১ জ্যৈষ্ঠ  ১৪২৮  রবিবার ১৬ মে ২০২১ 

READ IN APP

Advertisement

ভাবমূর্তি নষ্টের চেষ্টা করছে মিডিয়া, অতিমারীতে ভোট নিয়ে মাদ্রাজ হাই কোর্টে পালটা দাবি কমিশনের

Published by: Sulaya Singha |    Posted: April 30, 2021 12:00 pm|    Updated: April 30, 2021 12:37 pm

Election Commission moved Madras HC over court's blame for Covid-19 second wave in India | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা পরিস্থিতিতে ভোটের আয়োজন নিয়ে নির্বাচন কমিশনকে তীব্র ভর্ৎসনা করেছিল মাদ্রাজ হাই কোর্ট (Madras High Court)। এবার নিজেদের ভাবমূর্তি ‘স্বচ্ছ’ করতে সেই হাই কোর্টেরই দ্বারস্থ কমিশন। মিডিয়ার কারণেই কমিশনের ভূমিকার সমালোচনা হয়েছে বলে দাবি করা হল। সেই সঙ্গে মিডিয়ার কাজে লাগাম টানার আবেদনও জানাল কমিশন।

করোনাকালে ভোটের জন্য নির্বাচন কমিশনের (Election Commission) কাছে কোনও বিকল্প পরিকল্পনা ছিল না। আর তাদের গাফিলতির কারণেই দেশে আছড়ে পড়েছে করোনার দ্বিতীয় ঢেউ। গত সোমবার কমিশনকে এনিয়ে তীব্র ভর্ৎসনা করেন মাদ্রাজ হাই কোর্টের প্রধান বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়। এমনকী মহামারীর দিকে নজর রেখে যথাযথ পদক্ষেপ না করলে গণনা বন্ধ করারও হুঁশিয়ারি দেওয়া হয়। এছাড়া, কমিশনের আধিকারিকদের বিরুদ্ধে খুনের মামলা রুজু করা উচিত বলেও মন্তব্য করেন প্রধান বিচারপতি।

[আরও পড়ুন: করোনা আক্রান্ত হয়ে প্রয়াত দেশের প্রাক্তন অ্যাটর্নি জেনারেল সলি সোরাবজি]

এরই প্রেক্ষিতে মাদ্রাজ হাই কোর্টের কাছে কমিশনের আবেদন, সংবাদমাধ্যম যেন আদালতের শুনানির সময় বিচারপতির মৌখিক পর্যবেক্ষণ দেখে মন্তব্য না করে। লিখিত রিপোর্টের রেকর্ডের উপর ভিত্তি করেই খবর করা উচিত। কমিশন বলে, “স্বাধীন সাংবিধানিক এজেন্সি হিসেবে দেশে নির্বাচন করানোর গুরু দায়িত্ব থাকে কমিশেনর উপর। মিডিয়ার খবর সেই কমিশনের ভাবমূর্তি নষ্ট করছে।” নিজেদের কাঁধ থেকে কার্যত দায় ঝেড়ে ফেলতে তাদের আরও দাবি, রাজনৈতিক নেতা-নেত্রীরা নিজেদের কর্তব্য পালন করতে ব্যর্থ হয়েছেন। আজ, শুক্রবার এনিয়ে শুনানি রয়েছে হাই কোর্টে।

দেশজুড়ে আছড়ে পড়েছে করোনা (Corona Virus) মহামারীর দ্বিতীয় ঢেউ। দেশে মৃতের সংখ্যা ২ লক্ষ পেরিয়েছে। প্রতিদিনই নয়া নজির গড়ছে আক্রান্তের সংখ্যাও। এহেন পরিস্থিতিতে দেশের চারটি রাজ্যে ও একটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিধানসভা নির্বাচন হয়। অসম, তামিলনাড়ু, কেরল, পুদুচেরিতে গত ৬ এপ্রিল নির্বাচন শেষ হলেও পশ্চিমবঙ্গে আটদফা ভোট চলেছে। অতিমারীর মধ্যেও রাজনৈতিক মিছিলে তুমুল জনসমাগম থেকেই সংক্রমণের মাত্রা বিপজ্জনকভাবে বেড়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। আর সেই কারণেই নির্বাচন কমিশনের ভূমিকা নিয়ে তীব্র ক্ষোভপ্রকাশ করেছিল মাদ্রাজ হাই কোর্ট। পাশাপাশি বৃহস্পতিবার কেন্দ্রর তীব্র সমালোচনা করে মাদ্রাজ হাই কোর্ট প্রশ্ন তোলে, সংক্রমণ রুখতে গত ১০-১৫ মাস কী করেছে কেন্দ্র? কোনও বিশেষজ্ঞর সঙ্গে আলোচনা করেছিল? এনিয়ে কেন্দ্রের সাফাই, এভাবে দ্বিতীয় ঢেউ আছড়ে পড়বে, তা বোঝাই যায়নি।

[আরও পড়ুন: দেশে লাগামছাড়া সংক্রমণ, ২৪ ঘণ্টায় করোনার বলি প্রায় সাড়ে তিন হাজার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement