Advertisement
Advertisement

শিশুস্বাস্থ্যে নজর, কার্টুন চ্যানেলে বন্ধ জাঙ্ক ফুডের বিজ্ঞাপন

এই সিদ্ধান্তে খুশি বহু অভিভাবক।

FBIA decided to voluntarily restrict Junk food advertisements concerning children
Published by: Sangbad Pratidin Digital
  • Posted:February 8, 2018 9:16 pm
  • Updated:February 8, 2018 9:18 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টিভিতে কার্টুন না চললে কারও মুখে খাবার রোচে না। কেউ আবার টিভিতে যা দেখে তাই খাওয়ার বায়না জোড়ে। একরত্তি দস্যিদের খাওয়া-দাওয়ার বায়নাক্কা সামলাতে হিমশিম অভিভাবকরা। আর তাতে ইন্ধন জোগাচ্ছে বিজ্ঞাপন। বিশেষত জাঙ্ক ফুডের। এবার তাই বেশ কয়েকটি খাদ্য প্রস্তুতকারক সংস্থা সিদ্ধান্ত নিয়েছে, কার্টুন চ্যানেলে কোনও জাঙ্ক ফুড বা বিশেষত ফ্যাটসমৃদ্ধ খাবারের বিজ্ঞাপন প্রচারিত করা হবে না। স্বতঃস্ফূর্ত এই সিদ্ধান্তে খুশি বহু অভিভাবক।

[  ‘রোজ ভ্যালি’ দুর্নীতি গরিবদের নিঃস্ব করেছে, বামেদের বেনজির আক্রমণ মোদির ]

Advertisement

যদিও গোড়ায় সরকার এই ধরনের বিজ্ঞাপন নিষিদ্ধ করতে চলেছে বলে শোনা গিয়েছিল। তবে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী স্মৃতি ইরানি এক বিবৃতিতে জানিয়েছিলেন, এরকম কোনও প্রস্তাব আপাতত সরকার নেয়নি। তবে ফুড সেফটি স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া বা এফএসএসএআই বিশেষজ্ঞদের নিয়ে একটি কমিটি গঠন করেছিল। ফ্যাটসমৃদ্ধ খাবার বা বিভিন্ন জাঙ্ক ফুড শিশুদের কতটা ক্ষতি করছে তা খতিয়ে দেখে ওই কমিটি। কমিটির সুপারিশ ছিল, কার্টুন চ্যানেলে এই ধরনের বিজ্ঞাপন বন্ধ করার। কমিটি জানিয়েছিল, এ ব্যাপারে খাদ্যপণ্য প্রস্ততকারী সংস্থাগুলিকে বারণ করা যেতে পারে। তারপরই ৯টি প্রধান সংস্থা এই ধরনের বিজ্ঞাপন না দেওয়ার সিদ্ধান্ত নিল।

Advertisement

দেশে বড়সড় হামলার ছক, নিয়ন্ত্রণরেখায় ওত পেতে ৪৫ লস্কর জঙ্গি ]

কিন্তু তথ্য ও সম্প্রচার মন্ত্রকের তরফে রাষ্ট্রমন্ত্রী রাজ্যবর্ধন সিং রাঠোর এদিন স্পষ্ট জানিয়েছেন, সরকারের তরফে বিজ্ঞাপন নিষিদ্ধ করার কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। তবে লোকসভার প্রশ্নোত্তর পর্বে তিনি জানান, ফুড অ্যান্ড বেভারেজ অ্যালায়েন্স অফ ইন্ডিয়া সাময়িকভাবে এই ধরনের খাবারের বিজ্ঞাপন না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। ফলে আপাতত কার্টুন চ্যানেলে এই সংস্থাগুলির ফ্যাটসমৃদ্ধ খাবারের বিজ্ঞাপন দেখা যাবে না।

মদ্যপ বাবার বন্ধুর হাতেই ধর্ষিতা মানসিক প্রতিবন্ধী তরুণী ]

জাঙ্ক ফুডের প্রতি আসক্তি বাচ্চাদের শরীরে নানা রোগ ডেকে আনছে। কিন্তু টিভিতে অহরহ বিজ্ঞাপনের ফলে বায়না কমারও লক্ষণ নেই। কার্টুন চ্যানেলে প্রায় সব বাচ্চাই মুখ গুঁজে থাকে। সেখানেই এই ধরনের লোভনীয় জাঙ্ক ফুডের বিজ্ঞাপন থাকলে বাচ্চাদের আসক্তির প্রবণতা বাড়ে। ফলে অধিকাংশ সময়ে অভিভাবকরাও নিরূপায় হয়ে পড়েন। কিন্তু বিজ্ঞাপন বন্ধ হলে জাঙ্ক ফুড খাওয়ার প্রবণতা অনেকটাই নিয়ন্ত্রণে আসবে। ফলে রোগব্যাধির হাত থেকেও অনেকটা মুক্ত থাকবে ছোটরা। নয়টি সংস্থার এই সিদ্ধান্তকে তাই দেশজুড়ে স্বাগতই জানিয়েছেন অভিভাবকরা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ