BREAKING NEWS

১৩ কার্তিক  ১৪২৭  শুক্রবার ৩০ অক্টোবর ২০২০ 

Advertisement

নজরে পাঞ্জাব-হরিয়ানার কৃষক বিক্ষোভ, ছয় ফসলের ন্যূনতম সহায়ক মূল্য বাড়াল কেন্দ্র

Published by: Paramita Paul |    Posted: September 21, 2020 9:04 pm|    Updated: September 21, 2020 9:39 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কৃষকদের প্রবল বিক্ষোভের মাঝেই বড় ঘোষণা কেন্দ্রের। সোমবার গম, ভূট্টা-সহ ছয় ফসলের ন্যূনতম সহায়ক মূল্য বা এসএসপি (MSP) বৃদ্ধি করল মোদি সরকার। নয়া কৃষি বিল পাশ হওয়ার পর থেকে হরিয়ানা, পাঞ্জাব-সহ দেশের বিভিন্ন প্রান্তে আন্দোলনে নেমেছেন চাষিরা (Farmers)। সেই বিক্ষোভ থামাতেই কেন্দ্র সরকার এই পদক্ষেপ করল বলে মনে করছে ওয়াকিবহাল মহল। 

প্রধানমন্ত্রীর নেতৃত্বে সোমবার সন্ধেয় মন্ত্রিসভার এক বৈঠকে ওই সিদ্ধান্ত হয়। সংসদে রবি শস্যের সহায়ক মূল্য বৃদ্ধির কথা ঘোষণা করেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর। কৃষি মন্ত্রী জানান, মন্ত্রিসভায় ৬ রবি শস্যে ন্যূনতম সহায়ক মূল্য বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে। এর মধ্যে রয়েছে গম,ছোলা, সরষে ও ডাল-ও। গমে প্রতি কুইন্ট্যালে ৫০ টাকা বাড়ানো হয়েছে। ফলে চলতি মরসুমে চাষিদের কাছ থেরে ১৯৭৫ টাকা দরে প্রতি কুইন্ট্যাল গম কিনবে সরকার। আবার পাঞ্জাব, হরিয়ানার অন্যতম গুরুত্বপূর্ণ ফসল সরষের প্রতি কুইন্ট্যাল সহায়ক মূল্য একধাক্কায় ২২৫ টাকা বাড়ানো হয়েছে। ফলে প্রতি কুইন্ট্যাল সরষের সহায়ক মূল্য বেড়ে দাঁড়াল ৪ হাজার ৬৫০ টাকা। বাড়ানো হয়েছে বিভিন্ন ডালের সহায়ক মূল্যও।

[আরও পড়ুন : ‘কৃষকদের উপর নিয়ন্ত্রণ হারানো ভয় পাচ্ছেন আপনারা’, কৃষি বিল নিয়ে বিরোধীদের কটাক্ষ মোদির]

এরপরই প্রধানমন্ত্রী  টুইট করে কৃষকদের শুভেচ্ছা জানান। বলেন, ঐতিহাসিক সিদ্ধান্ত। চাষিদের আয় দ্বিগুণ করার পথে আরও একটা বড় পদক্ষেপ করল কেন্দ্র সরকার। এরপরই বিজেপির তরফে বিরোধীদের তীব্র নিন্দা করা হয়। বলা হয়, বিরোধীরা যে ভুল বোঝাচ্ছিলেন, তা হাতেনাতে প্রমাণ হয়ে গেল আজ। নয়া কৃষি আইন আসার পরও ন্যূনতম সহায়ক মূল্য যে বন্ধ করে দেওয়া হবে না, তা এদিন প্রমাণিত হয়ে গেল। প্রসঙ্গত, নতুন কৃষি বিল পাস হওয়ার পর কেন্দ্র ন্যূনতম সহায়ক মূল্য দিয়ে ফসল কেনা বন্ধ করে দেবে বলে প্রচার শুরু করেন বিরোধীরা। একই আশঙ্কায় বিক্ষোভ দেখান চাষিরাও। কিন্তু এই বিতর্কে মাঝেও এদিন ন্যূনতম সহায়ক মূল্য বাড়িয়ে কেন্দ্র মাস্টার স্ট্রোক দিল বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন : ‘কালো রবিবার, সাংসদদের নিয়ে আমি গর্বিত’, কৃষি বিলের প্রতিবাদে সরব মমতা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement