BREAKING NEWS

১১ মাঘ  ১৪২৭  সোমবার ২৫ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

‘কৃষি আইন প্রত্যাহার করুন, নয়তো তৃণমূলও আন্দোলনে নামবে’, কেন্দ্রকে হুঁশিয়ারি মমতার

Published by: Paramita Paul |    Posted: December 3, 2020 1:27 pm|    Updated: December 3, 2020 1:50 pm

An Images

ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায় ও বুদ্ধদেব সেনগুপ্ত: এখনই নয়া কৃষি আইন প্রত্যাহার না করলে দেশজুড়ে আন্দোলনে নামবে তৃণমূল কংগ্রেস (TMC)। দিল্লিতে কৃষক-কেন্দ্রীয় সরকার বৈঠক চলাকালীন টুইট করে হুঁশিয়ারি দিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Bengal CM Mamata Bannerjee)।  অত্যাবশকীয় পণ্য আইন নিয়ে শুক্রবার দলের বৈঠক ডেকেছেন তিনি। 

এদিন টুইটারে মমতা বন্দ্যোপাধ্যায় লেখেন, “আমি কৃষি আন্দোলন নিয়ে খুবই উদ্বিগ্ন। কেন্দ্রীয় সরকার এখনই নয়া কৃষি আইন প্রত্যাহার করুক। অন্যথায় দেশের বিভিন্ন প্রান্তে আমরা আন্দোলনে নামব।” প্রথমদিন থেকেই তৃণমূল এই আইনের বিরোধিতা করে আসছে বলে জানিয়েছেন তিনি। এর আগে কৃষকদের পাশে দাঁড়াতে দিল্লি যাওয়ারও ইচ্ছে প্রকাশ করেছিলেন তৃণমূল নেত্রী। উল্লেখ্য, এই বিলের পালটা আইন নিয়ে আলোচনা চেয়ে বিধানসভায় বিশেষ অধিবেশন ডাকার প্রস্তাব দিয়েছে বাংলার দুই বিরোধী দল-বামফ্রন্ট ও কংগ্রেস। এই ইস্যুতে এদিন তাঁরা মুখ্যমন্ত্রীকে চিঠিও দেন।

[আরও পড়ুন : সরকারি কমিটির দায়িত্ব পেয়েই স্বমেজাজে মদন মিত্র, ব্যাখা দিলেন ‘প্যাক-আপ’ মন্তব্যের]

এদিন সরকারি সংস্থা-বিএসএনএল, ভেইল, রেল, কোল ইন্ডিয়া, প্রতিরক্ষার ক্ষেত্রে বেসরকারি বিনিয়োগেরও তীব্র প্রতিবাদ করেন মমতা। লেখেন, “আমরা দেশের সম্পত্তিকে  বিজেপির ব্যক্তিগত সম্পত্তিতে পরিণত হতে দেব না।” 

সংসদের বাদল অধিবেশনে তিনটি কৃষি বিল (Agriculture Bill) পাশ করায় কেন্দ্রীয় সরকার। তাঁদের দাবি, চাষিদের স্বার্থেই নয়া আইন কার্যকর করা হয়েছে। পালটা বিরোধীদের অভিযোগ, কৃষকদের অধিকার কেড়ে নিতেই এই বিল আনা হয়েছে। সেই আইন প্রত্যাহারের দাবিতে আন্দোলনে নেমেছে কৃষকরা। তাঁদের পাশে দাঁড়িয়েছেন বাংলার মুখ্যমন্ত্রীও। 

[আরও পড়ুন : প্রাতঃভ্রমণের সময় ফের ‘সব বেচে দে’ টি-শার্ট পরে হাজির তৃণমূল কর্মীরা! পালটা দিলেন দিলীপ]

 বাংলার মুখ্যমন্ত্রীর আরও অভিযোগ, দেশের জনতাকে মেরে ফেলতে চাইছে কেন্দ্রীয় সরকার। তাই চাষিদের ফসল বিক্রির অধিকার কেড়ে নিয়েছে। এই আইন বিরোধী আন্দোলনে কৃষকদের আছেন বলে আগেও বার্তা দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। জানিয়েছিলেন, “আপনারা ডাকলে আমিও আপনাদের আন্দোলনে শামিল হব।” এবার আইন প্রত্যাহার নাহলে আন্দোলনে নামার ডাক দিলেন তৃণমূল নেত্রী। 

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement