২৪ বৈশাখ  ১৪২৮  শনিবার ৮ মে ২০২১ 

READ IN APP

Advertisement

রাজ্যসভায় প্রধানমন্ত্রী মোদির বক্তব্যের পর ফের বৈঠকে রাজি কৃষকরা

Published by: Abhisek Rakshit |    Posted: February 8, 2021 8:55 pm|    Updated: February 8, 2021 8:55 pm

An Images

ছবি :প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ”আন্দোলন শেষ করুন, একসঙ্গে বসে আলোচনা করে সমস্যা আমরা মিটিয়ে ফেলব।” রাজ্যসভায় রাষ্ট্রপতির স্বাগত ভাষণের জবাবি ভাষণে সোমবার আন্দোলনরত কৃষকদের এই বার্তাই দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। আশ্বস্ত করেছিলেন ফসলের ন্যূনতম সহায়ক মূল্য বা MSP’র ব্যাপারেও। “এমএসপি ছিল, আছে, থাকবে।” প্রধানমন্ত্রীর এই বার্তার পরেই আন্দোলনরত কৃষকদেরও যেন সুর নরম। ইতিমধ্যে কেন্দ্রের সঙ্গে নতুন করে বৈঠকে বসতেও রাজি হয়েছেন কৃষকরা। এজন্য মোদি সরকারকে তারিখ নির্দিষ্ট করতেও বললেন কৃষক নেতারা।

সোমবার সন্ধ্যায় এই প্রসঙ্গে সংযুক্ত কিষান মোর্চার নেতা শিবকুমার কাক্কা বলেন, “আমরা কখনওই বলিনি কেন্দ্রের সঙ্গে কথা বলব না। যখনই আমাদের কথা বলতে ডাকা হয়েছে আমরা কেন্দ্রীয় মন্ত্রীদের সঙ্গে কথা বলেছি। আমরা এবারও সরকারের সঙ্গে কথা বলতে রাজি।” এদিকে, আরেক কৃষক নেতা রাকেশ টিকাইত অবশ্য প্রধানমন্ত্রীর এমএসপি নিয়ে আশ্বাস মানতে নারাজ। তাঁর কথায়, ”প্রধানমন্ত্রী মোদি আশ্বাস দিয়েছেন কিন্তু আইন তৈরির কথা বলেননি। কেবল আশ্বাসে নয় দেশ চলে সংবিধান এবং আইনের মাধ্যমে।”

[আরও পড়ুন: বিজেপির চাপেই কি কৃষক বিক্ষোভ নিয়ে টুইট লতা-শচীনদের? তদন্তের নির্দেশ মহারাষ্ট্র সরকারের]

এর আগে এদিন সকালে রাজ্যসভায় রাষ্ট্রপতির স্বাগত ভাষণের জবাবি ভাষণে বিরোধীদের কার্যত তুলোধোনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলেন, “দেশের বর্তমান বিরোধীরা শুধু বিরোধিতার জন্য প্রতিবাদ জানাচ্ছে। আমরা নিজেরাই নিজেদের ব্যঙ্গ করছি।” এরপর কৃষি আইন নিয়ে বিরোধিতা যে ভিত্তিহীন, তা বোঝাতে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়েরই (Manmohan Singh) পুরনো একটি উক্তিও ব্যবহার করেন মোদি। বুঝিয়ে দেন, কৃষিক্ষেত্রে যে সংস্কার প্রয়োজন তা কংগ্রেসই বলেছিল। এখন তারাই ‘ইউ টার্ন’ নিচ্ছে। মজার কথা হল, মোদি যখন মনমোহনের পুরনো উক্তি তুলে কংগ্রেসকে কটাক্ষ করছেন, তখন রাজ্যসভায় প্রাক্তন প্রধানমন্ত্রী নিজেও উপস্থিত ছিলেন।

এদিকে, ফের আলোচনায় বসার কথা বললেও তা কতটা ফলপ্রসূ হবে, তা নিয়ে সন্দিহান রাজনৈতিক বিশেষজ্ঞরাও। কারণ এখনও পর্যন্ত গত কয়েকমাসে ১১ বার আন্দোলনকারী কৃষকদের সঙ্গে আলোচনায় বসেছিল কেন্দ্র। কিন্তু রফাসূত্র মেলেনি।

[আরও পড়ুন: চাহিদা মতো মেলেনি পণ, যৌনমিলনের পর স্ত্রীকে শ্বাসরোধ করে খুন করল যুবক!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement