BREAKING NEWS

১৫ মাঘ  ১৪২৮  শনিবার ২৯ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

অসমে ভয়াবহ বন্যা, প্রভাবিত লক্ষাধিক মানুষ

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 3, 2017 4:54 am|    Updated: July 3, 2017 4:54 am

Flood situation worsens in Assam, lakhs affected

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বেশ কয়েকদিন ধরে চলা লাগাতার বৃষ্টির জেরে অসমে সৃষ্টি হয়েছে ভয়াবহ বন্যা পরিস্থিতির। রাজ্যের সাতটি জেলায় প্রভাবিত প্রায় ২ লক্ষ ৭৫ হাজার মানুষ। মৃত্যু হয়েছে বেশ কয়েকজনের। ‘অসম স্টেট ডিসাস্টার ম্যানেজমেন্ট অথরিটি’ (এএসডিএমএ) জানিয়েছে, উত্তর লখিমপুর জেলার সুবনসিরি নদী থেকে এক ব্যক্তির মৃতদেহ উদ্ধার করা হয়েছে।

এএসডিএমএ-এর তরফে জানানো হয়েছে মূলত জোরহাট, লখিমপুর, গোলাঘাট, কাছার, ধেমাজি, বিশ্বনাথ ও করিমগঞ্জ জেলায় বন্যার কবলে পড়েছেন লক্ষাধিক মানুষ। প্রায় ৪৯৮টি গ্রাম জলমগ্ন রয়েছে। এছাড়াও ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় ৮ হাজার হেক্টর কৃষিজমির ফসল। প্রশাসনের তরফ থেকে জানানো হয়েছে শুধুমাত্র করিমগঞ্জ জেলায় বন্যার কবলে পড়েছেন ১ লক্ষ ৫৯ হাজার মানুষ। লখিমপুরে প্রভাবিত হয়েছেন প্রায় ৮১ হাজার মানুষ। বন্যায় আক্রান্ত মানুষের জন্য বিভিন্ন জায়গায় ২২৮টি ত্রাণশিবির খোলা হয়েছে। এখনও পর্যন্ত ওই শিবিরগুলিতে আশ্রয় নিয়েছেন প্রায় ১৫ হাজার মানুষ।

[জিএসটির ধাক্কায় অনেকটাই কমে গেল বাইক, গাড়ির দাম]

বেশ কয়েকদিন ধরেই রাজ্যে চলা লাগাতার বৃষ্টির উপচে পড়েছে নদীগুলি। ব্রহ্মপুত্র, সুবনসিরি-সহ একাধিক নদীর জল বিপদসীমার উপর দিয়ে বইছে। প্রবল বর্ষার ফলে মাজুলি নদীদ্বীপ-সহ একাধিক জায়গায় ভেঙে পড়েছে সেতু ও সড়ক। বিপর্যস্ত হয়েছে বিদ্যুৎ পরিষেবা। ত্রাণকার্যে নেমে পড়েছে সরকারি ও বেসরকারি উদ্ধারকারী দল। প্রবল বৃষ্টির জেরে এখনও বেশ কিছু জায়গায় ত্রাণ পৌঁছে দেওয়া যায়নি। সূত্রের খবর, মাসখানেকেরও বেশি সময় ধরে জলমগ্ন করিমগঞ্জ জেলার নিলাম বাজার এলাকা। এখনও ওই এলাকায় ত্রাণ সামগ্রী পৌঁছয়নি। বন্যার কবলে ঘরছাড়া হয়েছেন কয়েক হাজার মানুষ।

প্রবল বৃষ্টিতে ভাসছে উত্তর ও উত্তর পূর্ব ভারত। বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে গুজরাট, রাজস্থানের যোধপুরের বিভিন্ন প্রান্তে। প্রবল বর্ষণ চলছে হিমাচল প্রদেশ জুড়ে। কিন্নর, লাহুল, কুলু, মান্ডি, মানালিতে আরও কয়েকদিন এরকম পরিস্থিতি থাকবে বলে জানিয়েছে মৌসম ভবন। বিপর্যস্ত বিহারের পাটনা, গয়া, ভাগলপুর, পূর্ণিয়াও।

[কীভাবে বুঝবেন আশেপাশে কারা আপনার ক্ষতি করতে চাইছে?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে