BREAKING NEWS

০৯ জ্যৈষ্ঠ  ১৪২৯  বুধবার ২৫ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Independence Day in J&K: তিন বছর পরে স্বাধীনতা দিবসে নিরবিচ্ছিন্ন ইন্টারনেট কাশ্মীর জুড়ে

Published by: Biswadip Dey |    Posted: August 15, 2021 3:00 pm|    Updated: August 15, 2021 3:00 pm

First time in 3 years on Independence Day internet services unaffected in J&K। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তিন বছর পরে কোনও স্বাধীনতা দিবসে (Independence Day) নিরবিচ্ছিন্ন ইন্টারনেট জম্মু ও কাশ্মীর (J&K) জুড়ে। বলা যায়, কিছুটা নিরুদ্বেগ পরিবেশেই কেন্দ্রশাসিত অঞ্চলে পালিত হল ১৫ আগস্ট। গত তিন বছর ধরেই স্বাধীনতা দিবসে ইন্টারনেট (Internet) পরিষেবা অনেকাংশেই বন্ধ থাকত এখানে। কিন্তু এবারের ছবিটা একেবারেই আলাদা। রবিবার কাশ্মীর পুলিশের আইজি বিজয় কুমার জানিয়েছেন, ”স্বাধীনতা দিবসের প্রাক্কাল থেকেই কাশ্মীরের কোথাও ইন্টারনেট বন্ধ রাখা হয়নি। কোথাও কোনও বিধিনিষেধ ছিল না।”

গত তিন বছরে এই প্রথম ইন্টারনেট ও মোবাইল পরিষেবায় কোনও ব্যাঘাত ঘটল না। স্বাভাবিক ভাবেই খুশি কাশ্মীরের মানুষ। শেষবার এমনটা দেখা গিয়েছিল ২০১৮ সালে। প্রসঙ্গত, ২০১৯ সালের ৫ আগস্ট জম্মু ও কাশ্মীরের উপর থেকে বিশেষ মর্যাদা প্রত্যাহার করে রাজ্যটিকে লাদাখ এবং জম্মু ও কাশ্মীর এই দু’টি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করা হয়।

[আরও পড়ুন: Independence Day: টার্গেট ১০০ শতাংশ, লালকেল্লায় দাঁড়িয়ে নতুন লক্ষ্য স্থির করলেন PM Modi]

এরপর পুরোপুরিই বন্ধ করে দেওয়া হয় ইন্টারনেট পরিষেবা। দীর্ঘদিন ইন্টারনেট বন্ধ ছিল জম্মু ও কাশ্মীরে। এরপর ধীরে ধীরে পরিস্থিতি স্বাভাবিক হলেও সাধারণতন্ত্র দিবস ও স্বাধীনতা দিবসে সতর্কতার কারণেই ইন্টারনেট পরিষেবা বন্ধ থাকত। অবশেষে রবিবার সেই নিয়মের ব্যত্যয় দেখল কাশ্মীরবাসী।

২০০৫ সালের ১৫ আগস্ট ভয়ংকর জঙ্গি হামলার সাক্ষী হয়েছিল কাশ্মীরের বক্সি স্টেডিয়াম। সেখানে স্বাধীনতা দিবসের অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। জঙ্গিরা মোবাইল ফোনের সাহায্যে স্টেডিয়ামের ঠিক বাইরেই আইইডি বিস্ফোরণ ঘটিয়েছিল। সেই ঘটনার পর থেকেই প্রতি স্বাধীনতা দিবস ও সাধারণতন্ত্র দিবসে চূড়ান্ত সতর্কতা থাকে জম্মু ও কাশ্মীরের সর্বত্র।
উল্লেখ্য, এবার শ্রীনগর-সহ সর্বত্রই ছিল খোলামেলা পরিবেশ। যদিও স্পর্শকাতর সমস্ত স্থানেই পুরোমাত্রায় মোতায়েন ছিল নিরাপত্তা কর্মী। কোথাও যাতে কোনও অনভিপ্রেত কিছু না ঘটে সেদিকে নজর রাখা হয়েছে।

[আরও পড়ুন: PM Modi Speech Highlights: ৭৫ সপ্তাহে চলবে ৭৫ বন্দে ভারত ট্রেন, সেনা স্কুলে পড়বে মেয়েরাও]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে