BREAKING NEWS

৩১ আশ্বিন  ১৪২৮  সোমবার ১৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

কালো টাকা চক্রে জড়িয়ে স্বীকৃতি হারানোর পথে ২০০ রাজনৈতিক দল!

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 21, 2016 9:37 am|    Updated: December 21, 2016 9:37 am

Election Commission lists 200 parties that exist mostly on paper

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কাগজেকলমে আছে। কিন্তু বাস্তবে তার অস্তিত্ব খুঁজে পাওয়া ভার। অন্তত ২০০ রাজনৈতিক দলের সম্পর্কে এরকম তথ্য পেয়ে নড়েচড়ে বসেছে নির্বাচন কমিশন। অনুমান করা হচ্ছে কালো টাকা সাদা করতেই জন্ম হয়েছে ভুঁইফোড় এই রাজনৈতিক দলগুলির।

সম্প্রতি এক সর্বভারতীয় সংবাদমাধ্যম এ তথ্য সামনে আনে। দেখা যাচ্ছে কাগজেকলমে একম অন্তত ২০০ রাজনৈতিক দল আছে, বাস্তবে যাদের কাজকর্ম নেই। তাহলে কীসের জন্য তৈরি এই দলগুলি। অনুমান, এই দলগুলির অ্যাকাউন্টগুলির মাধ্যমেই কালো টাকা সাদা করার কাজ চলেছে। এই সম্ভাবনা মাথাচাড়া দেওয়ার পরই নির্বাচন কমিশন পুরো বিষয়টি খতিয়ে দেখার আর্জি জানিয়েছে সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সেস বা সিবিডিটি-কে। ওই দলগুলির অ্যাকাউন্টে কীরকম লেনদেন হয়েছে তা থেকেই আসল ছবিটা ধরা পড়বে বলে আশা কমিশনের।

কমিশনের খাতায় এখনও পর্যন্ত আছে সাতটি জাতীয় দল, ৫৮টি রাজ্য দল এবং ১৭৮৬টি অন্যান্য দল। কমিশনের হাতে দলকে স্বীকৃতি দেওয়ার নির্দিষ্ট ক্ষমতা আছে। কিন্তু একবার স্বীকৃতি দেওয়ার পর তা ছিনিয়ে নেওয়ার সেই অর্থে কোনও নির্দেশিকা নেই। এই দলগুলির বেশিরভাগই আয়কর জমা দেয় না। দিলেও তার সঠিক কাগজপত্র পাঠায় না কমিশনের দফতরে। ফলে দলগুলির অ্যাকাউন্টে লেনদেন সম্পর্কে অন্ধকারেই কমিশন। সিবিডিটি পুরো বিষয়টি খতিয়ে দেখলে দলগুলির স্বীকৃতি কেড়ে নেওয়ারও ভাবনা কমিশনের।

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement