BREAKING NEWS

১১ মাঘ  ১৪২৭  সোমবার ২৫ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

প্রবাসী ভারতীয়দের জন্য পোস্টাল ব্যালটে ছাড়পত্র বিদেশ মন্ত্রকের

Published by: Avijit Das |    Posted: January 5, 2021 5:19 pm|    Updated: January 5, 2021 7:07 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নতুন বছরে অনাবাসী ভারতীয়দের (Non-Residential Indians) জন্য সুখবর নিয়ে এল নির্বাচন কমিশন (Election Commission)। বিদেশে থাকলেও এবার থেকে দেশের ভোটে অংশ নিতে পারবেন তাঁরা। পোস্টাল ব্যালটের (Postal Ballot) মাধ্যমে দিতে পারবেন ভোট। বিদেশমন্ত্রকের কাছে এই মর্মে প্রস্তাবও পাঠানো হয়েছে নির্বাচন কমিশনের তরফ থেকে। সেই প্রস্তাবে সিলমোহর দিল বিদেশ মন্ত্রক(Ministry of External Affairs)। যার ফলে বিদেশে থাকলেও ভোট দিতে আর কোনও সমস্যাই রইল না অনাবাসী ভারতীয়দের। উল্লেখ্য, এই ধরনের পরিষেবা শুধুমাত্র সেনাবাহিনীর কর্মী ও বিদেশে কর্মরত সরকারি কর্মীদেরই দেওয়া হয়।

গত ২৭ নভেম্বর আইনমন্ত্রকের (Law Ministry) সচিবকে লেখা একটি চিঠিতে ১৯৬১ সালের নির্বাচনী বিধিতে (Conduct of Election Rules, 1961) সংশোধনী আনার প্রস্তাব দেয় নির্বাচন কমিশন। সেই চিঠিতে উল্লেখ করা হয়, আগামী এপ্রিল-মে মাসে (পশ্চিমবঙ্গ, অসম, কেরল, তামিলনাডু ও পুদুচেরি) অনুষ্ঠিত হতে চলা  বিধানসভা নির্বাচনে প্রবাসী ভোটারদের এই সুবিধা দিতে নির্বাচন কমিশন সম্পূর্ণরূপে প্রস্তুত। 

[আরও পড়ুন:দীর্ঘ টানাপড়েনের পর মিটল দ্বন্দ্ব! খুলে গেল কাতার-সৌদি সীমান্ত] 

চিঠিতে নির্বাচন কমিশনের পক্ষ থেকে বলা হয়েছে যে প্রবাসী ভারতীয়দের থেকে পোস্টাল ব্যালট চালু করার প্রচুর অনুরোধ পান। এছাড়াও কোভিড-১৯ (Covid-19) মহামারীর পর তাঁদের এই দাবি আরও বেশি জোরালো হতে শুরু করে বলে দাবি নির্বাচন কমিশনের।  

অনাবাসী ভারতীয়রা ভোট দিতে চাইলে, তাঁদের রিটার্নিং অফিসারের কাছে ১২ নম্বর ফর্ম ভরে আবেদন জানাতে হবে। ভোটের দিনক্ষণ ঘোষণার পাঁচ দিনের মধ্যে করতে হবে এই আবেদন। এরপর কমিশনের তরফ থেকে তিনি একটি ইলেক্ট্রনিক পোস্টাল ব্যালট পাবেন। এই ব্যালটটি ভরে ভোটগণনার দিন সকাল ৮টার মধ্যে তা রিটার্নিং অফিসারের কাছে ফেরত পাঠাতে হবে। তবেই সেই ভোট গোনা হবে। 

[আরও পড়ুন:কিছুতেই কমছে না আমেরিকার ইরানভীতি, পারস্য উপসাগরে ওঁত পেতে মার্কিন নৌবহর

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement