২১  আষাঢ়  ১৪২৯  বুধবার ৬ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

চিনে ধস, বন্যার সতর্কতা জারি অরুণাচলে

Published by: Bishakha Pal |    Posted: October 19, 2018 5:14 pm|    Updated: August 12, 2021 5:28 pm

Flash flood alert in Arunachal Pradesh

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অরুণাচল প্রদেশের সিয়াংয়ের আশপাশের অঞ্চলে জারি হয়েছে বন্যার সতর্কবার্তা। সরকারি তরফে জানানো হয়েছে সিয়াংয়ের আশপাশে যেন এই সময় কেউ যেন না যায়। বুধবার ধস নামার ফলে সাংপো নদীতে চাঙড় ভেঙে পড়ে। ফলে সেখানে একটি কৃত্রিম জলাশয়ের সৃষ্টি হয়। সেই জলশয় যে কোনও সময় উপচে পড়ে ভাসিয়ে দিতে পারে অরুণাচলের বিস্তীর্ণ এলাকা।

চিনে যেই নদীটি সাংপো, অরুণাচল প্রদেশে প্রবেশ করার পরই এর নাম হয়ে যায় সিয়াং। অসমে এরই নাম ব্রহ্মপুত্র। আপার সিয়াং জেলার ডেপুটি কমিশনার দুলি কামদাক জানিয়েছেন, তাঁরা সেন্ট্রাল ওয়াটার কমিশনের তরফে একটি রিপোর্ট পেয়েছেন। সেখানে বলা হয়েছে, তিব্বতে ধস নেমেছে। তার ফলে গতিপথ রোধ হয়েছে সাংপোর। অরুণাচল প্রদেশের তুতিংয়ে সিয়াংয়ের জলস্তর ইতিমধ্যেই ২ মিটার বৃদ্ধি পেয়েছে। এর বেশি বাড়লেই বন্য পরিস্থিতি তৈরি হবে। নদীর আশপাশের এলাকা প্লাবিত হওয়ার সম্ভাবনা প্রবল।

ফের গুলির লড়াই কাশ্মীরে, এনকাউন্টারে খতম ৩ জেহাদি ]

রাজ্যের তরফে ইতিমধ্যেই নদীতে মৎসজীবীদের যেতে নিষেধ করা হয়েছে। নদীতে স্নান করতে যাওয়ার উপরেও জারি হয়েছে নিষেধাজ্ঞা। নদীর দুই তীরের অপেক্ষাকৃত নিচু এলাকায় জারি হয়েছে সতর্কতা। এই পরিস্থিতি নিয়ে কেউ যেন গুজব না ছড়ায়, প্রশাসনের তরফে সেই আবেদন করা হয়েছে। সেই সঙ্গে এও জানানো হয়েছে, প্রশাসনের দেওয়া এই সংক্রান্ত যে কোনও নির্দেশ অমান্য করলে সেই ব্যক্তির বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়া হবে।

সংবাদসংস্থা সূত্রে জানা গিয়েছে, ইতিমধ্যেই চিনে ছ’হাজার লোককে সুরক্ষিত জায়গায় সরিয়ে নেওয়া হয়েছে। সুষমা স্বরাজ জানিয়েছেন, যদি জলের তোড়ে বাঁধ ভেঙে যায় তবে শুধু অরুণাচল প্রদেশ নয়, অন্য রাজ্যগুলিতেও ক্ষতি হবে।

সবরীমালা নিয়ে নতিস্বীকার, রিভিউ পিটিশন দাখিল করতে চলেছে কেরল সরকার ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে