BREAKING NEWS

২৩  শ্রাবণ  ১৪২৯  মঙ্গলবার ৯ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কৃষকদের প্রতি ‘বঞ্চনা’র প্রতিবাদ, পদ্মবিভূষণ ফেরালেন অকালি নেতা প্রকাশ সিং বাদল

Published by: Subhajit Mandal |    Posted: December 3, 2020 2:14 pm|    Updated: December 3, 2020 2:14 pm

Former Punjab CM Parkash Singh Badal returns Padma Vibhushan to protest 'the betrayal of the farmers' |Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিজেপির সঙ্গে সম্পর্ক আগেই ছিন্ন করেছিল শিরোমণি অকালি দল। এবার কেন্দ্রের বিরোধিতায় কোমর বেঁধে নামলেন পাঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী প্রকাশ সিং বাদল (Parkash Singh Badal)। কৃষকদের প্রতি বঞ্চনার অভিযোগ তুলে কেন্দ্রের দেওয়া পদ্মবিভূষণ সম্মান প্রত্যাখ্যান করলেন অকালি দলের বর্ষীয়ান নেতা। জানিয়ে দিলেন, কেন্দ্র সরকার কৃষকদের সঙ্গে যে আচরণ করছে, তাতে তিনি ব্যথিত।

শিরোমণি অকালি দল একটা সময় ছিল বিজেপির (BJP) সবচেয়ে বিশ্বস্ত জোটসঙ্গীদের মধ্যে একটি। কিন্তু কৃষি আইনকে কেন্দ্র করে গেরুয়া শিবিরের সঙ্গে দূরত্ব বাড়ে তাদের। প্রথমে আইনটিকে সমর্থন করলেও পরে কৃষক আন্দোলনের (Farmers Protest) বহর বুঝতে পেরে উলটো অবস্থান নেয় অকালিরা। বিতর্কিত এই আইনের বিরোধিতা করে বিজেপির সঙ্গ ত্যাগ করে SAD। শুধু তাই নয়, কৃষি আইন বিরোধী আন্দোলনও শুরু করে। এই মুহূর্তে দিল্লি সীমান্তে পাঞ্জাবের হাজার হাজার কৃষক বিতর্কিত আইন প্রত্যাহারের দাবিতে বিক্ষোভ দেখাচ্ছেন। কিন্তু তাঁদের দাবি এখনও মানেনি কেন্দ্র। উলটে বিক্ষোভরত কৃষকদের উপর পুলিশি নির্যাতনের অভিযোগ উঠেছে। যা ‘অবিচার’ বলেই মনে হয়েছে প্রবীণ রাজনীতিবিদ প্রকাশ সিং বাদলের। এবং এরই প্রতিবাদে নিজের পদ্মবিভূষণ সম্মান প্রত্যাখ্যান করার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। প্রসঙ্গত, ২০১৫ সালে বিজেপি সরকার থাকাকালীনই এই সম্মান পেয়েছিলেন তিনি।

[আরও পড়ুন: গুরুত্ব হারাচ্ছেন প্রধানমন্ত্রী! করোনার টিকাকরণ নিয়ে কেন্দ্রের ‘ভোলবদল’কে তোপ রাহুলের]

এদিকে কৃষক আন্দোলনের পিছনেও চিন-পাকিস্তানের হাত দেখছে বিজেপি নেতৃত্বের একাংশ! হরিয়ানার কৃষিমন্ত্রী জেপি প্রকাশের দাবি, দিল্লিতে চলতে থাকা কৃষক আন্দোলনের পিছনে চিন-পাকিস্তানের মত বিদেশি শক্তির হাত রয়েছে। তাঁর কথায়, “কৃষকদের ঢাল করে চিন-পাকিস্তান ভারতে অস্থিরতা তৈরি করতে চাইছে। বিদেশি শক্তি প্রধানমন্ত্রীকে পছন্দ করে না। তাই কৃষকদের উন্নতিতে বাধা দিতে চাইছে।” হরিয়ানার মন্ত্রীর এই বক্তব্য নেটদুনিয়ায় রীতিমতো সমালোচিত। আজ দিল্লিতে আরও একপ্রস্থ বৈঠকে বসেছেন কেন্দ্র এবং বিভিন্ন কৃষক সংঠনের প্রতিনিধিরা। তার আগে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ দ্বারস্থ হয়েছিলেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিংয়ের। শাহর সঙ্গে বৈঠক শেষে ক্যাপ্টেনের আরজি, জাতীয় সুরক্ষার স্বার্থে বৈঠকের মাধ্যমে সমস্যা মিটিয়ে ফেলুক দুপক্ষই।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে