BREAKING NEWS

২ মাঘ  ১৪২৭  শনিবার ১৬ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

বিরোধিতার জের! কৃষি আইন নিয়ে গড়া কমিটি থেকে সরে দাঁড়ালেন কৃষক নেতা ভুপিন্দর সিং মান

Published by: Subhajit Mandal |    Posted: January 14, 2021 4:20 pm|    Updated: January 14, 2021 4:20 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সুপ্রিম কোর্টের হস্তক্ষেপের পরও যে কৃষক সমস্যার সমাধান হচ্ছে না, সেটা শীর্ষ আদালতের রায়দানের পরই পরিষ্কার হয়ে গিয়েছিল। বিতর্কিত কৃষি আইন (Farm Laws) কার্যকরে স্থগিতাদেশ দিলেও আদালতের রায় সন্তুষ্ট করতে পারেনি কৃষকদের। বিশেষ করে শীর্ষ আদালত বিতর্কিত আইন তিনটি খতিয়ে দেখার জন্য যে কমিটি গড়ে দিয়েছে, সেটা নিয়ে প্রবল আপত্তি ছিল কৃষক সংঠনগুলির। বিরোধিতার জেরে এবার সেই কমিটি থেকে নিজেকে সরিয়েই নিলেন ভারতীয় কিষাণ ইউনিয়নের নেতা ভুপিন্দর সিং মান (Bhupinder Singh Mann)।

প্রসঙ্গত, মঙ্গলবার কৃষি আইনে স্থগিতাদেশ দেওয়ার পাশাপাশি আইনগুলি নিয়ে আলোচনার জন্য চার সদস্যের একটি কমিটি গড়েছে সুপ্রিম কোর্ট (Supreme Court)। যে কমিটির সদস্যরা হলেন কৃষি অর্থনীতিবিদ অশোক গুলাটি, ভারতীয় কিষাণ ইউনিয়নের সভাপতি ভুপিন্দর সিং মান, শ্বেতকারী সংঠনের সভাপতি অনিল ঘানওয়াত, এবং আন্তর্জাতিক খাদ্যনীতি বিশেষজ্ঞ প্রমোদ কুমার যোশী। কৃষকদের সংঠনগুলির তরফে দাবি করা হয়েছে, সুপ্রিম কোর্ট যে চার সদস্যের কমিটিকে কৃষি আইনগুলি খতিয়ে দেখার দায়িত্ব দিয়েছে, তারা প্রত্যেকেই সরকার ঘনিষ্ঠ। এবং কেন্দ্রের এই নয়া আইনের সমর্থক। তাই এঁদের সঙ্গে কোনওরকম আলোচনা তাঁরা করবেন না। চার সদস্যের এই কমিটি গঠনের প্রতিবাদে আন্দোলন আরও তীব্র করার প্রস্তুতি নিচ্ছিলেন কৃষকরা। এরই মধ্যে কমিটি থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিলেন কমিটির একমাত্র কৃষক প্রতিনিধি ভুপিন্দর।

[আরও পড়ুন: মরণেও ‘মৃত্যুহীন’! ভারতের সর্বকনিষ্ঠ অঙ্গদাতা ছোট্ট ধনিষ্ঠাই হাসি ফোটাল পাঁচ মুমূর্ষূর মুখে]

আসলে কৃষক আন্দোলনের নেতা হলেও ভুপিন্দর এবং তাঁর সংঠন পুরোপুরি এই আইনের বিপক্ষে ছিলেন না। তাঁরা শুধুমাত্র ন্যূনতম সহায়ক মূল্য নিয়ে সরকারের কাছে লিখিত আশ্বাস চাইছিলেন। এর আগে সরকারের প্রস্তাবিত আইনের পাশে থাকার বার্তা দিয়ে একটি শ্বেতপত্রও দিয়েছিল তাঁর সংগঠন ভারতীয় কিষাণ ইউনিয়ন। তারপরই সুপ্রিম কোর্টের কমিটিতে জায়গা দেওয়া হয় প্রাক্তন এই সাংসদকে। কিন্তু তাঁর এই সদস্যপদ নিয়ে রীতিমতো বিতর্কের সৃষ্টি হয়। তারপরই বৃহস্পতিবার ভারতীয় কিষাণ ইউনিয়নের তরফে এক টুইটে দাবি করা হয়, সংগঠনের সভাপতি ভুপিন্দর সিং মান নিজেকে সুপ্রিম কোর্টের কমিটি থেকে সরিয়ে নিয়েছেন। ভুপিন্দরের নামে একটি সইহীন বিজ্ঞপ্তিও প্রকাশ করে BKU। যাতে তাঁর তরফে বলা হয়েছে, কৃষকদের স্বার্থে সবরকম পদের মোহ থেকে নিজেকে দূরে সরিয়ে রাখতে চান তিনি। যদিও, মান ব্যক্তিগতভাবে এ বিষয়ে এখনও মুখখোলেননি।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement