্যন্ত উচ্চতায় শত্রুর যুদ্ধবিমান, কপ্টার বা ড্রোনকে ধুলোয় মিশিয়ে দিতে পারে এই ভারতীয় মিসাইল। এর আগে ব্রহ্মস সুপারসনিক ক্রুজ মিসাইল ও বরুণাস্ত্র অ্যান্টি-সাবমেরিন টর্পেডোও ভারত দিতে চেয়েছে ভিয়েতনামকে। ২০১৫ সালে আনুষ্ঠানিকভাবে স্থলসেনা ও বায়ুসেনায় অন্তর্ভুক্ত হয় আকাশ মিসাইল সিস্টেম। এই ক্ষেপণাস্ত্র ব্রহ্মস-এর মতোই সুপারসনিক। এর সর্বাধিক গতি হল ২.৫ ম্যাক (৩০৮৭ কিমি প্রতি ঘণ্টা)। এটি মধ্যম পাল্লার মিসাইল, যেটা ২৫ কিমি পর্যন্ত দূরে থাকা লক্ষ্যকে সহজেই ধ্বংস করতে পারবে। ৬০ কিলোগ্রাম পর্যন্ত বিস্ফোরক বহন করতে সক্ষম আকাশ মিসাইল। এই অত্যাধুনিক ক্ষেপণাস্ত্রটি যুদ্ধবিমান, ড্রোন, ক্রুজ মিসাইল নিমেষে ধ্বংস করতে সক্ষম।

[আরও পড়ুন: প্রস্তাবিত রাম জন্মভূমিতে সত্যিই মিলল সরযু নদীর হদিশ! উচ্ছ্বসিত ভক্তরা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement