ad
ad

Breaking News

Exit polls 2022

Exit Polls 2022: উত্তরপ্রদেশ বিজেপিরই, পাঞ্জাবে এগিয়ে আপ, কোন পথে বাকি ৩ রাজ্য?

পাঁচটি রাজ্যের নির্বাচনী ফলাফল ১০ মার্চ সামনে আসবে।

Exit polls 2022 for Uttar Pradesh, Punjab, Goa, Manipur and Uttarakhand
Published by: Sulaya Singha
  • Posted:March 7, 2022 7:03 pm
  • Updated:March 7, 2022 9:19 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উত্তরপ্রদেশে শেষ দফার ভোটের সঙ্গে সঙ্গে পাঁচ রাজ্যের নির্বাচন শেষ হল সোমবার। উত্তরপ্রদেশ (UP), উত্তরাখণ্ড (Uttarakhand), পাঞ্জাব (Punjab), গোয়া (Goa) এবং মণিপুর (Manipur)-সহ পাঁচটি রাজ্যের নির্বাচনী ফলাফল ১০ মার্চ সামনে আসবে। তার আগে বেরিয়ে গেল বুথ ফেরত সমীক্ষার ফলাফল (Exit Polls 2022)।

রিপাবলিক টিভির সমীক্ষা (Exit Polls 2022) বলছে, উত্তরপ্রদেশে ফের সরকার গঠন করবে বিজেপি। মোট ৪০৩টি আসনের মধ্যে ২৩০ থেকে ২৪৫টি আসন পাবে গেরুয়া শিবির। ইটিজি রিসার্চের মতে ২৩০ থেকে ২৪৫টি আসন পাবে বিজেপি। নিউজএক্স-পোলস্ট্র্যাটের মতে, ২১১ থেকে ২২৫টি আসন পাবে যোগী আদিত্যনাথের দল। অন্যদিকে সিএনএন নিউজের সমীক্ষা বলছে বিজেপি পেতে পারে ২৬২-২৭৭টি আসন। নিউজএক্স-পোলস্ট্র্যাটের মতে বিজেপির পিছনেই থাকবে সমাজবাদী পার্টি। অখিলেশ যাদবের দল পেতে পারে ১৪৬-১৬০টি আসন। কংগ্রেসের অবস্থা ভাল নয় বলেই মনে করা হচ্ছে। নিউজ এইটটিনের সমীক্ষা বলছে উত্তরপ্রদেশে ৩-৮ আসন পেতে পারে কংগ্রেস। যদিও এবিপি-সি-ভোটার বলছে ৩২-৩৮টি আসন পাবে কংগ্রেস।

পাঞ্জাবে ক্ষমতা দখলের লড়াইয়ে এগিয়ে অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি। মোট ১১৭টি আসনের মধ্যে ৭৬ থেকে ৯০ টি আসন পাচ্ছে ‘আপ’, বলছে অ্যাক্সিস মাই ইন্ডিয়ার এক্সিট পোল। জন কী বাত-ইন্ডিয়া নিউজের সমীক্ষা বলছে, এই রাজ্যে কংগ্রেস পেতে পারে ৩২ থেকে ১৮টি আসন। অন্যদিকে টাইমস নাউ-ভেটোর মতে কংগ্রেসের ঝুলিতে আসবে ২২টি আসন। একই সংস্থার বুথ ফেরত সমীক্ষা বলছে, এবারও পাঞ্জাবে দাঁত ফোটাতে অক্ষম বিজেপি। তারা ৫টি আসন পেতে পারে।  

[আরও পড়ুন: ফের আনিসের বাড়িতে SIT, তৃণমূল বিধায়কের বিরুদ্ধে পুলিশে অভিযোগ মৃত ছাত্রনেতার পরিবারের]

এদিকে উত্তরাখণ্ডে বিজেপি ও কংগ্রেসের মধ্যে চলছে সেয়ানে-সেয়ানে টক্কর। জন কি বাতের সমীক্ষা বলছে, ৭০টি আসনের মধ্যে বিজেপি পেতে পারে ৩২-৪১টি আসন। অন্যদিকে কংগ্রেসের দখলে যেতে পারে ২৭-৩৫টি। এক্সিট পোল অনুযায়ী গোয়াতেও এগিয়ে গেরুয়া শিবির। তবে মণিপুরে ত্রিশঙ্কু হওয়ার সম্ভাবনা। জন কি বাতের সমীক্ষা অনুযায়ী, এই রাজ্যে মোট আসন ৬০। যার মধ্যে বিজেপি পেতে পারে ২৩-২৮টি আসন। কংগ্রেসের ঝুলিতে ১০-১৪টি এবং এনপিপি দলের ৭-৮ টি আসন আসতে পারে। তাৎপর্যপূর্ণ ভাবে এনপিএফ ৫-৮টি আসন পেতে পারে বলে ধারণা করা হচ্ছে।  

গোয়ায় কড়া টক্কর চলছে বিজেপি ও কংগ্রেসের মধ্যে। জি নিউজের বুথ ফেরত সমীক্ষা অনুযায়ী বিজেপি পেতে পারে ১৫টি আসন। কংগ্রেসের দখলে আসতে পারে ১৬টি। অন্যদিকে টাইমস নাউ-ভেটো বলছে বিজেপি পাবে ১৪টি আসন, কংগ্রেসের পক্ষে যাবে ১৬টি আসন। আরও একটি সংস্থার সমীক্ষায় দুই দলই সমান সংখ্যক আসন পেতে পারে বলে মনে করা হচ্ছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ