BREAKING NEWS

১ মাঘ  ১৪২৭  শুক্রবার ১৫ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

নতুন বছরের সমাধানের আশা, কৃষি আইন প্রত্যাহারের দাবিতে আজ ফের কেন্দ্র-কৃষক বৈঠক

Published by: Avijit Das |    Posted: January 4, 2021 12:28 pm|    Updated: January 4, 2021 12:38 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত সেপ্টেম্বর মাসে সংসদে পাশ হওয়া তিনটি কৃষি আইন নিয়ে বিগত প্রায় দেড় মাস ধরে দিল্লির বিভিন্ন সীমানায় চলছে কৃষক আন্দোলন (Farmers’ Protest)। দেশের নানা জায়গা থেকে আসা লক্ষ লক্ষ কৃষক তাতে শামিল। তাঁদের দাবি, অবিলম্বে, ‘কৃষক বিরোধী’ তিনটি আইনই প্রত্যাহার করতে হবে কেন্দ্রীয় সরকারকে। এই নিয়ে ছ-ছ’বার কেন্দ্র-কৃষক আলোচনার টেবিলে বসলেও এখনও অবধি মেলেনি কোন রফাসূত্র। আজ, সোমবার, সপ্তম বারের জন্য কৃষকদের দাবি নিয়ে তাঁদের সঙ্গে বৈঠকে বসতে চলেছে কেন্দ্রীয় সরকার। নতুন বছরের প্রথম কৃষক-কেন্দ্র আলোচনা কি সদর্থক হবে? সেদিকে চোখ সবমহলের। 

মূলত দু’টি দাবি নিয়ে বৈঠক হতে চলেছে এদিন। এই দুই দাবির মধ্যে একদিকে যেমন রয়েছে কৃষি আইন বাতিল করার মতো দাবি, তেমনই রয়েছে ন্যূনতম সহায়ক মূল্যের (Minimum Support Price) আইনি স্বীকৃতি দেওয়ার দাবিও। মূলত এই জোড়া ফলায় সরকারের উপর চাপ বাড়ানোর লক্ষ্য কৃষক সংগঠনগুলির।

[আরও পড়ুন: ‘আত্মনির্ভর ভারতেরই ফসল দুই কোভিড ভ্যাকসিন’, দেশের বিজ্ঞানীদের ধন্যবাদ প্রধানমন্ত্রীর

উল্লেখ্য, গত ৩০ ডিসেম্বর হওয়া ষষ্ঠ দফার বৈঠকে কৃষকদের চারটি দাবির মধ্যে দুটি দাবি নিয়ে মধ্যস্থতায় আসা গিয়েছে বলে দাবি করেছিল সরকার। এর মধ্যে অন্যতম ছিল সংশোধিত বিদ্যুৎ বিল (Electricity Amendment Bill)  প্রত্যাহার ও খড়কুটো জ্বালানো (Stubble Burning)  নিয়ে এয়ার কোয়ালিটি কমিশনের (Air Quality Commission) আনা অর্ডিন্যান্স (Ordinance) প্রত্যাহারের মত দাবি। 

তবে এখনও অবধি দু’পক্ষের মধ্যে যে সমস্ত বৈঠক হয়েছে, তাতে কৃষি আইন প্রত্যাহার যে কোনও মতেই সম্ভব নয়, তা বুঝিয়ে দেওয়া হয়েছে আন্দোলনরত কৃষকদের। এছাড়া ন্যূনতম সহায়ক মূল্যকে যে আইনি স্বীকৃতি দেওয়া নিয়েও অনিশ্চয়তা রয়েছে এখনও। এর জন্য একটি বিশেষ কমিটি গঠন করা হবে বলে প্রতিশ্রুতি দিয়েছে সরকার। 

[আরও পড়ুন: জোড়া ভ্যাকসিনে ছাড় মিলতেই করোনা যুদ্ধে আরও এগোল ভারত, কমল দৈনিক সংক্রমণ, মৃত্যু]

এদিকে, কনকনে ঠাণ্ডা ও তীব্র বৃষ্টি উপেক্ষা করেও দিল্লিতে এখনও অবধি তাঁদের আন্দোলনে অবিচল কৃষকরা। কেন্দ্রীয় সরকারকে তাঁরা হুঁশিয়ারি দিয়েছেন যে এই তিনটি আইন প্রত্যাহার না করলে আগামী ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসের (Repiblic Day) দিন দিল্লিতে ট্রাক্টর নিয়ে মিছিল করবেন। কৃষকদের অনড় মনোভাব ও চলতে থাকা আন্দোলনের পরিপ্রেক্ষিতে এই বিষয়ে হস্তক্ষেপ করতে বাধ্য হয়েছে দেশের শীর্ষ আদালত। প্রধান বিচারপতি (Chief Justice of India) শরদ অরবিন্দ বোবদের (Sarad Arvind Bobde) নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ সরকারকে যত তাড়াতাড়ি সম্ভব এই বিষয়টি নিয়ে একটি বিশেষ কমিটি গঠন করার নির্দেশও দিয়েছেন।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement