১৪  আশ্বিন  ১৪২৯  বৃহস্পতিবার ৬ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘স্থানীয় ভাষা বলতে পারেন এমন লোককে নিয়োগ করুন’, ব্যাংকগুলিকে নির্দেশ নির্মলার

Published by: Biswadip Dey |    Posted: September 17, 2022 6:24 pm|    Updated: September 17, 2022 6:26 pm

FM Nirmala Sitharaman called upon banks to appoint staff who could speak the local language। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ব্যাংকে (Bank) এমন কর্মীকেই নিয়োগ করতে হবে যিনি স্থানীয় ভাষা বলতে পারেন। দেশের ব্যাংকগুলির সাধারণ বৈঠকে এমনই নির্দেশ দিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman)। হিন্দি বনাম আঞ্চলিক ভাষা নিয়ে বিতর্ক গত কয়েক মাস ধরেই চলছে। কেন্দ্রের বিরুদ্ধে হিন্দি ভাষার আগ্রাসনের অভিযোগ তুলেছে বহু রাজ্যই। এই পরিস্থিতিতে অর্থমন্ত্রীর এহেন নির্দেশকে তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন ওয়াকিবহাল মহল।

মুম্বইয়ে আয়োজিত ইন্ডিয়ান ব্যাংকস অ্যাসোসিয়েশনের ৭৫তম সাধারণ বৈঠকে নির্মলাকে ব্যাংকগুলির উদ্দেশে বলতে শোনা যায়, ”আপনারা ব্যবসা করতে এসেছেন। নাগরিকদের মূল্যবোধ গড়ে তোলার জন্য নয়। আপনাদের কোনও কর্মী যিনি স্থানীয় ভাষায় কথা বলতে পারেন না তিনি যদি কেউ হিন্দি বলতে না পারলে তাঁর দেশভক্তি নিয়ে প্রশ্ন তোলেন, সেটা ব্যবসার জন্য ভাল নয়।”

[আরও পড়ুন: বিজেপি বিরোধী জোটের নেতৃত্বে থাকবে কংগ্রেসই, নাম না করে মমতাকে বার্তা হাত শিবিরের]

নির্মলা স্পষ্ট করে দিয়েছেন, ব্যাংকগুলির উচিত নয় এমন কোনও কর্মীকে গ্রাহকদের সঙ্গে কথা বলার দায়িত্ব না দেওয়া যিনি স্থানীয় ভাষায় কথা বলতে পারেন না। এক্ষেত্রে ব্যাংকগুলির সচেতন হওয়া দরকার বলেই জানাচ্ছেন অর্থমন্ত্রী। নির্মলার এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন দেশের প্রাক্তন অর্থমন্ত্রী কংগ্রেস নেতা পি চিদাম্বরম। তিনি টুইটারে এই বিষয়ে প্রতিক্রিয়া জানাতে গিয়ে বলেছেনন, ‘গ্রাহক পরিষেবার সঙ্গে যে কর্মীরা যুক্ত, তাঁরা সাধারণত হিন্দিই কথা বলেন। এটা বিরক্তিকর। আমাদের মনে রাখতে হবে ভারতে প্রচুর ভাষা রয়েছে। সরকারি ভাষা দু’টি, হিন্দি ও ইংরেজি।’ সেই সঙ্গে তিনি অর্থমন্ত্রীকে অনুরোধ করেছেন, একই পদক্ষেপ বিমা সংস্থা, মোবাইল সংস্থার মতো সংস্থাগুলিকেও করার আরজি যেন তিনি জানান।

উল্লেখ্য, সাম্প্রতিক অতীতে সরকারি কাজে এবং যোগাযোগের মাধ্যম হিসেবে ইংরেজির পরিবর্তে হিন্দির ব্যবহার বাড়ানোর পক্ষে সওয়াল করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। ভিন্ন রাজ্যের মানুষ পরস্পরের সঙ্গে হিন্দিতে যাতে কথা বলেন, তেমনই প্রস্তাব দিতে দেখা গিয়েছিল তাঁকে। এরপরই সেই বিতর্ক চরম আকার ধারণ করলে পরিস্থিতি সামলাতে প্রধানমন্ত্রী মোদি দেশের ভাষা বৈচিত্র নিয়ে বক্তব্য রেখেছিলেন তাঁর ‘মন কি বাত’ অনুষ্ঠানে। এবার নির্মলা সীতারমণ ব্যাংকগুলিকে গ্রাহকদের সঙ্গে স্থানীয় ভাষায় কথা বলায় জোর দিলেন।

[আরও পড়ুন: জামিয়া বিশ্ববিদ্যালয় চত্বরেই ‘নো এন্ট্রি’ দিল্লি দাঙ্গায় অভিযুক্ত সফুরা জারগারকে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে