ad
ad

ভোলবদলে বেসরকারি হচ্ছে এই রেল স্টেশন

স্টেশনেই হোটেল, শপিং মল, হাসপাতাল।

First private railway station of India Habibganj
Published by: Sangbad Pratidin Digital
  • Posted:June 6, 2017 12:21 pm
  • Updated:June 6, 2017 12:21 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কোনও অনুষ্ঠানের জন্য ট্রাম ভাড়া কলকাতায় নতুন কিছু নয়। আগাম বায়না দিয়ে আস্ত ট্রেন নিয়ে কোনও জনসভার জন্য দলীয় কর্মী, সমর্থকদের পাঠানো ছবি দেখতেও অভ্যস্ত দেশ। তা বলে নিজস্ব স্টেশন। বলা ভাল, ব্যক্তিগত স্টেশন। রেলমন্ত্রকের সৌজন্যে দেশের প্রথম পিপিপি মডেলে স্টেশনের কাজ শুরু হচ্ছে মধ্যপ্রদেশের হাবিবগঞ্জে। একটি বেসরকারি সংস্থা স্টেশনটির লিজ নিয়ে কাজও শুরু করে দিয়েছে। বকলমে তারাই আট বছরের জন্য পাবে স্টেশনের মালিকানা। আগামী ৯ জুন এই স্টেশনের ভোলবদল শুরু হবে রেলমন্ত্রী সুরেশ প্রভুর হাত ধরে।

[আস্ত একটি রেল স্টেশনকে বিয়ে করেছেন এই মহিলা!]

সুরেশ প্রভুর জমানায় অলাভজনক তকমা অনেকটা কাটিয়েছে রেলমন্ত্রক। নিত্যনতুন পরিকল্পনায় মন্ত্রকে গতি বাড়িয়েছেন প্রভু। দফতরের হাল ফেরাতে গত কয়েকটি রেল বাজেটে বেশ কিছু গুরুত্বপূর্ণ ঘোষণা করেছিলেন রেলমন্ত্রী। তার মধ্যে ছিল পিপিপি মডেলে স্টেশনের মানোন্নয়ন। এই মডেলে দেশের প্রথম কোনও রেল স্টেশনের হাল ফিরতে চলেছে। রেলমন্ত্রকের থেকে ৮ বছরের লিজ নিয়ে মধ্য প্রদেশের হাবিবগঞ্জ স্টেশনের দায়িত্ব নিয়েছে বনসল গ্রুপ নামের এক সংস্থা। ভোপাল শহরতলির এই স্টেশনের পরিচালনা ও রক্ষণাবেক্ষণের দায়িত্ব পেয়েছে তারা। স্টেশনের পরিকাঠামো তৈরিতে ১০০ কোটি এবং বাণিজ্যিক কাজের জন্য আরও ৩৭৫ কোটি টাকা তারা খরচ করবে। এই সময়ের মধ্যে তারাই বলা যায় স্টেশনের মালিক। কী থাকছে ব্যক্তিগত এই স্টেশনে।

[OMG! লাইন ছাড়াই ট্রেন ছুটছে চিনে, দেখুন ভিডিও]

  • স্টেশনের নানা প্রান্তে খাকবে লিফট, চলমান সিঁড়ি এবং আন্ডারপাস।
  • বিশ্বমানের স্টেশনে থাকছে এলাহি আয়োজন। যেখানে অফিস, হোটেল, দোকান, শপিং কমপ্লেক্স, পার্কিং লট, খাওয়ার ব্যবস্থা, কিয়স্ক এবং যাত্রী স্বাছন্দ্যের সমস্ত রকম ব্যবস্থা থাকবে।
  • পরিবেশবান্ধব এই স্টেশন সৌর বিদ্যুতে চলবে এবং শারীরিকভাবে অক্ষমদের জন্য থাকবে বিশেষ ব্যবস্থা।
  • বিপদ কিছু ঘটে গেলে মাত্র ৪ মিনিটের মধ্যে স্টেশন ফাঁকা করে দেওয়ার ব্যবস্থা থাকবে। ৬ মিনিটের মধ্যে যাত্রীদের বের করে দেওয়া যাবে।

পরিকাঠামো এবং নির্মাণ ক্ষেত্রে মধ্য প্রদেশে এই সংস্থার সুনাম রয়েছে। একটি টিভি চ্যানেল এবং শিক্ষা প্রতিষ্ঠানও চালায় বনসল গ্রুপ। ১৯৭৯ সালে হাবিবগঞ্জ স্টেশনটি চালু হয়। প্রায় ১৭ হাজার বর্গমিটারের এই স্টেশনে প্রথম পর্যায়ে অফিস কাম শপিং কমপ্লেক্স তৈরি হবে। পরে মাল্টি স্পেশালিটি হাসপাতাল এবং পাঁচতারা হোটেল হবে। আগামী ৯ জুন রেলমন্ত্রী সুরেশ প্রভু স্টেশনের পুনর্নবীকরণের কাজের সূচনা করবেন। হাবিবগঞ্জের পর দেশের অন্যান্য স্টেশনেরও ভোল পাল্টাতে চায় রেল।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ