Advertisement
Advertisement

Breaking News

Elon Musk

‘হ্যাক হওয়ার সম্ভাবনা প্রবল’, এবার ইভিএম বাতিলের দাবি এলন মাস্কের, সমর্থন করলেন রাহুল গান্ধী

ভারতীয় গণতন্ত্রের স্বচ্ছ্বতা নিয়ে প্রশ্ন উঠছে, মাস্ককে সমর্থন করে দাবি রাহুল গান্ধীর।

Elon Musk flags risk of Poll rigging In EVMs
Published by: Subhajit Mandal
  • Posted:June 16, 2024 1:13 pm
  • Updated:June 16, 2024 1:13 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের ইভিএম বাতিলের দাবি। তবে এবার দাবিটা এ দেশের কোনও নেতা তোলেননি। তুললেন খোদ সোশাল মিডিয়া জায়ান্ট এক্সের কর্ণধার এলন মাস্ক। মাস্কের সেই দাবিকে আবার সমর্থন করলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। সব মিলিয়ে দেশের লোকসভা নির্বাচনের (Lok Sabha 2024) ফলপ্রকাশের প্রায় দুসপ্তাহ পর নতুন করে চর্চায় ইভিএম।

আসলে সম্প্রতি পুয়ের্তো রিকোর নির্বাচনে ব্যাপক বেনিয়মের অভিযোগ উঠেছে। ইভিএম হ্যাক, ভুয়ো ভোটারদের ভোটদানের বহু প্রমাণও নাকি জনসমক্ষে মিলেছে। সেই প্রসঙ্গ তুলেই টেসলা কর্তা মাস্ক (Elon Musk) নিজের সোশাল মিডিয়া হ্যান্ডেল এক্সে লিখলেন, “আমাদের দ্রুত ইলেকট্রনিক ভোটিং মেশিন বাতিল করা উচিত। কারণ মানুষ বা এআইয়ের মাধ্যমে ইভিএম হ্যাক করার সম্ভাবনা থেকেই যায়। সেই সম্ভাবনা ক্ষুদ্র হলেও সেটার প্রভাব বিরাট।” পৃথিবীর আরেক প্রান্তে বসে মাস্কের সেই বক্তব্যকে সমর্থন করেছেন এদেশের বিরোধী মুখ রাহুল গান্ধী। আসলে মাস্ক এদেশের নির্বাচনের প্রেক্ষিতে ইভিএম নিয়ে মন্তব্য না করলেও তাঁর বক্তব্য এ দেশের নির্বাচনেও প্রাসঙ্গিক। ভারতের বিরোধীরা দীর্ঘদিন ধরেই ইভিএম হ্যাকিংয়ের অভিযোগে সরব।

Advertisement

[আরও পড়ুন: গার্ডেনরিচ কাণ্ডে ৮৮ দিনের মাথায় চার্জশিট পেশ, অভিযুক্ত প্রোমোটার-সহ ৬ জন]

মাস্কের সেই পোস্ট রিটুইট করে রাহুল গান্ধী (Rahul Gandhi) বলছেন, “এদেশে ইভিএম যেন ব্ল্যাক বক্সের মতো হয়ে গিয়েছে। সেটা নিয়ে প্রশ্ন তোলার অধিকার কারও নেই।” কংগ্রেস নেতার দাবি, “আমাদের গণতন্ত্রের স্বচ্ছতা নিয়ে গুরুতর অভিযোগ উঠতে শুরু করেছে।” সরাসরি নির্বাচন কমিশনকে নিশানা করে রাহুলের বক্তব্য, “স্বশাসিত সংস্থাগুলি যদি দায়িত্বশীল না হয়, তাহলে গণতান্ত্রিক প্রক্রিয়া প্রহসনে পরিণত হয়। গণতন্ত্রে প্রতারণার প্রবণতা বাড়তে পারে।”

[আরও পড়ুন: ‘সিপিএমকে ভরসা করেনি মানুষ’, ছাত্র-যুবদের লোকসভায় হারের কারণ বোঝালেন সেলিমরা]

নিজের পোস্টে একটি সংবাদমাধ্যমের রিপোর্টও শেয়ার করেছেন কংগ্রেস (Congress) নেতা। যাতে দাবি করা হয়েছে, ভোটগণনার দিন নাকি গণনাকেন্দ্রের বাইরে থেকে গণনাপ্রক্রিয়াকে প্রভাবিত করার চেষ্টা করছিলেন মহারাষ্ট্রের এক শিব সেনা নেতা। ওই শিব সেনা নেতাকে গ্রেপ্তার করার পর জানা গিয়েছে, তাঁর কাছে এমন কিছু কোড ছিল যাতে ইভিএম ‘আনলক’ করা যায়। যদিও ওই খবরের সত্যতা এখনও তদন্তসাপেক্ষ। তবে ইভিএমের নিরপেক্ষতা নিয়ে বিরোধীরা যে এখমও আশ্বস্ত নন, সেটা রাহুল গান্ধীর এদিনের পোস্টে স্পষ্ট।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ