BREAKING NEWS

১২ মাঘ  ১৪২৭  মঙ্গলবার ২৬ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

‘সত্যিই লাঠি চালিয়েছে পুলিশ, প্রচণ্ড মেরেছে’, বলছেন কৃষক বিক্ষোভের সেই ‘পোস্টার বয়’

Published by: Biswadip Dey |    Posted: December 3, 2020 5:58 pm|    Updated: December 3, 2020 5:58 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তাঁকে এই মুহূর্তে চেনে গোটা দেশ। কৃষি আইনের (Farm Law) প্রতিবাদে চলা বিক্ষোভের একটি ভিডিওতে তাঁর দিকে লাঠি উঁচিয়ে তেড়ে আসতে দেখা গিয়েছিল এক পুলিশকর্মীকে। কংগ্রেস নেতা রাহুল গান্ধীর (Rahul Gandhi) শেয়ার করা ওই ছবি নিয়ে বহু বিতর্ক হয়েছে। বিজেপির (BJP) তরফে ছবিটিকে ‘ভুয়ো’ বলেও দাবি করা হয়। অবশেষে মুখ খুললেন ছবির সেই কৃষক। জানিয়ে দিলেন, সেদিন সত্যি সত্যিই লাঠি চালিয়ে তাঁকে বেধড়ক মেরেছিল পুলিশ।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রে জানা যাচ্ছে, ছবির ওই কৃষকের নাম সুখদেব সিং। ৬০ বছরের প্রবীণ মানুষটি জানিয়েছেন, তাঁর সারা শরীরেই আঘাত করা হয়েছে। তাঁর কথায়, ‘‘ওরা আমাদের দিকে জলকামান ছুঁড়েছে, কাঁদানে গ্যাস ছুঁড়েছে। এবং অবশ্যই লাঠিও চালিয়েছে। আমার সারা শরীরে ব্যথা পেয়েছি। পায়ে, পিঠে…’’ পাঞ্জাবের কাপুরথালা থেকে আসা সুখদেব এখনও বুঝতে পারছেন না তাঁর দোষটা ঠিক কী ছিল। তাঁর দাবি, পুলিশ তাঁকে লাঠি দিয়ে মারার সময় তিনি কোনও স্লোগান দিচ্ছিলেন না। বা পুলিশের উদ্দেশে পাথরও ছোঁড়েননি। তবুও তাঁর উপরে চড়াও হয় পুলিশ। বিনা কারণেই লাঠি চালিয়ে মারতে শুরু করে দেয়। প্রসঙ্গত, গত শুক্রবার দিল্লি-হরিয়ানা সীমান্তের সিঙ্ঘু অঞ্চলে প্রতিবাদী কৃষকদের সঙ্গে রাজধানীতে প্রবেশের সময়ই পুলিসের হাতে নির্যাতিত হতে হয় তাঁকে। তবে হাল ছাড়েননি সুখদেব। এখনও রয়ে গিয়েছেন বিক্ষোভে অংশ নেওয়া কৃষকদের সঙ্গে।

[আরও পড়ুন: ‘করোনা ও লালফৌজ, জোড়া চ্যালেঞ্জের মোকাবিলায় অবিচল আমরা’, চিনকে হুঁশিয়ারি নৌসেনা প্রধানের]

কয়েকদিন আগেই ছবিটি শেয়ার করেছিলেন রাহুল গান্ধী। ছবিটি শেয়ার করে তিনি লেখেন, ‘‘অত্যন্ত বেদনাদায়ক ছবি। আমাদের স্লোগান তো ছিল ‘জয় জওয়ান, জয় কিষান’। কিন্তু আজ প্রধানমন্ত্রীর অহং কৃষকদের বিরুদ্ধে জওয়ানদের দাঁড় করিয়ে দিয়েছে। এটা অত্যন্ত বিপজ্জনক ব্যাপার।’’

পরে বিজেপির আইটি সেলের প্রধান অমিত মালব্য (Amit Malviya) একটি ভিডিও ক্লিপ পোস্ট করে দাবি করেন, রাহুলের শেয়ার করা ছবিটি ভুয়ো। পুলিশ ওই বৃদ্ধের দিকে মোটেই লাঠি চালায়নি। যদিও শেষ পর্যন্ত তাঁর পোস্ট করা ভিডিওটিকেই ভুয়ো বলে দেগে দিয়েছে টুইটার। সম্ভবত, ভারতে এই প্রথমবার কোনও রাজনীতিবিদের বিরুদ্ধে এই অভিযোগ এনেছে সংশ্লিষ্ট মাইক্রো ব্লগিং সাইট।

[আরও পড়ুন: কৃষকদের প্রতি ‘বঞ্চনা’র প্রতিবাদ, পদ্মবিভূষণ ফেরালেন অকালি নেতা প্রকাশ সিং বাদল]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement