BREAKING NEWS

২৪ বৈশাখ  ১৪২৮  শনিবার ৮ মে ২০২১ 

READ IN APP

Advertisement

EXIT POLLS: নাগরিকত্ব আইনের ঝড় সামলে অসম বিজেপিরই, ইঙ্গিত বুথ ফেরত সমীক্ষায়

Published by: Monishankar Choudhury |    Posted: April 29, 2021 7:29 pm|    Updated: April 29, 2021 7:59 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আর মাত্র দিন দুয়েকের অপেক্ষা। তারপরই পশ্চিমবঙ্গ, তামিলনাড়ু, কেরল, পুদুচেরি ও অসমের ভবিতব্য জানা যাবে। আজ ২৯ এপ্রিল অর্থাৎ বৃহস্পতিবার পশ্চিমবঙ্গে অষ্টম দফার নির্বাচন পর্ব শেষ হল। ২ মে চূড়ান্ত ফল ঘোষণা। তার আগে এদিনের ভোটের পরই শুরু হয়েছে বুথ ফেরত সমীক্ষা। দুই তারিখ সরকার চালানোর রিমোট কন্ট্রোল কার হাত থাকবে তার খানিকটা আভাস তুলে ধরছে এই বুথ ফেরত সমীক্ষা।

[আরও পড়ুন: অন্য রাজ্য বেশি অক্সিজেন পেলেও ব্রাত্য দিল্লি, কেন্দ্রের বিরুদ্ধে অভিযোগ কেজরি সরকারের]

এদিন ‘India Today-Axis My India’র বুথ ফেরত সমীক্ষার হিসেবে অসমে শেষ হাসি হাসবে বিজেপি জোট। ২০২১ সালের বিধানসভা নির্বাচনে কড়া লড়াইয়ের মুখে পড়লেও বিজেপি জোটের ঝুলিতে আসতে চলছে ৭৫ থেকে ৮৫টি আসন। কংগ্রেস পেতে পারে ৪০ থেকে ৫০টি আসন। অন্যান্যদের ঝুলিতে যেতে পারে ১ থেকে ৪টি আসন। বলে রাখা ভাল, অসমে মোট ১২৬টি বিধানসভা আসন। ম্যাজিক ফিগার হচ্ছে ৬৪। 

Republic TV-CNX-এর বুথ ফেরত সমীক্ষার মতে অসমে বিজেপি জোটের ঝুলিতে আসছে ৭৪ থেকে ৮৪টি আসন। কংগ্রেসের নেতৃত্বে মহাজোট পাচ্ছে ৪০ থেকে ৫০টি আসন। অন্যান্য দলগুলি পেতে পারে ১ থেকে ৩টি আসন।  

Today’s Chanakya-এর বুথ ফেরত সমীক্ষা অনুযায়ী অসমে বিজেপি জোটের ঝুলিতে আসছে ৬১ থেকে ৭৯টি আসন। কংগ্রেসের নেতৃত্বে মহাজোট পাচ্ছে ৪৭ থেকে ৬৫টি আসন। অন্যান্য দলগুলি পেতে পারে ০ থেকে ৩টি আসন।ABP-CVoter-এর বুথ ফেরত সমীক্ষা মত অসমে বিজেপি জোটের ঝুলিতে আসছে ৫৮ থেকে ৭১টি আসন।

উল্লেখ্য, ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে অসমে ধরাশায়ী হয় তিনবারের কংগ্রেস নেতৃত্বাধীন তরুণ গগৈ সরকার। গেরুয়া ঝড়ে কার্যত উড়ে যায় বিরোধী শিবির। এর আগের বিধানসভা নির্বাচনে মাত্র পাঁচটি আসন পেয়েছিল বিজেপি। কিন্তু ২০১৬ সালে শক্তি বাড়িয়ে তারা ৬০ আসনে জয়ী হয়েছিল। এনডিএ-র শরিক হিসেবে এজিপি ও বোরোল্যান্ড পিপলস পার্টিও যথাক্রমে ১৪ টি ও ১২ টি আসনে জয়ী হয়েছিল। সবমিলিয়ে এনডিএ জোট পেয়েছিল ৮৬ আসন। মুখ্যমন্ত্রী হয়েছিলেন অসম আন্দোলন থেকে উঠে আসা এককালের ছাত্রনেতা সর্বানন্দ সোনোওয়াল। বলে রাখা ভাল, ২০১৬-র নির্বাচনে বিজেপির সঙ্গে লড়াই করেছিল বড়োল্যান্ড পিপলস পার্টি। তারা এবার কংগ্রেসের সঙ্গে হাত মিলিয়েছে। কংগ্রেস ৯৪ আসনে ও শরিকরা বাকি ৩২ আসনে লড়াই করছে। তাই এনআরসি, সিএএ-সহ একাধিক ইস্যুতে এই মহাজোটের সঙ্গে বিজেপির লড়াই যে সহজ হবে না তা বলাই বাহুল্য। 

যদিও সবশেষে বলে রাখা দরকার, এক্সিট পোল বা বুথ ফেরত সমীক্ষা কোনওভাবেই ভোটের ফলাফলকে প্রভাবিত করে না। এটা সম্ভাব্য ফলাফলের আভাসমাত্র। অতীতে বহুবার দেখা গিয়েছে এক্সিট পোল বা বুথ ফেরত সমীক্ষার সঙ্গে আসল ফলাফল একেবারেই মেলেনি। সমস্ত সমীক্ষক সংস্থা এক্সিট পোলের যে ফলাফল প্রকাশ করেছে, আসল ফলাফল তার উলটো হয়েছে। আবার এক্সিট পোলের (Exit Poll) সঙ্গে আসল ফলাফল হুবহু মিলে গিয়েছে, এমন নজিরও কমবেশি আছে।    

[আরও পড়ুন: অন্য রাজ্য বেশি অক্সিজেন পেলেও ব্রাত্য দিল্লি, কেন্দ্রের বিরুদ্ধে অভিযোগ কেজরি সরকারের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement