BREAKING NEWS

১৪  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ৪ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘বিজেপি মহারাষ্ট্রের সরকার ভাঙায়নি’, দিল্লিতে বসে শিব সেনার ‘কর্তৃত্ব’ দাবি করলেন শিণ্ডে

Published by: Subhajit Mandal |    Posted: July 9, 2022 8:35 pm|    Updated: July 9, 2022 8:39 pm

Eknath Shinde and Devendra Fadnavis display bonhomie in Delhi | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহারাষ্ট্রের মহানাটকের শেষ অঙ্ক এখনও বাকি। উদ্ধব (Uddhav Thackeray) সরকারের পতন ঘটেছে। একনাথ শিণ্ডের নেতৃত্বে মহারাষ্ট্রে নতুন সরকারও তৈরি হয়েছে। কিন্তু চূড়ান্ত লড়াই এখনও বাকি। শিব সেনার কর্তৃত্ব কার? উদ্ধবের নাকি শিণ্ডের, সেটা ঠিক হওয়া এখনও বাকি। শনিবার দিল্লিতে এসে শিণ্ডে একপ্রকার ঘোষণা করে দিয়েছেন, শিব সেনা এখন পুরোপুরি তাঁর দখলে। বিধানসভার স্পিকারও এখন তাঁদের স্বীকৃতি দিয়েছেন।

মুখ্যমন্ত্রীর মসনদে বসার পর শনিবারই প্রথম দিল্লিতে এসেছিলেন শিণ্ডে (Eknath Shinde) এবং তাঁর ডেপুটি দেবেন্দ্র ফড়ণবিস। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী এবং উপমুখ্যমন্ত্রী দিল্লিতে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর (Amit Shah) সঙ্গে দেখা করেছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের (Ramnath Kovind) সঙ্গেও দেখা করেছেন তিনি। সূত্রের দাবি, রাজ্যের নতুন মন্ত্রিসভা গঠন নিয়ে অমিত শাহর সঙ্গে আলোচনা হয়েছে শিণ্ডে-ফড়ণবিসের। মহারাষ্ট্রের নতুন সরকারের মন্ত্রক ২৫-১৩ সূত্রে বণ্টন হবে বলেই সূত্রের খবর।

[আরও পড়ুন: বিয়ের প্রতিশ্রুতি দিয়ে সহবাস মানেই ধর্ষণ নয়, রায় কেরল হাই কোর্টের]

উদ্ধব শিবির বারবার অভিযোগ করে আসছে, বিজেপি কেন্দ্রীয় এজেন্সি দিয়ে ভয় দেখিয়ে আর টাকার লোভ দেখিয়ে সরকারে ভাঙন ধরিয়েছে। তবে শিণ্ডের দাবি, বিজেপি মহারাষ্ট্রের এই সরকার ভাঙায়নি। এটা স্বাভাবিক বন্ধুত্ব। বালাসাহেব ঠাকরে থাকলে কোনওদিন কংগ্রেস (Congress) বা এনসিপির (NCP) হাত ধরতেন না। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী বলছেন, “আমি তিন চারবার উদ্ধবজির কাছে অনুরোধ করেছিলাম কংগ্রেস এবং এনসিপির হাত ছাড়তে। কারণ এই জোটের ফলে শিব সেনা বিধায়করা নৈতিকতা হারাচ্ছেন। কিন্তু সেই অনুরোধ উদ্ধব রাখেননি।”

[আরও পড়ুন: লোকসভায় বিজেপির টার্গেট রাজ্যের ১৯টি হারা কেন্দ্র, জুলাই থেকেই শুরু কেন্দ্রীয় মন্ত্রীদের আনাগোনা]

একনাথ শিণ্ডের দাবি, তিনিই আসল শিব সেনার নেতা। বালাসাহেব ঠাকরে থাকলে শিব সেনা বিজেপির (BJP) সঙ্গেই জোট করত। বিজেপির সঙ্গে শিব সেনার এই স্বাভাবিক জোট মহারাষ্ট্রে পূর্ণ মেয়াদের সরকার চালাবে। এবং আগামী বিধানসভা নির্বাচনও জিতবে বলে দাবি করেছেন তিনি। অবশ্য একনাথ শিণ্ডে যতটা সহজে বলে দিয়েছেন যে শিব সেনা তাঁরই দখলে, লড়াই কিন্তু উদ্ধব শিবিরও ছাড়ছে না। তাঁরা ইতিমধ্যেই এই সরকারের বৈধতা নিয়ে সুপ্রিম কোর্টে মামলা করেছে। যার শুনানি আগামী সপ্তাহে। আসল লড়াই শীর্ষ আদালতেই হবে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে