৭  আশ্বিন  ১৪২৯  রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘আজাদি’ স্লোগানের তালে নাচ বৃ্দ্ধের, প্রবীণ প্রতিবাদীকে কুর্নিশ নেটিজেনদের

Published by: Subhamay Mandal |    Posted: January 8, 2020 7:13 pm|    Updated: January 8, 2020 7:13 pm

Elderly Man Dancing to 'Azadi' Slogans in Mumbai

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সদা কর্মমুখর শহর মুম্বই। ধারাবাহিক বিস্ফোরণ থেকে মুম্বই হামলা, সব ক্ষত ঝেড়ে ফেলে বারবার উঠে দাঁড়িয়েছে বাণিজ্যনগরী। এ শহর থামতে জানে না। আরব সাগরের তীরের সেই মুম্বইয়ের গেটওয়ে অফ ইন্ডিয়ার কাছে এবার প্রতিবাদ যেন নতুন ভাষা খুঁজে পেল। জেএনইউ কাণ্ডের প্রতিবাদে রবিবার রাত থেকে দেশজুড়ে বিক্ষোভ শুরু হয়। তাতে শামিল মুম্বইয়ের নাগরিক সমাজও। শিল্পী থেকে সাধারণ মানুষ। সেই বিক্ষোভেও ওঠে ‘আজাদি’ স্লোগান। সেই স্লোগানের তালে তালে নাচলেন এক বৃদ্ধ। সোশ্যাল মিডিয়ার দৌলতে যা ভাইরাল হয়ে গিয়েছে। অশক্ত শরীরেও শিরদাঁড়া সোজা রেখে প্রতিবাদে অংশ নেওয়ায় নেটিজেনরা কুর্নিশ জানাচ্ছেন নাম না জানা সেই বৃদ্ধকে।

প্রসঙ্গত, রবিবার সন্ধেবেলা জেএনইউ ক্যাম্পাসে ঢুকে অন্তত তিনটি গার্লস হস্টেলে হামলা চালায় মুখ ঢাকা ‘বহিরাগত’র দল। অভিযোগ, হস্টেল থেকেই ছাত্র সংসদের সভানেত্রী ঐশী ঘোষকে টানতে টানতে বাইরে বের করে দেওয়ালে মাথা ঠুকে ফাটিয়ে দেওয়া হয়। মারা হয় লোহার রড দিয়ে। ব্যাট, লাঠির ঘায়ে আহত অধ্যাপিকা সুচরিতা সেন-সহ অন্তত ১৮ জন। এই ঘটনায় তীব্র প্রতিক্রিয়া দিয়েছে গোটা দেশ। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই হামলাকে ‘ফ্যাসিস্ট হামলা’ বলে তোপ দেগেছেন। প্রতিবাদে সরবব হয়েছে দেশের অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠা, বিশিষ্ট ব্যক্তিত্ব, রুপোলি পর্দার তারকা-সহ দেশের নাগরিক সমাজ। কিন্তু এই ঘটনায় পালটা গেরুয়া শিবিরের নেতারা বামপন্থী পড়ুয়াদের দিকেই অভিযোগের আঙুল তোলেন। স্মৃতি ইরানি থেকে প্রকাশ জাভড়েকর, প্রত্যেকেরই অভিমত, শিক্ষাঙ্গন রাজনীতির জায়গা নয়।

[আরও পড়ুন: JNU-তে স্লোগান দিচ্ছেন কানহাইয়া, মুগ্ধ নয়নে দেখলেন দীপিকা]

এদিকে যাঁকে নিয়ে দেশজুড়ে এত শোরগোল, সেই আক্রান্ত ঐশী ঘোষ দেরিতে হলেও দুষ্কৃতীদের বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করলেন। দিন দুই আগে জেএনইউয়ের ছাত্র সংসদের সভানেত্রী ঐশী ঘোষের বিরুদ্ধেই দায়ের হয়েছিল এফআইআর। এবার তার পালটা দিলেন নেত্রী। দিল্লির বসন্তকুঞ্জ উত্তর থানায় অভিযোগ দায়ের করেছেন তিনি। পুলিশের কাছে তিনি লিখিতভাবে অভিযোগ করেছেন, ৫ জানুয়ারি তাঁকে খুন করার চেষ্টা হয়েছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে