BREAKING NEWS

৩ মাঘ  ১৪২৮  সোমবার ১৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

বিয়েতে ৫ লক্ষ টাকার বেশি খরচ রুখতে আসছে নয়া বিল

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 16, 2017 3:32 am|    Updated: February 16, 2017 3:32 am

extravagant weddings: Bill in Lok Sabha seeks cap on guests

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কে কত প্রভাবশালী বা বিত্তবান, সেটা দেখানোর রাস্তা কখনই বিয়ের মতো পবিত্র, সামাজিক অনুষ্ঠান হতে পারে না! তাই এবার লোকসভায় এমন একটি বিল আসতে চলেছে, যার মাধ্যমে বিয়েতে নিমন্ত্রিতের সংখ্যা বা খাবারের খরচের উপর রাশ টানা যাবে। যে পরিবার বিয়েতে ৫ লক্ষ টাকার বেশি খরচ করবে, সেই খরচের একটা অংশ বাধ্যতামূলকভাবে দিতে হবে দেশের কোনও গরিব মানুষের মেয়ের বিয়েতে। খবর সংবাদ সংস্থা পিটিআই সূত্রে।

বিলটি আসন্ন লোকসভা অধিবেশনে পেশ করতে চলেছে কংগ্রেস। সাংসদ পাপ্পু যাদবের স্ত্রী ও কংগ্রেস সাংসদ রঞ্জিত রঞ্জন এই বিলটি পেশ করবেন। তিনি জানিয়েছেন, কোনও ব্যক্তি তাঁর ছেলে বা মেয়ের বিয়েতে ৫ লক্ষ টাকারও বেশি খরচ করলে তার ১০ শতাংশ দেশের কোনও গরিব মেয়ের বিয়েতে দেওয়াটা বাধ্যতামূলক করতেই এই বিল আনা হচ্ছে। ‘দ্য ম্যারেজস (কম্পালসারি রেজিস্ট্রেশন অ্যান্ড প্রিভেনশন অফ ওয়েস্টফুল এক্সপেন্ডিচার) বিল ২০১৬ প্রসঙ্গে সংবাদ সংস্থা পিটিআইকে রঞ্জিত জানিয়েছেন, ভারতে বিত্তশালীরা চোখ ধাঁধানো বিয়ের অনুষ্ঠান করে কোটি কোটি টাকা নষ্ট করেন। যে দেশের বহু মানুষ এখনও দু’বেলা পেট ভরে খেতে পান না, সেই দেশে এরকম হাজারো বিয়েতে প্রচুর খাবার নষ্ট নয়।

weddings_web-2

বিহারের এই কংগ্রেস সাংসদ বলেছেন, “দুজন মানুষ একে অপরের সঙ্গে সারাজীবন থাকার অঙ্গীকার নেন বিয়ের মাধ্যমে। কিন্তু দুর্ভাগ্যের বিষয় হল, বর্তমানে এ দেশে বিয়েটা টাকাপয়সা দেখানোর মাধ্যম হয়ে উঠেছে। দিন দিন এই বিপজ্জনক প্রবণতা বাড়ছে।” সম্প্রতি এক কেন্দ্রীয় মন্ত্রী তাঁর মেয়ের বিয়ে যেভাবে ধুমধাম করে দিয়েছেন, দেখে প্রশ্ন তুলেছেন অনেকেই। সেবার বিমানে করে বরযাত্রী ও নিমন্ত্রিতদের উড়িয়ে আনা হয়েছিল দেশের নানা প্রান্ত থেকে। এ রাজ্যেও এক মন্ত্রী তাঁর ছেলের বিয়েতে বহু টাকা বেআইনিভাবে খরচ করেছেন বলে অভিযোগ উঠেছে। এবার থেকে সেই সব খরচের উপর রাশ টানতেই আসছে এই নয়া বিল।

এই বিলের সারবত্তা, কোনও পরিবার যদি বিয়েতে ৫ লক্ষ টাকারও বেশি খরচ করে, তাহলে তার ১০ শতাংশ দিতে হবে কেন্দ্রীয় সরকারের ওয়েলফেয়ার ফান্ডে। ওই টাকা খরচ করা হবে কোনও বিপিএল তালিকাভূক্ত ব্যক্তির মেয়ের বিয়েতে। এই বিল লাগু হলে বিয়েতে নিমন্ত্রিতদের সংখ্যার উপরেও রাশ টানা যাবে। তাহলে খাবারের অপচয় নিজে থেকেই কমে যাবে। শুধু বিয়েই নয়, রেস্তোরাঁতেও খেতে গিয়ে অনেকে প্রচুর খাবার নষ্ট করেন। সেই সব খাবার নষ্ট না করে অভুক্তদের মধ্যে বিলিয়ে দিতে একাধিক উদ্যোগ নিয়েছে নানা স্বেচ্ছাসেবী সংস্থা। কিন্তু নজিরবিহীনভাবে বিয়ের জাঁকজমকের উপরও রাশ টানতে এরকম একটি বিল এই প্রথমবার পেশ হতে চলেছে লোকসভায়।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে