৮ মাঘ  ১৪২৮  শনিবার ২২ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

দুর্বল কৃষকরাই আত্মহত্যা করেন! ফের বেফাঁস মন্তব্য করে সমালোচনার মুখে কর্ণাটকের মন্ত্রী

Published by: Biswadip Dey |    Posted: January 20, 2021 2:04 pm|    Updated: January 20, 2021 2:42 pm

Farmers who are weak, kill selves, cannot blame govt for suicide, says Karnataka agri minister | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কৃষকদের নিয়ে ফের বিতর্কিত মন্তব্য করলেন কর্ণাটকের (Karnataka) কৃষিমন্ত্রী বিসি পাতিল (BC Patil)। তাঁর দাবি, যে কৃষকরা আত্মহত্যা করেন তাঁদের মন আসলে দুর্বল। এবং সেজন্যই তাঁরা সিদ্ধান্ত নেন চরম পথ বেছে নেওয়ার (Farmers’ suicide)। কিন্তু এর সঙ্গে সরকারের কোনও যোগ নেই। এর আগেও এই ধরনের মন্তব্য করতে শোনা গিয়েছিল তাঁকে। আবারও বিতর্ক উস্কে দিলেন পাতিল। 

ঠিক কী বলেছেন তিনি? মাইসুরুতে এক সাংবাদিক সম্মেলনে কৃষক আত্মহত্যা নিয়ে কথা বলার সময় বিজেপি নেতাকে বলতে শোনা যায়, “সরকারের নীতির জন্য কেউ এমন চরম সিদ্ধান্ত নেয় না। কেবল কৃষকরাই নন, শিল্পপতিরাও তো আত্মহত্যা করেন। সব আত্মহত্যাকে কৃষক আত্মহত্যা বলা যাবে না।”

এর আগেও এই ধরনের মন্তব্য করতে দেখা গিয়েছিল কর্ণাটকের কৃষিমন্ত্রীকে। গত ৩ ডিসেম্বর কোড়াগু জেলার পোন্নাম্পেটে কৃষকদের জন্য আয়োজিত এক সভায় বিস্ফোরক ভঙ্গিতে বিসি পাতিল বলেন, ‘‘যে কাপুরুষরা নিজের স্ত্রী ও সন্তানদের দায়িত্ব নিতে পারেন না, তাঁরাই আত্মহত্যা করেন।’’ রীতিমতো বিষোদগার করে তাঁকে বলতে শোনা যায়, ”জলে পড়ে গেলে আমাদের সাঁতরাতে হয়। তবেই জেতা সম্ভব হয়ে ওঠে।”

[আরও পড়ুন: বিজেপিকে রোখার চেষ্টা, অসমে ৫টি দলকে সঙ্গে নিয়ে মহাজোট গড়ল কংগ্রেস]

স্বাভাবিকভাবেই এমন মন্তব্য ঘিরে শুরু হয়ে যায় বিতর্ক। রাজ্যের কংগ্রেস মুখপাত্র ভিএস উগরাপ্পা পাতিলের এহেন মন্তব্যটির তীব্র নিন্দা করে বলেন, এমন মন্তব্য করে তিনি কৃষকদের অপমান করেছেন। এবং এর জন্য তাঁর ক্ষমা চাওয়া উচিত। কিন্তু সেই সমালোচনায় যে তাঁর কোনও হেলদোল হয়নি, তা পরিষ্কার হয়ে গেল এদিনের কটাক্ষে।

গত তিরিশ বছর ধরেই কৃষক আত্মহত্যা এদেশের একটা জ্বলন্ত সমস্যা। ঋণের বোঝায় জর্জরিত কৃষকরা বহু ক্ষেত্রেই কীটনাশক খেয়ে বা অন্যভাবে নিজেদের জীবনকে শেষ করে দিতে বাধ্য হন। ‘ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো’-র হিসেব বলছে, কেবল ২০১৯ সালেই ১০ হাজার ২৮১ জন কৃষক সারা দেশে আত্মহত্যা করেছেন। কংগ্রেস আমলের মতো মোদি সরকারের আমলেও বারবার বিতর্ক তৈরি হয়েছে কৃষক আত্মহত্যা নিয়ে। সেই বিতর্ক ও দিল্লি সীমান্তের কৃষক আন্দোলনের আবহে বারবার বিতর্কে উস্কে চলেছেন বিসি পাতিল।

[আরও পড়ুন: সরকারি টাকা নয়ছয় করার অভিযোগ, ধৃত উত্তর-পূর্ব রেলের উচ্চপদস্থ আধিকারিক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে