BREAKING NEWS

১০  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

গো-মাংসর খোঁজে বাড়ি বাড়ি তল্লাশি চালানোর অনুমতি চাইল মহারাষ্ট্র

Published by: Sangbad Pratidin Digital |    Posted: August 11, 2017 6:20 am|    Updated: August 11, 2017 6:20 am

Empower cops to raid house  for beef, Maha govt urges SC

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গো-মাংস ইস্যুতে দেশ জুড়ে যখন তুলকালাম চলছে, তখনই মহারাষ্ট্র সরকার এক পুরনো আইন ফেরানোর দাবিতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হল। বাড়িতে গো-মাংস রয়েছে কি না, বা কেউ গো-মাংস বহন করছেন কি না জানতে বাড়ি বাড়ি তল্লাশি চালানোর অনুমতি চাইল দেবেন্দ্র ফড়ণবিস সরকার।

[আপনার কি পিএফ অ্যাকাউন্ট রয়েছে? তাহলে জেনে নিন এই খুশির খবর]

গো-মাংস নিয়ে এই মুহূর্তে উত্তাল হয়ে রয়েছে উত্তরপ্রদেশ-সহ দেশের একাধিক রাজ্য। দেশের উপরাষ্ট্রপতিও এরকম সংবেদনশীল ইস্যুতে মুখ খুলেছেন। কিন্তু মহারাষ্ট্র সরকারের এই পদক্ষেপ নতুন করে বিতর্কের জন্ম দিয়েছে। শীর্ষ আদালতকে ঠিক কী জানাচ্ছে মহারাষ্ট্র? আদালতের কাছে রাজ্য সরকারের দাবি, ফিরিয়ে আনা হোক ‘মহারাষ্ট্র অ্যানিমাল প্রিজারভেশন অ্যাক্ট, ১৯৯৫’-এর সেকশন ৫ডি। বছরখানেক আগে গো-মাংস নিষিদ্ধ করার বিরুদ্ধে একটি আন্দোলনের পরিপ্রেক্ষিতে বম্বে হাই কোর্ট ওই আইন ‘বাতিল’ বলে ঘোষণা করে। ১৯৭৬ থেকেই মহারাষ্ট্রে গো-হত্যা নিষিদ্ধ। ‘মহারাষ্ট্র অ্যানিমাল প্রিজারভেশন অ্যাক্ট, ১৯৯৫’ আইন হিসাবে রাষ্ট্রপতির কাছ থেকে স্বীকৃতি পায় ২০১৫-র ৪ মার্চ।

ওই আইন মোতাবেক, রাজ্যের পুলিশ অফিসাররা বাড়ি বাড়ি গিয়ে গো-মাংসের খোঁজে তল্লাশি চালাতে পারেন। কোনও সন্দেহজনক ব্যক্তি মহারাষ্ট্রে গো-মাংস নিয়ে অনুপ্রবেশের চেষ্টা করলে তাঁকে আটক করে তল্লাশি চালাতে পারেন। এবার ফের ওই আইন ফিরিয়ে আনতে চায় মহারাষ্ট্র সরকার। সুপ্রিম কোর্টে রাজ্যের আবেদন, মৌলিক অধিকারকে খর্ব করছে হাই কোর্টের রায়। অবিলম্বে রাজ্য পুলিশকে বাড়ি বাড়ি গো-মাংসর খোঁজ করার অনুমতি ও অধিকার দেওয়া হোক। আজ এই মালার শুনানি রয়েছে। রাজ্যের দাবি, মৌলিক অধিকারকে খর্ব করতে পারে এমন কোনও রায় দিতে পারে না হাই কোর্ট। শীর্ষ আদালতের কাছে দেবেন্দ্র ফড়ণবিস সরকার আবেদন, ‘মহারাষ্ট্র অ্যানিমাল প্রিজারভেশন অ্যাক্ট, ১৯৯৫’-এর প্রয়োজনীয়তা বা গুরুত্ব বুঝতে ব্যর্থ হয়েছে হাই কোর্ট।

[পতৌডির সম্পত্তি বেদখল, মামলা শর্মিলার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে