BREAKING NEWS

০৯  আষাঢ়  ১৪২৯  শনিবার ২৫ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বন্যাবিধ্বস্ত হয়েও কেরলের সাহায্যে এক কোটি টাকা দান করল উপেক্ষিত নাগাল্যান্ড

Published by: Sulaya Singha |    Posted: September 2, 2018 12:03 pm|    Updated: September 2, 2018 12:03 pm

Flood-hit Nagaland contributed Rs 1 crore for Kerala flood relief

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বন্যায় বিপর্যস্ত তাঁদের জীবনও। ঘরছাড়া তাঁদেরও অনেকেই। তাঁদের ছবিটাও কেরলের বানভাসীদের মতোই। কিন্তু গোটা দেশ যখন বন্যাবিধ্বস্ত কেরলের জন্য কাতর, তখন তাঁদের দিকে কেউ ফিরেও তাকাচ্ছেন না। জানতেও চাইছেন না কেমন আছেন তাঁরা। অথচ সেই নাগাল্যান্ডই মানবিকতার নজির তৈরি করল। নিজেদের বিপদের সময়ও কেরলের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিল পূর্ব ভারতের রাজ্যটি।

[সেনা-জঙ্গির গুলির লড়াইয়ে ফের উত্তপ্ত কাশ্মীর, শহিদ এক জওয়ান]

গত প্রায় এক শতাব্দীতে এমন ভয়াবহ বন্যার সাক্ষী হয়নি কেরল। বন্যায় প্রাণ হারিয়েছেন চারশোরও বেশি মানুষ। লক্ষ লক্ষ মানুষ ঘরছাড়া। নাগাল্যান্ডের অবস্থাও বেশ বিপজ্জনক। গত কয়েক সপ্তাহ ধরে টানা বৃষ্টি চলছে। সেখানেও তৈরি হয়েছে বন্যার পরিস্থিতি। এখনও পর্যন্ত কমপক্ষে ১২ জনের মৃত্যু হয়েছে বলে খবর। গৃহহীন হয়ে পড়েছেন পাঁচ হাজারেরও বেশি মানুষ। প্রবল বর্ষণে ধস নামায় রাস্তা বন্ধ হয়ে রয়েছে দিনের পর দিন। ২৯ নম্বর জাতীয় সড়কের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। পরিস্থিতি মোকাবিলার জন্য সরকারের তরফে ১০০ কোটি টাকা সাহায্য করেন মু্খ্যমন্ত্রী নেইফিউ রিও। কিন্তু এসবের মধ্যেও নাগাল্যান্ডবাসী যা করলেন, তাতে তাঁদের কুর্নিশ জানাচ্ছে গোটা দেশ। কেরলে বন্যাদুর্গতদের জন্য এক কোটি টাকা অর্থ দান করল এই রাজ্য। আর এভাবেই নিজেদের প্রতি দৃষ্টি আকর্ষণ করল নাগাল্যান্ড। বিবেকে জোর ধাক্কা দিয়ে বুঝিয়ে দিতে চাইল, ইচ্ছা থাকলে সবই সম্ভব। বাধা হয়ে দাঁড়ায় না পরিস্থিতি।

[আরও মহার্ঘ পেট্রল-ডিজেল, দাম বাড়ল রান্নার গ্যাসেরও]

শনিবার নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রীর সঙ্গে বন্যা পরিস্থিতি নিয়ে কথা বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সবরকম সাহায্যের আশ্বাসও দেন তিনি। গত সপ্তাহে কথা হয়েছে স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গেও। মুখ্যমন্ত্রীর সঙ্গে আলোচনার পরই জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীকে উদ্ধারকাজে পাঠানো হয় নাগাল্যান্ডে। এই মুহূর্তে ত্রাণ সামগ্রী ও অর্থের অত্যন্ত প্রয়োজন নাগাল্যান্ডের। কেন্দ্রের থেকে অর্থের আশায় রয়েছেন মুখ্যমন্ত্রীও। সেই সঙ্গে গোটা দেশকে নাগাল্যান্ডের পাশে দাঁড়াতে অনুরোধ করেছেন তিনি। মুখ্যমন্ত্রীর ত্রাণ খাতে সাহায্যের জন্য ব্যাংকের বিস্তারিত তথ্যও দিয়ে দেওয়া হয়েছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে