BREAKING NEWS

১৯ আষাঢ়  ১৪২৭  রবিবার ৫ জুলাই ২০২০ 

Advertisement

রাজ্যসভার ১৮টি আসনে ভোটগ্রহণের নির্ঘণ্ট প্রকাশ নির্বাচন কমিশনের

Published by: Monishankar Choudhury |    Posted: June 1, 2020 6:49 pm|    Updated: June 1, 2020 10:36 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা মহামারীর মধ্যেই রাজ্যসভার ১৮টি আসনে নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করল নির্বাচন কমিশন। জুন মাসের ১৯ তারিখ এই আসনগুলিতে ভোটগ্রহণ হবে। গত মার্চ মাসে হওয়ার কথা থাকলেও কোভিড-১৯-এর হামলার জেরে পিছিয়ে যায় নির্বাচন।

এবার আনলক-১ বা লকডাউন তুলে দেওয়ার প্রথম ধাপে কড়াকড়ি কিছুটা শিথিল করায় রাজ্যসভায় ভোটগ্রহণের দিন ঘোষণা করল নির্বাচন কমিশন। ভোটগ্রহণের সময় করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে একাধিক সুরক্ষা বিধি লাগু করা হয়েছে। সেগুলি যাতে কার্যকর করা হয়, সেদিকে লক্ষ্য রাখার জন্য মুখ্যসচিবদের নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছে কমিশন। ফেব্রুয়ারিতে, ১৭টি রাজ্যে ৫৫টি শূন্য আসনে ভোটগ্রহণের ঘোষণা করে নির্বাচন কমিশন। মার্চে রিটার্নিং অফিসার জানান, ১০টি রাজ্যের ৩৭ আসনের প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বীতায় জয়ী হয়েছেন। তারপরই দ্রুত পালটে যায় পরিস্থিতি, কেন্দ্রীয় নির্বাচন কমিশন জানিয়ে দেয়, করোনার জেরে জনস্বাস্থ্যে যে গুরুতর পরিস্থিতি তৈরি হয়েছে তাতে নির্বাচন স্থগিত রাখা ছাড়া আর কোনও পথ নেই। কমিশনের তরফে বলা হয়, ৩১ মার্চ পর্যন্ত ভোট স্থগিত। পরবর্তী পরিস্থিতি দেখে তারপর সিদ্ধান্ত নেওয়া হবে। নির্বাচন কমিশনের সে সময় বলে, করোনা ঠেকাতে যে কোনও ধরনের জমায়েতের উপর নিষেধাজ্ঞা জারি হয়েছে। এই পরিস্থিতিতে ভোট হওয়া মানে বিপদ ডেকে আনা।

সোমবার নির্বাচন কমিশন জানায়, সমস্ত দিক বিবেচনা করে ১৮টি আসনে ভোটগ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তালিকায় রয়েছে গুজরাট, অন্ধ্রপ্রদেশ, রাজস্থান ও মধ্যপ্রদেশের চারটি করে আসন। ঝাড়খণ্ডেরও চারটি আসনে নির্বাচন হবে। মেঘায়লয় ও মণিপুরের একটি করে আসন রয়েছে। এদিকে, দেশে ক্রমেই লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। তাল মিলিয়ে বাড়ছে মৃত্যুর সংখ্যাও। কিন্তু ধাপে ধাপে লকডাউন তুলে দেওয়ার পথেই হাঁটছে সরকার।

[আরও পড়ুন: ক্রমশ শক্তি বাড়াচ্ছে ‘নিসর্গ’, ১২৫ কিলোমিটার বেগে দুই রাজ্যে চালাবে তাণ্ডব]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement