BREAKING NEWS

৭ কার্তিক  ১৪২৮  সোমবার ২৫ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

ইভিএম হ্যাক করে দেখান! ‘ওপেন চ্যালেঞ্জ’ নির্বাচন কমিশনের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: April 12, 2017 1:58 pm|    Updated: December 7, 2019 3:59 pm

EC issues 'open challenge' to people to hack EVMs

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বুধবার রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের সঙ্গে দেখা করে বিরোধীরা যতই ইভিএম নিয়ে নালিশ জানাক না কেন, সেই অভিযোগকে বিশেষ গুরুত্ব দিতে নারাজ নির্বাচন কমিশন। বরং নির্বাচন কমিশনের তরফে পয়লা মে থেকে সপ্তাহজুড়ে ইভিএম হ্যাক করে দেখানোর ওপেন চ্যালেঞ্জ’-এর ডাক দেওয়া হয়েছে।

এই প্রথম নয় অবশ্য, ২০০৯-তেও একইভাবে ইভিএমে কারচুপি করে দেখাতে ওপেন চ্যালেঞ্জের ডাক দেয় কমিশন। কিন্তু সেবার কেউ ভোটযন্ত্রে কোনও ত্রুটি রয়েছে বলে প্রমাণ করতে পারেননি। এদিন নির্বাচন কমিশন সূত্রে সংবাদ সংস্থা পিটিআইকে জানানো হয়েছে, “মে মাসের প্রথম সপ্তাহ থেকে বিশেষজ্ঞ, বৈজ্ঞানিক, প্রযুক্তিবিদরা এসে ভোটযন্ত্রে কারচুপি করে দেখান।”

সম্প্রতি পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে কারচুপি হয়েছে, এই অভিযোগে এদিন কংগ্রেস সহ-সভাপতি রাহুল গান্ধী, দলের বর্ষীয়ান নেতা গুলাম নবি আজাদ ও মল্লিকার্জুন খাড়গে, সিপিআইএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরিরা রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের সঙ্গে দেখা করেন। বিরোধী দলগুলির প্রতিনিধিদের মধ্যে গুলাম নবি আজাদ রাষ্ট্রপতির সঙ্গে দেখা করে বেরিয়ে এসে বলেন, “রাষ্ট্রপতির কাছে স্মারকলিপি জমা দিয়ে আমরা জানিয়েছি, সরকারি কার্যপদ্ধতি নিয়ে সাধারণ মানুষের মধ্যে প্রশ্ন উঠতে শুরু করেছে। তাঁদের মনের মধ্যে ভয় ও নিরাপত্তাহীনতা জেগে উঠতে শুরু হয়েছে।” তিনি আরও বলেন, “ইভিএমে কারচুপি ও মেশিন নষ্ট করার মতো গুরুতর অভিযোগ উঠেছে। মানুষের মনে নির্বাচনী পদ্ধতি নিয়ে সংশয় জাগতে শুরু করেছে।”

যদিও এই প্রসঙ্গে কেন্দ্রীয় মন্ত্রী বেঙ্কাইয়া নায়্ডু বিরোধীদের একহাত নিয়ে বলেছেন, হার মেনে নিতে না পেরেই বিরোধীরা কেন্দ্রের বিরুদ্ধে কাল্পনিক অভিযোগ আনছে। ইভিএমের বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন ওঠায় নায়্ডু আরও বলেছেন, “দিল্লির ভোটে আম আদমি পার্টি বা বিহারে জেডিইউ জোট জিতলে সন্দেহ হয় না, এনডিএর বেলায় যত অভিযোগ।” গত সোমবার ১৬টি বিরোধী দল নির্বাচন কমিশনের কাছে পেপার ব্যালটে ভোটের পুরনো পদ্ধতি ফিরিয়ে আনার দাবি জানিয়েছে। সম্প্রতি মধ্যপ্রদেশে একটি ভিভিপ্যাট মেশিন থেকে শুধুই পদ্ম চিহ্নের স্লিপ বের হয়েছে, এই অভিযোগে রাজ্যসভায় সরব হন সাংসদ কপিল সিব্বল। আসন্ন দিল্লি মিউনিসিপ্যাল কর্পোরেশনের ভোটেও বিজেপি ভোটযন্ত্রে কারচুপি করতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement