Advertisement
Advertisement
ঝা়ড়খণ্ড বিধানসভা

মহারাষ্ট্রের পর ঝাড়খণ্ডও হাতছাড়া হচ্ছে বিজেপির! ইঙ্গিত ভোট পরবর্তী সমীক্ষায়

ঝাড়খণ্ডে প্রথমবার ক্ষমতায় আসার পথে কংগ্রেস জোট?

Exit polls put Congress alliance ahead of BJP in Jharkhand

ছবি: প্রতীকী

Published by: Subhajit Mandal
  • Posted:December 21, 2019 8:42 am
  • Updated:December 21, 2019 8:47 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহারাষ্ট্রের পর ঝাড়খণ্ড বিধানসভাতেও বড়সড় ধাক্কা খেতে পারে বিজেপি। রাঁচির মসনদ দখলের লড়াইয়ে বিজেপির থেকে অনেকটাই এগিয়ে কংগ্রেস-জেএমএম জোট। এমনটাই ইঙ্গিত মিলেছে বিভিন্ন সংস্থার বুথ ফেরত বা ভোট পরবর্তী সমীক্ষায়।

শুক্রবার ঝাড়খণ্ড নির্বাচনের (Jharkhand Legislative Assembly election) পঞ্চম তথা শেষ দফা শান্তিতেই শেষ হয়। ভোটের ফল প্রকাশ হবে ২৩ ডিসেম্বর। কিন্তু শুক্রবার শেষ দফা ভোটের পরই আসতে থাকে এক্সিট পোলের ফল। ঝাড়খণ্ড বিধানসভার মোট আসন সংখ্যা ৮১। ২০১৪ সালের বিধানসভা নির্বাচনে ৩৭টি আসন জিতেছিল বিজেপি। অল ঝাড়খণ্ড স্টুডেন্টস ইউনিয়ন পেয়েছিল ৫টি আসন। অন্যদিকে, ঝাড়খণ্ড মুক্তি মোর্চা ১৯টি এবং কংগ্রেস ছ’টি আসন জেতে। ঝাড়খণ্ড বিকাশ মোর্চা-প্রজাতান্ত্রিক মোট ৮টি আসন জিতলেও পরে তাদের ৬ জন বিধায়ক বিজেপিতে যোগ দেয়। ফলে বিধানসভায় বিজেপির আসন সংখ্যা দাঁড়ায় ৪৩।

Advertisement
JMM-vs-BJP
ঝাড়খণ্ডের দুই মুখ্যমন্ত্রী পদপ্রার্থী। বাঁদিকে জেএমএমের হেমন্ত সোরেন, ডানদিকে বিজেপির রঘুবর দাস।

[আরও পড়ুন: নাগরিকত্ব প্রমাণে লাগবে না পূর্বপুরুষের পরিচয়পত্র, ঘোষণা স্বরাষ্ট্র মন্ত্রকের]

কিন্তু, এবছর অনেকটাই পিছিয়ে গেরুয়া শিবির। প্রায় সবকটি সমীক্ষাই বলছে, কংগ্রেস-জেএমএম জোট হয় সংখ্যাগরিষ্ঠতা পাবে। নাহয়, সংখ্যাগরিষ্ঠতার খুব কাছে পৌঁছে যাবে। ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস-মাই ইন্ডিয়ার সমীক্ষা অনুসারে, এ বার ২২ থেকে ৩২টি আসনেই সন্তুষ্ট থাকতে হতে পারে বিজেপিকে। অন্যদিকে, কংগ্রেস-জেএমএম-আরজেডি জোট সংখ্যাগরিষ্ঠ ৪১টি আসন বা তার কাছাকাছি থাকবে বলে ইঙ্গিত দিয়েছে তারা। তাঁদের অনুমান, ৩৮ থেকে ৫০ আসন পেতে পারে কংগ্রেস-জেএমএম।

Advertisement

[আরও পড়ুন: হাতে গোলাপ, মুখে সংহতির গান, CAA বিরোধী আন্দোলনে শান্তির ছবি জামিয়ায়]

টাইমস নাওয়ের সমীক্ষায় কংগ্রেস জোট পাবে ৪৪, বিজেপি ২৮। আইএএনএস-সি ভোটারের সমীক্ষায় কংগ্রেস জোট পাবে ৩৫ ও বিজেপি ৩২। ঝাড়খণ্ডের স্থানীয় কশিস টিভির সমীক্ষা বলছে, বিজেপি ২৫ থেকে ৩৫টি আসন পেতে পারে। অন্যদিকে, কংগ্রেস জোট পেতে পারে ৩৭ থেকে ৪৯ আসন। কমবেশি সব সমীক্ষাতেই এগিয়ে কংগ্রেস, ঝাড়খণ্ড মুক্তি মোর্চা ও আরজেডি জোট। ঝাড়খণ্ডের ভোটের শেষ পর্বগুলিতে সংশোধিত নাগরিকত্ব আইন মূল ইস্যু ছিল। তাই এই ভোটের ফলের দিকে উৎসুক দৃষ্টিতে তাকিয়ে দেশ।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ