BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৭  মঙ্গলবার ২৬ মে ২০২০ 

Advertisement

মসজিদে মহিলাদের প্রবেশাধিকার আছে, সুপ্রিম কোর্টে জানাল AIMPLB

Published by: Monishankar Choudhury |    Posted: January 30, 2020 11:04 am|    Updated: January 30, 2020 12:17 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মসজিদে মহিলাদের প্রবেশ ও নমাজ পাঠে কোনও নিষেধ নেই। ইসলাম সকলকেই এই অধিকার দিয়েছে। বুধবার সুপ্রিম কোর্টে পেশ করা হলফনামায় এমনটাই জানিয়েছে অল ইন্ডিয়া মুসলিম পারসোনাল ল’ বোর্ড (AIMPLB)।

AIMPLB জানিয়েছে, মসজিদে প্রবেশ করে নমাজ পড়তে পারেন মহিলারা। এক্ষেত্রে কোনও বাধানিষেধ নেই।  মহিলারা চাইলেই মসজিদে প্রবেশ করতে পারেন। তবে পুরুষদের ক্ষেত্রে প্রতি শুক্রবার মসজিদে গিয়ে নমাজ পড়া বাধ্যতামূলক। তবে মুসলিম মহিলাদের ক্ষেত্রে এমন কোনও বাধ্যবাধকতা নেই। তাঁরা চাইলে বাড়িতেও শুক্রবারের নমাজ পড়তে পারেন।

মসজিদে মহিলাদের প্রবেশাধিকারের দাবিতে শীর্ষ আদালতে আবেদন করেন ইয়াসমিজ জুবের আহমেদ পিরজাদে এবং জুবের আহমেদ পিরজাদে। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এস এ বোবদের নেতৃত্বাধীন নয় সদস্যের সাংবিধানিক বেঞ্চ এই মামলায় তার রায় শোনাবে। এই বেঞ্চ বিভিন্ন ধর্ম এবং ধর্মীয় স্থানে মহিলাদের প্রতি বৈষম্যের অভিযোগ সংক্রান্ত বিভিন্ন মামলার আইনি এবং সাংবিধানিক দিক খতিয়ে দেখছে। এই সাংবিধানিক বেঞ্চেই শবরীমালা মামলা চলছে।

উল্লেখ্য, চলতি মাসেই ধর্মীয় স্থানে লিঙ্গবৈষম্য নিয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ করেছে সুপ্রিম কোর্ট। শবরীমালা রায়ের পুনর্বিবেচনার আরজি খারিজ কোর  শীর্ষ আদালতের নয় সদস্যের সাংবিধানিক বেঞ্চ হিন্দু, মুসলিম, পারসি ও দাউদি বহোরা  সম্প্রদায়ের ধর্মস্থলে মহিলাদের প্রবেশ সংক্রান্ত আলোচ্য বিষয়গুলি স্থির করার নির্দেশ দিয়েছিল। সেখানেই মসজিদে মহিলাদের প্রবেশের বিষয়টিও আসে। বিশ্লেষকদের মতে, শীর্ষ আদালতের বেনজির পদক্ষেপের পরই  চাপে পড়ে ধর্মীয় স্থানে মহিলাদের প্রবেশে নিষেধাজ্ঞা নেই বলে জানিয়েছে অল ইন্ডিয়া মুসলিম পারসোনাল ল’ বোর্ড।                

[আরও পড়ুন: ‘দেশবিরোধী কর্মকাণ্ডে অংশ নেওয়া যাবে না’, বম্বে আইআইটি হস্টেলে জারি ফতোয়া]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement