BREAKING NEWS

২৬ বৈশাখ  ১৪২৮  সোমবার ১০ মে ২০২১ 

READ IN APP

Advertisement

Exit Polls 2021: তামিলনাড়ু ও পুদুচেরিতে পরিবর্তনের ইঙ্গিত, বলছে বুথ ফেরত সমীক্ষা

Published by: Paramita Paul |    Posted: April 29, 2021 8:01 pm|    Updated: April 29, 2021 8:17 pm

TamilnaduPuduchery

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সাঙ্গ ভোটগ্রহণের পালা। এবার ফলপ্রকাশের অপেক্ষা। তবে তার আগে বৃহস্পতিবারই প্রকাশ্যে এল বুথ ফেরত সমীক্ষা। সেই বুথ ফেরত সমীক্ষায় তামিলনাড়ুতে (Tamil Nadu) পালাবদলের ইঙ্গিত দিচ্ছে। দেড়শোর বেশি আসন নিয়ে ক্ষমতায় আসতে পারে কংগ্রেসের জোট সঙ্গী স্ট্যালিনের নেতৃত্বাধীন ডিএমকে। তবে দক্ষিণের এই রাজ্যে খাতা খুলতে পারে বিজেপি। এদিকে পুদুচেরিতে ক্ষমতায় আসতে পারে বিজেপির সঙ্গী এআইএনআর (AINR)। 

২০১৬ সালে তামিলনাড়ুতে AIDMKর দখলে এসেছিল ১৩৬টি আসন, ডিএমকের দখলে ছিল ৮৯, কংগ্রেসের ঝুলিতে ছিল ৮টি আসন। বিজেপি খাতা খুলতে পারেনি দক্ষিণের এই রাজ্যে। এবার গেরুয়া শিবির জোট বেঁধেছিল জয়ললিতার দলের (AIADMK) সঙ্গে। এই রাজ্যে খাতা খোলার চ্যালেঞ্জ ছিল তাদের। জয়ললিতার প্রস্থানের পর থেকে ছত্রভঙ্গ AIADMK। ভোটের ফলে মিলছে তারই ইঙ্গিত। দক্ষিণের রাজ্যের নতুন মুখ হিসেবে উঠে আসছেন করুণানিধি পুত্র স্ট্যালিন। বুথ ফেরত সমীক্ষা বলছে-

Republic TV-CNX এআইডিএমকে ৫৮-৬৮, ডিএমকে ১৬০-১৭০, এএমএমকে ৪-৬, অন্যান্য ০-২

Today’s Chankya এআইডিএমকে  ৫৭ (± ১১) ডিএমকে  ১৭৫ ( ± ১১) অন্যান্য ২  (± ৪) Seats

Polls of Exit Poll (NDTV) ডিএমকে ১৭১, এআইডিএমকে ৫৮

[আরও পড়ুন : EXIT POLLS: বাম জোট নাকি কংগ্রেস? কী বলছে কেরলের বুথ ফেরত সমীক্ষা?]

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে পুদুচেরিতে বিজেপি খাতা খুলতে পারেনি। তাই এবার এখানেও তাদের চ্যালেঞ্জ ছিল সরকার গঠনের। এবার ভোটের আগে থেকেই এই কেন্দ্রশাসিত অঞ্চলে রাজনৈতিক টালমাটাল অবস্থা চলছিল। এবার এআইএনআরের সঙ্গে গাঁটছড়া বেঁধেছিল বিজেপি। তাঁরাই এবার এই কেন্দ্রশাসিত অঞ্চলে ক্ষমতায় আসছে বলে ইঙ্গিত দিল বুথ ফেরত সমীক্ষা। এই ফল যদি মিলে যায় তবে দক্ষিণের আরও এক কেন্দ্রশাসিত অঞ্চলে ধ্বজা ওড়াবে বিজেপি। 

Republic TV-CNX কংগ্রেস ১১-১৩, এআইএনআর ১৬-২০

Polls of Exit Poll (NDTV) কংগ্রেস ১২, এআইএনআর ১৮

[আরও পড়ুন : নাগরিকত্ব আইনের ঝড় সামলে অসম বিজেপিরই, ইঙ্গিত বুথ ফেরত সমীক্ষায়]

যদিও সবশেষে বলে রাখা দরকার, এক্সিট পোল বা বুথ ফেরত সমীক্ষা কোনওভাবেই ভোটের ফলাফলকে প্রভাবিত করে না। এটা সম্ভাব্য ফলাফলের আভাসমাত্র। অতীতে বহুবার দেখা গিয়েছে এক্সিট পোল বা বুথ ফেরত সমীক্ষার সঙ্গে আসল ফলাফল একেবারেই মেলেনি। সমস্ত সমীক্ষক সংস্থা এক্সিট পোলের যে ফলাফল প্রকাশ করেছে, আসল ফলাফল তার উলটো হয়েছে। আবার এক্সিট পোলের (Exit Poll) সঙ্গে আসল ফলাফল হুবহু মিলে গিয়েছে, এমন নজিরও কমবেশি আছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement