BREAKING NEWS

১৪  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ৪ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Edible Oil Prices: আম আদমির হেঁশেলে স্বস্তি, পেট্রল-ডিজেলের পর অনেকটা কমল ভোজ্য তেলের দামও

Published by: Subhajit Mandal |    Posted: November 6, 2021 9:18 am|    Updated: November 6, 2021 9:18 am

Edible oil prices fall sharply thanks to tax cut | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পেট্রল-ডিজেলের পর এবার অনেকটা কমছে ভোজ্য তেলের দাম (Edible Oil Price)। কেন্দ্র একাধিক ভোজ্য তেলের উপর বেসিক ডিউটি বা সাধারণ শুল্ক প্রত্যাহার করতেই বাজারে তেলের দাম কমতে শুরু করেছে। শুক্রবার কেন্দ্রীয় খাদ্যমন্ত্রকের তরফে এমনটাই দাবি করা হয়েছে। কেন্দ্র বলছে, উৎসবের মরশুমে শুক্রবার বাজারে বাদাম তেল (Palm Oil), সয়াবিন তেল এবং সূর্যমুখী তেলের দাম কমেছে ৫ থেকে ২০ টাকা পর্যন্ত কমেছে। যদিও, সরষের তেলের দাম কমেনি।

Edible oil prices fall sharply thanks to tax cut

কিছুদিন আগেই উৎসবের মরশুমের কথা মাথায় রেখে বিভিন্ন ভোজ্য তেল বিক্রয়কারী সংস্থাকে দাম কমাতে অনুরোধ করেছিল কেন্দ্র। যার প্রেক্ষিতে ভোজ্য তেলগুলির সংগঠন সলভেন্ট এক্সট্র্যাক্টর অ্যাসোসিয়েশন তথা এসইএ ভোজ্য তেলগুলির দাম প্রতি কেজিতে ৩ থেকে ৫ টাকা কমিয়ে দেয়। তবে, তেল বিক্রয়কারী সংস্থাগুলির একাধিক সংগঠন জানিয়ে দেয়, করের বোঝা সরিয়ে তাঁদের পক্ষে ভোজ্য তেলের দাম বেশি কমানো সম্ভব নয়। তারপরই কেন্দ্র একাধিক অশোধিত তেলের উপর বেসিক ডিউটি বা সাধারণ শুল্ক পুরোপুরি প্রত্যাহার করে। আগে আড়াই শতাংশ হারে বেসিক ডিউটি নেওয়া হত। যা কিনা এখন পুরোপুরি শূন্য।

[আরও পড়ুন: প্রকাশ্যে আম নাগরিকের হাতে চাবুকের মার খেলেন ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী! দেখুন ভিডিও]

শুক্রবার কেন্দ্রীয় খাদ্যসচিব শুধাংশু পাণ্ডে জানিয়েছেন, ‘সবচেয়ে খারাপ সময় আমরা পেরিয়ে এসেছি।’ ভোজ্য তেলের জোগান বাড়া, শুল্ক কমানো এবং স্টক কমানোর ফলে এখন দাম অনেকটাই কমানো গিয়েছে। গৃহস্থালির নিত্য প্রয়োজনীয় তেলের দাম নিয়ন্ত্রণ ও উপভোক্তাদের স্বস্তি দিতে কয়েকজন আমদানিকারক ও রপ্তানিকারক ছাড়া, ভোজ্যতেল ও তেলের বীজের ব্যবসায়ীদের ক্ষেত্রে ১ মার্চ পর্যন্ত স্টকের সর্বোচ্চ সীমা আরোপ করেছে কেন্দ্রীয় সরকার। শুক্রবার কেন্দ্রের তরফে জানানো হয়, এই তেলগুলির উপর কৃষি সেস এবং সাধারণ শুল্ক অনেকটাই কমানো হয়েছে। যার সুফল মিলছে খোলা বাজারে। যদিও, সরষের তেলের দাম যে এখনও চিন্তার বিষয় তা স্বীকার করে নিয়েছেন কেন্দ্রীয় খাদ্যসচিব। শুক্রবার কেন্দ্র দাবি করেছে লিটারপ্রতি সয়াবিন (Soyabean Oil), সূর্যমুখী এবং বাদাম তেলের দাম বিভিন্ন শহরে কমেছে ৫ থেকে ২০ টাকা পর্যন্ত। বেসিক ডিউটি প্রত্যাহার করার পর বিভিন্ন সংস্থাই দাম কমিয়েছে তেলের। কিন্তু সরষের তেলের (Sunflower Oil) ক্ষেত্রে এখনও সুখবর শোনাতে পারেনি কেন্দ্র।

[আরও পড়ুন: Coronavirus: দেশে করোনার দৈনিক পরিসংখ্যানে স্বস্তি, ব্রিটেনে ছাড়পত্র পেল প্রথম করোনার ওষুধ]

দিওয়ালির আগে পেট্রল এবং ডিজেলের দাম (Petrol Diesel Price) একধাক্কায় অনেকটা কমিয়ে আম নাগরিককে স্বস্তি দিয়েছে কেন্দ্র। কেন্দ্রের পথ ধরে এখনও পর্যন্ত জ্বালানি তেলে ভ্যাট কমিয়েছে মোট ২২টি রাজ্য। যার ফলে আম নাগরিক অনেকটাই স্বস্তি পেয়েছে। এবার ভোজ্য তেলের দামও অনেকটাই কমছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে