BREAKING NEWS

০২ জ্যৈষ্ঠ  ১৪২৯  বুধবার ১৮ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Indian Railways: ফেলে আসা সময়কে ধরে রাখল রেল! মলাটবন্দি পাঁচটি প্রাচীন টাইম টেবিল

Published by: Monishankar Choudhury |    Posted: August 13, 2021 5:54 pm|    Updated: August 13, 2021 6:25 pm

Eastern Railways going to preserve five ancient time tables | Sangbad Pratidin

সুব্রত বিশ্বাস: সময়কে ধরে রাখল রেল! এবার পুরনো স্মৃতিকে মলাটবন্দি করছে পূর্ব রেল (Eastern Railways)। ১৮৬৮ সাল থেকে ১৯৪৮ সাল পর্যন্ত পাঁচটি পুরনো টাইম টেবিল উদ্ধার করে তা নতুনভাবে সংগৃহীত করার কাজ শুরু করেছে তারা।

[আরও পড়ুন: ত্রিপুরায় Left-কে কাছে টানতে এবার Bratya Basu-র সঙ্গী বাম নেতা ক্ষিতি গোস্বামীর কন্যা]

পূর্ব রেলের প্রিন্সিপ্যাল চিফ অপারেশন ম্যানেজার ইউকে বল বলেন, “ইস্ট ইন্ডিয়া রেলের ট্রেনে যাত্রা পথ, ভাড়া সম্বলিত এই প্রাচীন টাইম টেবিলগুলি খুঁজে বের করা হয়েছে। ধুলো ও সময়ের মারে টাইম টেবিলগুলি প্রায় নষ্ট হয়ে গিয়েছে। তা নানা প্রক্রিয়ায় উদ্ধার করে সংরক্ষণ করবে পূর্ব রেল।” উদ্ধার করা ১৮৬৯, ১৮৯১, ১৯০৬, ১৯১৭ ও ১৯৪৮ সালের টাইমটেবিলগুলি সংরক্ষিত হবে। জানা যায়, ট্রেন চলাচলের সময় জানিয়ে ১৮৩৯ সালে প্রথম ইংল্যান্ডে টাইম টেবিলের সূচনা। ট্রেনের সময়ের সঙ্গে পরে টাইম টেবিলে যুক্ত হয় রেলের নানা তথ্য যেমন সহ রুট, স্টপেজ, যাত্রী ভাড়া, স্টেশন ও ট্রেনে নানা সুবিধা, পর্যটকদের জন্য নানা তথ্য ও বিজ্ঞাপন।

১৮৬৯ থেকে ১৯৪৮ সাল পর্যন্ত ১১৪টি হেরিটেজ টাইম টেবিল রেলের হেফাজতে থাকলেও তা সময়ের সঙ্গে সঙ্গে নষ্ট হয়ে যায়। বিনষ্ট প্রচীন টাইম টেবিলের মধ্যে থেকে কিছু সংরক্ষণ করার যোগ্য এমন টাইম টেবিল সংরক্ষণের জন্য বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে সব রকমের ব্যবস্থা নেওয়া হয়। পূর্ব রেলের অপারেশন বিভাগের তৎপরতায় পুরনো পাঁচটি ইস্ট ইন্ডিয়া রেল ও পূর্ব রেলের টাইম টেবিল সংরক্ষণ করা হয়েছে। স্বাধীনতার ৭৫ বছর ও ট্রেন চলাচলের সূচনার ১৬৭ বছর উপলক্ষে পূর্ব রেলের জিএম অরুণ অরোরার হাত দিয়ে ফের শুক্রবার সংরক্ষিত এই টাইম টেবিল উদ্বোধন করা হল।

[আরও পড়ুন: ওষুধ খাইয়ে Bihar-এর হোমে নাবালিকাদের যৌন নির্যাতন! অভিযোগ কর্মীদের বিরুদ্ধে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে