৭ মাঘ  ১৪২৮  শুক্রবার ২১ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

EPF: হাতে মাত্র তিনদিন, এই কাজটি না করলেই বন্ধ হবে পিএফ অ্যাকাউন্টে টাকা জমা

Published by: Paramita Paul |    Posted: November 27, 2021 2:27 pm|    Updated: November 27, 2021 2:38 pm

EPF contributions will stop from December if you don’t link Aadhaar with UAN | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাত্র আর তিন দিন। এর মধ্যেই পিএফ অ্যাকাউন্টের (EPF Account) সঙ্গে আধার নম্বর জুড়ে ফেলার কাজ শেষ করে ফেলতে হবে। অন্যথায় আগামী মাস থেকে পিএফের সমস্ত পরিষেবা থেকে বঞ্চিত হতে পারেন কর্মচারীরা। তাই ৩০ নভেম্বরের মধ্যে পিএফ অ্যাকাউন্ট এবং আধার (Aadhaar  Link) নম্বর লিংক করিয়ে ফেলতে হবে।

কর্মচারীদের আবেদনকে মান্যতা দিয়ে ইপিএফ-আধার লিংকের সময়সীমা বেশ কয়েকবার বৃদ্ধি করেছিল কেন্দ্র। গত ১৫ তারিখ ইপিএফ-আধার লিংকের সময়সীমা ফের বাড়ানো হয়। কেন্দ্রের তরফে জানানো হয়, ৩০ নভেম্বর পর্যন্ত এই সংযোগের কাজ করা যাবে। অন্যথায় পরিষেবা বিঘ্নিত হতে পারে।

[আরও পড়ুন: সেক্টর ফাইভে ভয়াবহ দুর্ঘটনা, চলন্ত বাস থেকে নামার সময় অন্য বাসের ধাক্কায় মৃত যুবক]

কর্মচারীদের বেতন থেকে কিছুটা অর্থ কাটা হয়ষ সমপরিমাণ অর্থ দেয় নিয়োগকারী সংস্থা। কেন্দ্রের সাম্প্রতিকতম নির্দেশিকায় জানানো হয়েছে, আধার-পিএফ অ্যাকাউন্ট লিংক না হলে এই টাকা নির্দিষ্ট খাতে জমা পড়বে না। মিলবে না ইপিএফের অন্যান্য সুবিধাও। শুধু তাই নয়, চাকরি থেকে অবসর নেওয়ার পরও পিএফের টাকা তুলতে সমস্যা হবে।

প্রসঙ্গত, এই লিংকের বিরোধিতা করে আদালতের দ্বারস্থ হয়েছিল অ্যাসোসিয়েশন অফ ইন্ডাস্ট্রিজ। তাঁদের দাবি ছিল, লিংক করতে গিয়ে সমস্যায় পড়ছেন কর্মচারীরা। বিশেষ করে করোনা কালে বাড়ি থেকে ফেরার পর নথি দিতে গিয়ে বিপাকে পড়ছেন পরিযায়ী শ্রমিকরা। আদালত কতাঁদের সেই যুক্তি মেনেও নেয়। দিল্লি আদালত রায়ে লিংক করার সময়সীমা বাড়িয়ে ৩০ নভেম্বর করে দেওয়া হয়। তবে কয়েকটি শিল্পের ক্ষেত্রে আধার-পিএফ সংযুক্তিকরণের সময়সীমা বাড়ানো হয়েছে।

[আরও পড়ুন: KMC Election: পুরভোটে টিকিট না পেয়ে ক্ষোভ, CPM ছেড়ে তৃণমূলে যোগ বিদায়ী কাউন্সিলর বিলকিস বেগমের]

জানা গিয়েছে, উত্তর-পূর্বের রাজ্যের বাসিন্দা সব কর্মচারী এবং অন্য রাজ্যের নির্দিষ্ট কিছু শিল্পের কর্মচারীদের ক্ষেত্রে পিএফের সঙ্গে আধার সংযুক্তির মেয়াদ ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে। এর মধ্যে রয়েছে বিড়ি, নির্মাণ এবং চা, কফি, পাট, কাজু বাদাম, এলাচ ইত্যাদি শিল্প। তাহলে আর দেরি না করে এখনই পিএফ অ্যাকাউন্টেক সঙ্গে আধার সংযোগ সেরে ফেলুন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে