BREAKING NEWS

২৭ বৈশাখ  ১৪২৮  মঙ্গলবার ১১ মে ২০২১ 

READ IN APP

Advertisement

Coronavirus: করোনা আক্রান্ত হয়ে প্রয়াত দেশের প্রাক্তন অ্যাটর্নি জেনারেল সলি সোরাবজি

Published by: Sucheta Sengupta |    Posted: April 30, 2021 10:02 am|    Updated: April 30, 2021 10:15 am

Soli-Sorabjee

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার (Coronavirus) বলি দেশের প্রাক্তন অ্যাটর্নি জেনারেল সলি সোরাবজি (Soli Sorabjee)। শুক্রবার ভোরে দিল্লির এক বেসরকারি হাসপাতালে মৃত্যু হয় ৯১ বছরের এই দুঁদে আইনজীবীর। তাঁর প্রয়াণে শোকাহত আইনজ্ঞ মহলের একটা বড় অংশ। অনেকের কাছেই শিক্ষক, অভিভাবক-সম ছিলেন ‘পদ্মবিভূষণ’ প্রাপ্ত বর্ষীয়ান এই আইনজীবী। নানা মামলার খুঁটিনাটি জানতে তাঁর কাছে ছুটে গেলেই মুশকিল আসান। কিন্তু এবার সেই সুযোগের অবসান। মারণ করোনা কাড়ল সোরাবজির প্রাণ।

১৯৩০ সালে মুম্বইয়ের এক পার্সি পরিবারে জন্ম সোরাবজির। বম্বে হাই কোর্টের আইনজীবী হিসেবে নিজের কেরিয়ার শুরু করেন। ধাপে ধাপে কেরিয়ারে উন্নতি। ১৯৭১ সালে সুপ্রিম কোর্টের সিনিয়র অ্যাডভোকেট হন। ১৯৮৯ সালে দেশের অ্যাটর্নি জেনারেল (Attorney General) হিসেবে কাজ শুরু করেন সোরাবজি। সেবার মাত্র ১ বছরের জন্য এই দায়িত্বভার সামলেছেন তিনি। পরে অবশ্য ১৯৯৮ সালে ফের এই দায়িত্ব নেন তিনি। ২০০৪ সাল পর্যন্ত দেশের অ্যাটর্নি জেনারেল ছিলেন সলি সোরাবজি। মানবাধিকার সংক্রান্ত মামলাগুলিতে বাকস্বাধীনতার গুরুত্ব বোঝাতে তাঁর অকাট্য যুক্তি টলিয়ে দিয়েছে বহু দুঁধে আইনজীবীকেও। এছাড়া শিখ দাঙ্গাবিরোধী হয়েও যাঁরা সঠিক বিচার পাচ্ছিলেন না, তাঁদের সাহায্যে এগিয়ে গিয়েছিলেন সোরাবজি।

[আরও পড়ুন: এককালে ছিলেন ফল বিক্রেতা, দেশের দুর্দিনে জমানো ৮৫ লক্ষ টাকা দিয়ে কিনলেন অক্সিজেন

এমনই নানা ধরনের মামলায় সোরাবজির অবদান ভারতীয় বিচারব্যবস্থায় বিশেষভাবে স্মরণীয়। ২০০২ সালে তাঁকে ‘পদ্মবিভূষণ’ সম্মান প্রদান করা হয়। সম্প্রতি বেশ কয়েকদিন ধরে অসুস্থ ছিলেন। পরে জানা যায়, নবতিপর সোরাবজির শরীরে বাসা বেঁধেছিল মারণ করোনা ভাইরাস। শুক্রবার ভোরে মুম্বইয়ের হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। সোরাবজির প্রয়াণ দেশের আইন বিশেষজ্ঞদের কাছে বড় ধাক্কা বলে মনে করা হচ্ছে। তাঁর মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনকড়। 

[আরও পড়ুন: দেশে লাগামছাড়া সংক্রমণ, ২৪ ঘণ্টায় করোনার বলি প্রায় সাড়ে তিন হাজার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement