BREAKING NEWS

২১ আষাঢ়  ১৪২৭  সোমবার ৬ জুলাই ২০২০ 

Advertisement

ধর্মান্তরিত না হলে কেটে ফেলা হবে হাত-পা, হিন্দু লেখককে ফতোয়া মৌলবাদীদের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 22, 2017 7:32 am|    Updated: June 17, 2020 7:34 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৬ মাসের মধ্যে মুসলমান হয়ে যান। এর অন্যথা হলে হাত-পা কেটে নেওয়া হবে। এই ভাষাতেই কেরলের বিখ্যাত লেখক রামানুন্নিকে হুমকি চিঠি দেওয়া হল। কোঝিকোড় থানায় লেখক অভিযোগ দায়ের করেছেন। তবে এই ঘটনায়  তিনি যে মাথা নোয়াবেন না তা স্পষ্ট করে দিয়েছেন লেখক। কেরলের মুখ্যমন্ত্রী ঘটনার নিন্দা করে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন। কে বা কারা লেখককে ওই চিঠি পাঠান তা নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে।

[কাশ্মীর সমস্যায় দায়ী নেহরু-গান্ধী ও আবদুল্লা পরিবার, তির বিজেপি নেতার]

অসিহষ্ণুতার নির্দশন দেশের দক্ষিণ প্রান্তে। লেখক কে পি রামানুন্নির লেখা পড়ে নাকি মুসলিম যুব সমাজ বিভ্রান্ত হচ্ছে। এই অভিযোগে কেরলের এই বিখ্যাত লেখককে বেনজির হুমকির মুখে পড়তে হল। ৬ দিন আগে রামানুন্নির বাড়িতে একটি চিঠি যায়। যেখানে লেখা ছিল ৬ মাস সময় দেওয়া হল। তার মধ্যে লেখককে ইসলাম ধর্ম গ্রহণ করতে হবে। তা না হলে রামানুন্নির যে হাতে কলম চালান সেই ডান হাত কেটে নেওয়া হবে। আর বাঁ পা-ও কেটে ফেলা হবে। হুমকি চিঠিকে প্রথমে উপেক্ষার চোখে দেখেছিলেন কেরলের বিখ্যাত এই লেখক। পরে শুভানুধ্যায়ীদের পরামর্শে তিনি কোঝিকোড় থানায় ঘটনাটি জানান। জনপ্রিয় লেখককে হুমকি চিঠির ঘটনায় তোলপাড় কেরল। মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন লেখকের পাশে দাঁড়িয়েছেন। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, যে বা যারা ঘটনার সঙ্গে যুক্ত তাদের রেয়াত করা হবে না। ধর্মান্তরিত হওয়ার জন্য হুমকি চিঠিতে তিনি এতটুকু বিচলিত নন। লেখক জানিয়েছেন, যারা ভাবছেন এভাবে কণ্ঠরোধ করা যাবে, তারা মূর্খের স্বর্গে বাস করছেন। পুলিশ জানিয়েছে মলপ্পুরম জেলার মাঞ্জেরি থেকে চিঠিটি পাঠানো হয়েছিল।

প্রসঙ্গত, ২০১০ সালের জুলাইত মাসে মৌলবাদীদের কোপে পড়েছিলেন কেরলের এক অধ্যাপক। ফতোয়া না মানায় টি ডে জোসেফ নামে ওই অধ্যাপকের ডান হাত কেটে নেওয়া হয়েছিল। চিঠিতে ওই প্রসঙ্গ তুলে রামানুন্নিকে বুঝিয়ে দেওয়া হয়েছে সাবধান। কথার বাইরে গেলে জোসেফের মতো অবস্থা হবে বলে হুঁশিয়ারি দেওয়া হয়েছে। তবে কে বা কারা এই ঘটনার সঙ্গে যুক্ত তা বুঝতে পারছেন না কেরলের সাহিত্য অ্যাকাডেমি পুরস্কারপ্রাপ্ত এই লেখক। সম্প্রতি তাঁর একটি উপন্যাস নিয়ে সিনেমা তৈরি হয়। যে ছবিতে মুসলিম যুবকের সঙ্গে এক হিন্দু মহিলার প্রেমকাহিনি তুলে ধরা হয়েছিল। সেই বিতর্কের জল এত দূর গড়াল কিনা তদন্তকারীরা খতিয়ে দেখছেন।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement