২১ ফাল্গুন  ১৪২৭  রবিবার ৭ মার্চ ২০২১ 

READ IN APP

Advertisement

সাধারণতন্ত্র দিবসে কৃষকদের ট্রাক্টর মিছিলে এখনই স্থগিতাদেশ নয়! সুপ্রিম কোর্টে ধাক্কা কেন্দ্রের

Published by: Subhajit Mandal |    Posted: January 18, 2021 1:15 pm|    Updated: January 18, 2021 9:24 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কৃষক বিক্ষোভ ইস্যুতে ফের সুপ্রিম কোর্টে (Supreme Court) ধাক্কা খেল কেন্দ্র। সাধারণতন্ত্র দিবসে কৃষকদের প্রস্তাবিত ট্রাক্টর মিছিল নিয়ে কোনও নির্দেশিকা দিল না সুপ্রিম কোর্ট। জাতীয় স্বার্থের কথা মাথায় রেখে আগামী ২৬ জানুয়ারি প্রস্তাবিত ওই ট্রাক্টর মিছিলে স্থগিতাদেশ চেয়ে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছিল দিল্লি পুলিশ (Delhi Police)। কিন্তু সুপ্রিম কোর্ট এ বিষয়ে কোনও সিদ্ধান্ত জানাল না। বরং, আইনশৃঙ্খলা পরিস্থিতি সামলানোর দায় দিল্লি পুলিশের উপর ছেড়ে দিল প্রধান বিচারপতির নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ।

সোমবার দিল্লি পুলিশের করা আবেদনের শুনানিতে আদালত জানিয়ে দেয়, রাজধানী দিল্লির আইনশৃঙ্খলার বিষয়টি পুরোপুরি নির্ভর করছে দিল্লি পুলিশের উপর। দিল্লিতে কারা প্রবেশ করার অনুমতি পাবেন, আর কারা পাবেন না, সেটা ঠিক করার অধিকার সবার প্রথমে রয়েছে দিল্লি পুলিশের হাতেই। আদালত এ বিষয়ে প্রথমে সিদ্ধান্ত নিতে পারে না। মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে আগামী বুধবার। আদালতের এই সিদ্ধান্ত কেন্দ্রের জন্য বড় ধাক্কা হতে পারে। কারণ, এর ফলে কৃষকদের এই বিক্ষোভ আটকানোর ব্যবস্থা করতে হবে কেন্দ্রকেই। আবার সাধারণতন্ত্র দিবসে কৃষকদের (Farmers Protest) উপর লাঠিচার্জ বা কাঁদানে গ্যাস ছোঁড়া হলেও বিশ্ববাসীর উদ্দেশে খারাপ বার্তা যাবে।

[আরও পড়ুন: ‘চ্যাট’ কাণ্ডে অর্ণবের বিরুদ্ধে দায়ের মামলা, যৌথ সংসদীয় কমিটি গঠনের দাবি কংগ্রেসের]

কেন্দ্র মনে করছে, সাধারণতন্ত্র দিবসে কৃষকদের এই মিছিল আন্তর্জাতিক মহলে দেশের ভাবমূর্তির জন্য ক্ষতিকর হতে পারে। যদিও কৃষকরা জানিয়েছেন, তাঁদের ট্র্যাক্টর র‍্যালি সাধারণতন্ত্র দিবসের মূল অনুষ্ঠানে কোনওরকম ভাবেই বাধা হয়ে দাঁড়াবে না। দেশের সম্মান রক্ষায় কৃষকরাও বদ্ধপরিকর। প্রসঙ্গত, কৃষি আইন বিরোধী বিক্ষোভ আজ ৫৩ দিনে পড়ল। সাধারণতন্ত্র দিবসে দিল্লির সিঙ্ঘু সীমান্ত থেকে রাজধানীতে প্রবেশ করে মেগা ট্রাক্টর র‍্যালির আয়োজন করেছে কৃষকরা। যার মহড়াও ইতিমধ্যেই সম্পূর্ণ হয়েছে। আপাতত, এই প্রস্তাবিত ট্রাক্টর র‍্যালিই রক্তচাপ বাড়াচ্ছে কেন্দ্রের।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement