১১ অগ্রহায়ণ  ১৪২৭  শুক্রবার ২৭ নভেম্বর ২০২০ 

Advertisement

পেট্রলে ১০ টাকা, ডিজেলে ১৩ টাকা! জ্বালানিতে রেকর্ড হারে অন্তঃশুল্ক বাড়াল কেন্দ্র

Published by: Subhajit Mandal |    Posted: May 6, 2020 9:49 am|    Updated: May 6, 2020 9:49 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লকডাউনের জেরে রেকর্ড হারে কমেছে জিএসটি আদায়। ফলে ব্যাপক হারে আয় কমেছে সরকারের। সেই লোকসান পুষিয়ে নিতে এবার জ্বালানিতে বিপুল পরিমাণে বাড়ানো হল অন্তঃশুল্ক। গতকাল মধ্যরাতে সেন্ট্রাল বোর্ড অফ ইনডিরেক্ট ট্যাক্সেস অ্যান্ড কাস্টমসের (Central Board of Indirect Taxes and Customs) তরফে বিবৃতি দিয়ে জানানো হয়, পেট্রলে লিটারপ্রতি ১০ টাকা এবং ডিজেলে লিটারপ্রতি ১৩ টাকা করে বাড়ানো হচ্ছে অন্তঃশুল্ক।

[আরও পড়ুন: পাতাল থেকে উদ্ধার বিষ্ণুমূর্তি, লকডাউন উড়িয়ে উপচে পড়ল ভিড়]

বুধবার থেকেই নতুন হারে অন্তঃশুল্ক লাগু হয়ে যাচ্ছে পেট্রল-ডিজেলের উপর৷ অন্তঃশুল্ক বাড়ানোর ফলে সরকারের পেট্রল ও ডিজেল থেকে ১ লক্ষ ৬০ হাজার কোটি টাকা বাড়তি রাজস্ব আদায় হবে৷ তবে কেন্দ্রের দাবি, এর ফলে খোলা বাজারে জ্বালানির দামে কোনও প্রভাব পড়বে না। অপরিশোধিত তেলের দামের সঙ্গে সামঞ্জস্য রেখে শুল্ক বাড়ানো হয়েছে। এর ফলে পেট্রল-ডিজেল বিক্রেতা সংস্থাগুলির মুনাফা কমবে। তবে, আগের মতো দামেই পেট্রল ও ডিজেল কিনতে পারবেন সাধারণ মানুষ।

[আরও পড়ুন: ‘আপনারাই আমাদের দেশের অর্থনীতি’, মদের লাইনে দাঁড়ানো মানুষের মাথায় পুষ্পবৃষ্টি ব্যক্তির]

করোনা ত্রাসে আন্তর্জাতিক বাজারে তেলের চাহিদা তলানিতে নেমেছে। করোনার কারণে বিশ্বজুড়ে শিল্প-কারখানা সব বন্ধ। লকডাউনের জেরে বন্ধ পরিবহণও। এই চাহিদা কমায় তেলের দাম কমে গিয়েছে। কিন্তু সেই মূল্যহ্রাসের সুবিধা এদেশের সাধারণ নাগরিকরা পাবেন না। সরকার চাইছে তেলের দাম না কমিয়ে এই সুযোগে রাজকোষের ঘাটতি পুরণ করতে। এর আগে মার্চ মাসেও অতিরিক্ত অন্তঃশুল্ক বাড়ানো হয়েছিল। সেসময় পেট্রল ও ডিজেল দুই ক্ষেত্রেই শুল্ক বেড়েছিল ৩ টাকা করে। 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement