BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৭ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

মাত্র ১৫ টাকায় ভরপেট খাবার! দুস্থদের সাহায্যে ফের এগিয়ে এল রেল  

Published by: Monishankar Choudhury |    Posted: April 23, 2020 2:50 pm|    Updated: April 23, 2020 2:50 pm

An Images

সুব্রত বিশ্বাস: অভুক্ত দেশবাসীর মুখে খাবার তুলে দিতে চায় রেল। এজন্য বিভিন্ন রাজ্যের সঙ্গে গাঁটছড়া বাঁধতে চেয়ে আবেদন করেছে তারা। লকডাউনে স্টেশন ও আশপাশের অঞ্চলের কুড়ি লক্ষ গরিবের মুখে অন্ন তুলে দিয়েছে রেল।

[আরও পড়ুন: সংক্রমণ রুখতে একটানা ১০ সপ্তাহ লকডাউন প্রয়োজন, বলছেন বিশেষজ্ঞরা]

রেল সূত্রে খবর, পরিকাঠামো উপযুক্ত থাকায় দৈনিক আইআরসিটিসি আরও আড়াই লক্ষ মিল বেশি তৈরি করতে পারবে। বিভিন্ন রাজ্যে প্রত্যন্ত প্রান্তে বহু মানুষ খাবার পাচ্ছে না। এবার তাদেরও সহযোগিতা করতে চায় রেল। রাজ্য চাইলেই এই মিল তাদের দিতে প্রস্তুত রেল। বণ্টনের দায়িত্ব সেই সব রাজ্যের সংস্থাগুলিকেই নিতে হবে। মিল প্রতি পনেরো টাকা দিতে হবে রাজ্যকে। এবং সেই টাকা যখন পারবে দেবে রাজ্য। আইআরসিটিসি সূত্রে বলা হয়েছে, লকডাউনে দরিদ্র মানুষদের মধ্যে খাবার দেওয়া শুরু হয়েছে। ইতিমধ্যে কুড়ি লক্ষ মিল বণ্টন হয়েছে স্টেশন চত্বরে। কিন্তু রেলের খাবার তৈরির পরিকাঠামো ভাল। দৈনিক আরও আড়াই লক্ষ বাড়তি মিল তৈরি করতে পারবে তারা। এদিকে বিভিন্ন রাজ্যে বহু জায়গায় মানুষ খাবার পাচ্ছেন না। রাজ্যগুলির পক্ষে রান্না করা অসুবিধার। তাই এই সব রাজ্যবাসীকে খাবার পৌঁছে দিতে চায় রেল। সামান্য দামে রাজ্য তা নিতে পারে। এজন্য রাজ্য সরকারকে আবেদন জানিয়েছে রেল।

উল্লেখ্য, করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে দেশজুড়ে চলছে লকডাউন। ফলে রীতিমতো বিপাকে পড়েছে লক্ষ লক্ষ দুস্থ মানুষ। সরকারের তরফে রেশন বণ্টন করা হলেও, তা পর্যাপ্ত নয় এবং সকলের কাছে পৌঁছাচ্ছে না বলে লাগাতার অভিযোগ উঠছে। এহেন পরিস্থিতিতে রেলের এই নয়া উদ্যোগ প্রশংসনীয় বলেই মনে করছেন অনেকে। ইতিমধ্যে মানুষজনের মধ্যে খাদ্য সামগ্রী বণ্টনের জন্য রেল চালাচ্ছে ‘অন্নপূর্ণা ট্রেন’। দু সপ্তাহে প্রায় তিন মেট্রিক টন খাদ্য সামগ্রী নিয়ে ‘অন্নপূর্ণা’ মূলত পাঞ্জাব থেকে পৌঁছেছে পশ্চিমবঙ্গ, বিহার, উত্তরপ্রদেশ, গুজরাট, গোয়া, কর্ণাটক, তামিলনাড়ু, মিজোরাম, মেঘালয়, নাগাল্যান্ড ও অসমে । প্রায় ৮০ কোটি মানুষের খাদ্যসামগ্রী নিয়ে ‘অন্নপূর্ণা’ পৌঁছে দিয়েছে গন্তব্যে। মূলত, পাঞ্জাব থেকে উত্তর রেলের তৎপরতায় এই ট্রেন চলছে দেশের বিভিন্ন প্রান্তে। এফসিআই, আইটিসি সাহা নানা সরকারি ও বেসরকারি সংস্থার খাদ্যসামগ্রী নিয়ে যাচ্ছে ট্রেনগুলি।    

[আরও পড়ুন: বাদুড়িয়ায় পুলিশের উপর হামলার ঘটনায় বিজেপি কর্মী-সহ ধৃত ২২]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement