BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৭ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

মাঝ আকাশে সংযোগ বিচ্ছিন্ন, ভারতীয় বিমানকে ফেরাল ফাইটার জেট

Published by: Sangbad Pratidin Digital |    Posted: March 11, 2017 5:02 am|    Updated: August 21, 2020 1:39 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের মাঝআকাশে বিপত্তি। শুক্রবার ইউরোপের আকাশে ওড়ার সময় প্রায় এক ঘণ্টার জন্য এয়ার ট্রাফিক কন্ট্রোলের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে এয়ার ইন্ডিয়ার একটি বিমানের। যদিও শেষ পর্যন্ত দু’টি হাঙ্গেরিয়ান ফাইটার জেটের সাহায্যে বিমানটি লন্ডনের হিথরো বিমানবন্দরে অবতরণ করে। বিমানে মোট ২৩১ জন যাত্রী এবং ১৮ জন কর্মী ছিলেন।

বহুতল থেকে রং ছুড়লে হতে পারে হাজতবাসও

শুক্রবার সকাল সাতটা নাগাদ লন্ডনের উদ্দেশে রওনা দেয় বিমানটি। কিন্তু হাঙ্গেরির উপর থেকে ওড়ার সময়ই সেটির সঙ্গে সম্পূর্ণভাবে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। বহুবার চেষ্টা করেও কথা বলতে পারছিলেন না এটিসি-র আধিকারিকরা। এরপরই হাঙ্গেরির ফাইটার জেটগুলি বিমানটির সহায়তায় এগিয়ে আসে। শেষ পর্যন্ত অবশ্য হিথরো বিমানবন্দরে স্থানীয় সময় ১১ টা ৬ মিনিটে অবতরণ করে বিমানটি। এর আগে গত ১৬ ফেব্রুয়ারি জেট এয়ারওয়েজের মুম্বই থেকে লন্ডনগামী একটি বিমানের সাহায্যে এগিয়ে এসেছিল জার্মানির দু’টি ফাইটার জেট।

‘প্রতি বছর ১০০-রও বেশি জওয়ান আত্মহত্যা করছেন’

এয়ার ইন্ডিয়ার এক উচ্চপদস্থ আধিকারিক বলেন, ‘কীভাবে বিমানটির সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন হল, সেটা খতিয়ে দেখা হচ্ছে। ৪৫ মিনিট থেকে প্রায় এক ঘণ্টা সংযোগ বিচ্ছিন্ন ছিল। ওই সময় বিমানটির গতি ছিল ৬০০-৮০০ কিমি প্রতি ঘণ্টা। হিসেব অনুযায়ী ইউরোপের দু’টি দেশ পেরিয়ে যাওয়া উচিত ছিল বিমানটির।’ তদন্ত শেষ না হওয়া পর্যন্ত দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে চালককে।

প্রার্থনা-যজ্ঞে সাফল্য কামনা সব দলের, তৈরি হচ্ছে লাড্ডুও

এটিসি-র সঙ্গে বিমানটির সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ার তিনটি সম্ভাব্য কারণ থাকতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। প্রথমত, ইউরোপের আকাশে ওড়ার সময় মাঝেমধ্যেই ফ্রিকোয়েন্সি বদল করতে হয়। এদিন পাইলট হয়তো কোনও কারণে সেই ফ্রিকোয়েন্সি বদল করতে গিয়েই ভুল করেছিলেন। দ্বিতীয়ত, পাইলটের হেডফোনের আওয়াজ কম থাকায় তিনি হয়ত এটিসি আধিকারিকদের কথা শুনতে পাননি। তৃতীয়ত, পাইলট ঘুমিয়ে পড়েছিলেন। এর মধ্যে ঠিক কীসের জন্য ঘটনাটি ঘটেছে, সেটা খতিয়ে দেখা হচ্ছে।

মোদির ছবি ব্যবহারের জন্য ক্ষমা চাইল Jio, Paytm

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement