BREAKING NEWS

১৫ মাঘ  ১৪২৮  শনিবার ২৯ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

ভোটে হিংসা রুখতে নয়া উদ্যোগ, অভিযোগ জানানোর জন্য অ্যাপ আনল নির্বাচন কমিশন

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 4, 2018 1:16 pm|    Updated: July 4, 2018 1:16 pm

Election Commission launches new app

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার থেকে ভোট চলাকালীন বুথ দখল, ছাপ্পা বা হিংসার ঘটনা ঘটলে অভিযোগ জানাতে আর নির্বাচন কমিশনের দপ্তরে ছুটতে হবে না। বাড়িতে বসেই জানানো যাবে অভিযোগ। নির্বাচনে হিংসা সংক্রান্ত অভিযোগ জানানোর জন্য নয়া অ্যাপ আনল নির্বাচন কমিশন। ‘সি-ভিজিল’ নামের ওই অ্যাপটিতে ছবি বা ভিডিও সহকারে ভোটে হিংসার অভিযোগ জানালে দ্রুত ব্যবস্থা নেবে কমিশন। শুধু ভোটের দিন নয়, ভোটের আগেও যদি কোনও দল হুমকি দেয়, বা কেউ টাকার বিনিময়ে বা কোনও উপহারের বিনিময়ে ভোটারদের প্রভাবিত করার চেষ্টা করেন তাহলেও অভিযোগ করা যাবে ‘সি-ভিজিল’ অ্যাপের মাধ্যমে। এমনকি কোনও নেতা যদি ভোটের আগে প্ররোচনামূলক ভাষণ দেন, অভিযোগ করা যাবে তাঁর বিরুদ্ধেও।

[নৃশংস! গণধর্ষণের পর গোপনাঙ্গে ঢোকানো হল লাঠি, নগ্ন করে ঘোরানো হল গোটা গ্রাম]

কর্ণাটকের নির্বাচন চলাকালীন ‘পাইলট প্রজেক্ট’ হিসেবে বেঙ্গালুরুতে এই অ্যাপটি চালু করেছিল কমিশন। কমিশনের তরফে জানানো হয়েছে, প্রকল্পটি সফল হওয়ায় আসন্ন নির্বাচনগুলিতে ‘সি-ভিজিল অ্যাপ’ ব্যবহার করা হবে। বেঙ্গালুরুতে প্রায় ৮০০ জন অ্যাপটি ডাউনলোড করেছিলেন।অ্যাপের মাধ্যমে প্রচুর অভিযোগও পেয়েছিল কমিশন। অভিযোগকারীদের মধ্যে  ছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী এইচ ডি দেবেগৌড়াও।  সেই অভিযোগের ভিত্তিতে নেওয়া হয়েছিল ব্যবস্থা। এই পদ্ধতির সাফল্যের পর মিজোরাম, রাজস্থান, মধ্যপ্রদেশ এবং ছত্তিশগড়ের ভোটে ব্যবহার করা হবে নয়া অ্যাপ। সাফল্য পেলে আগামীদিনে লোকসভা ভোটেও ব্যবহার করা হতে পারে অ্যাপটি।

[‘মৃত্যুফাঁদ’ হাসপাতালে, রোগীর শরীরে অস্ত্রোপচার করছে অষ্টম শ্রেণি পাশ  ]

এক আধিকারিক জানাচ্ছেন, কমিশনের দপ্তরে গিয়ে অভিযোগ জানানোর পুরনো পদ্ধতি ছিল সময়সাপেক্ষ। অনেক সময় অভিযোগ পাওয়ার পর কমিশনের দল ঘটনাস্থলে পৌঁছানোর আগেই পালিয়ে যান দুষ্কৃতীরা। তাছাড়া কমিশনের দপ্তরে এসে অভিযোগ জানানোর ক্ষেত্রে নিরাপত্তার অভাবে ভোগেন অভিযোগকারীরা। এসব ঝঞ্ঝাট এড়াতেই অ্যাপ আনার ভাবনা। সম্প্রতি এরাজ্যের পঞ্চায়েত নির্বাচনে নজিরবিহীন হিংসার অভিযোগ তুলেছিল বিরোধীরা। এমনকী হিংসা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিল আদালতও। নয়া অ্যাপ এলে নির্বাচনে এ ধরনের হিংসা এড়ানো যাবে বলেই মনে করছে কমিশন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে