BREAKING NEWS

১৯ আষাঢ়  ১৪২৭  রবিবার ৫ জুলাই ২০২০ 

Advertisement

ফের ভূমিকম্প! কেঁপে উঠল ভারত-বাংলাদেশ সীমান্ত

Published by: Sandipta Bhanja |    Posted: June 3, 2020 11:41 am|    Updated: June 3, 2020 11:52 am

An Images

প্রতীকী ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একেই দেশজুড়ে করোনা আতঙ্ক, উপরন্তু মাঝেমধ্যেই ঘূর্ণিঝড় ধেয়ে আসার খবর। আর এসবের মধ্যেই বিশেষজ্ঞদের কপালে চিন্তার ভাঁজ প্রশস্ত করছে ভূমিকম্প। দিন কয়েক ধরেই উত্তর ভারতে ভূ-কম্পনের খবর পাওয়া যাচ্ছে। কেঁপে উঠেছে দেশের রাজধানীও। এবার ফের উদ্বেগ বাড়াল ভূমিকম্প। বুধবার সাতসকালে কেঁপে উঠল ভারত-বাংলাদেশ সীমান্ত।

সংবাদসংস্থা এএনআইয়ের টুইট থেকে জানা গিয়েছে, বুধবার সকাল ৭টা ১০ মিনিটে কেঁপে ওঠে ভারত-বাংলাদেশ সীমান্ত। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪.৩। সূত্রের খবর, ভূমিকম্পের এপিসেন্টার অর্থাৎ উৎপত্তিস্থল মেঘালয়ের চেরাপুঞ্জী থেকে ৪২ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে। হালকা কম্পন অনুভূত হওয়ার খবর রয়েছে। এখনও পর্যন্ত কোনওরকম ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি।

উল্লেখ্য, গত এপ্রিল এবং মে মাস ধরে একাধিকবার ভূমিকম্পে কেঁপে উঠেছে দিল্লি ও তৎসংলগ্ন অঞ্চল। যদিও সেসময়ে রিখটার স্কেল অনুযায়ী কম্পনের মাত্রা খুব একটা বেশি ছিল না। তবে এই লকডাউনের মাঝেই বারবার কম্পনে আতঙ্কের সৃষ্টি হয়েছে বহু মানুষের মধ্যে।

[আরও পড়ুন: ‘মুসলিমরা জঙ্গি, ওদের চিকিৎসা করা উচিৎ না’, মন্তব্য কানপুর মেডিক্যাল কলেজের অধ্যক্ষার]

২০২০ সালে একের পর এক প্রাকৃতিক বিপর্যয় যে লেগে রয়েছে, তা বোধহয় আর আলাদা করে বলার অপেক্ষা রাখে না। একেই মারণ ভাইরাসের ত্রাসে রয়েছেন মানুষ। উপরন্তু গোদের উপর বিষফোঁড়ার মতো দিন কয়েক আগেই বাংলার একাধিক অঞ্চল তছনছ করে গিয়েছে সুপার সাইক্লোন আমফান। যার দুর্ভোগ নিয়ে এখনও রাত জাগতে হচ্ছে প্রান্তিক অঞ্চলের মানুষদের। অন্যদিকেও মুম্বই উপকূলেও সাইক্লোন নিসর্গ আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে। এর পাশাপাশি গোটা উত্তর ও মধ্য ভারতজুড়ে পঙ্গপালের হানায় মাথায় হাত পড়েছে কৃষকদের। অসমের বন্যা পরিস্থিতি, বরাক উপত্যকায় মাটি ধ্বসে প্রাণহানি, এসব তো রয়েইছে। এখানেই শেষ নয়, দিল্লি এবং উত্তর-পূর্ব ভারতে তীব্র দাবদাহও বেড়েছে। এবার ভূমিকম্পের কবলে ভারত-বাংলাদেশ সীমান্ত।

[আরও পড়ুন: গত ২৪ ঘণ্টায় ফের রেকর্ড সংক্রমণ দেশে, করোনা আক্রান্তের সংখ্যা পেরল দু’লক্ষ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement