Advertisement
Advertisement
S Jaishankar

গণতন্ত্রের উৎসবে শামিল বিদেশমন্ত্রী জয়শংকর, ভোট দিয়ে পেলেন বিশেষ সার্টিফিকেট, কেন?

ষষ্ঠ দফায় গণতন্ত্রের উৎসবে শামিল গোটা দেশবাসী।

Foreign Minister S Jaishankar Gets A Certificate For Voting
Published by: Suchinta Pal Chowdhury
  • Posted:May 25, 2024 12:54 pm
  • Updated:May 25, 2024 1:24 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চলছে অষ্টাদশ লোকসভা নির্বাচন। শনিবার ষষ্ঠ দফায় গণতন্ত্রের উৎসবে শামিল গোটা দেশ। এদিন রাজধানী দিল্লিতে ভোট দিয়েছেন বিদেশমন্ত্রী এস জয়শংকর। শুধু তাই নয় ভোটাধিকার প্রয়োগের জন্য তাঁকে বিশেষ সার্টিফিকেটও দিল নির্বাচন কমিশন। কিন্তু কেন?  

এদিন সকালে ভোট দেওয়ার পর সার্টিফিকেট পাওয়ার আসল কারণ নিজেই সমাজমাধ্যমে খোলসা করেন বিদেশমন্ত্রী। জানা গিয়েছে, জয়শংকর যে বুথে ভোট দিয়েছেন সেখানকার প্রথম পুরুষ ভোটার তিনি। তাই তাঁর হাতে বিশেষ সার্টিফিকেট তুলে দিয়েছে নির্বাচন কমিশন। যা পেয়ে খুবই উচ্ছ্বসিত জয়শংকর। ওই শংসাপত্রের ছবি এক্স হ্যান্ডেলে পোস্ট করে তিনি লেখেন, ‘আজ আমি দিল্লিতে ভোট দিয়েছি। আমি সকলকে নিজেদের ভোটাধিকার প্রয়োগ করে ষষ্ঠ দফায় রেকর্ড গড়ার আর্জি জানাচ্ছি।’ বলে রাখা ভালো, সাধারণত ভোট দিলে কোনও শংসাপত্র মেলে না। কিন্তু নির্বাচন কমিশনের নিয়ম অনুসারে, কেউ যদি তাঁর পোলিং বুথের প্রথম ভোটার হন তাহলে তাঁকে বিশেষ সার্টিফিকেট দেওয়া হয়। ভোটারদের অনুপ্রাণিত করতেই এই উদ্যোগ। যা পেলেন  জয়শংকরও। 

Advertisement

দিল্লির ভোটাররা যে এইবারেও মোদি সরকারকেই সমর্থন করবেন তা নিয়ে যথেষ্ট আত্মবিশ্বাসী জয়শংকর। সেই কথা উল্লেখ করে তিনি সংবাদমাধ্যমে বলেন, “আমরা চাই প্রত্যেকে ভোট দিক। কারণ এটা দেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ। বিজেপি যে তৃতীয়বারের জন্য ফের সরকার গড়বে তা নিয়ে আমি আত্মবিশ্বাসী।” আজ, বিদেশমন্ত্রীর পাশাপাশি ভোট দিয়েছেন, আপ সুপ্রিমো তথা দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। দিল্লির নির্বাচনে সকাল সকালই ভোট দিতে যান রাহুল গান্ধী, সোনিয়া গান্ধী। ছেলেমেয়েকে নিয়ে ভোট দেন প্রিয়াঙ্কা গান্ধী, রবার্ট বঢরাও। ভোটাধিকার প্রয়োগ করেছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু ও উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়।

[আরও পড়ুন: ‘লোকে পাগল বলে বলুক’, ‘পরমাত্মা’ মন্তব্য অনড় মোদি]

উল্লেখ্য, শনিবার ৮টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মোট ৫৮টি আসনে ভোটগ্রহণ চলছে। ষষ্ঠ দফায় বাংলায় ভোট হচ্ছে তমলুক, কাঁথি, ঘাটাল, ঝাড়গ্রাম, মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া ও বিষ্ণুপুরে। বাংলা ছাড়া ভোট হচ্ছে বিহার (৮), হরিয়ানা (১০), ঝাড়খণ্ড (৪), ওড়িশা (৬), উত্তরপ্রদেশ (১৪), দিল্লি (৭) ও কাশ্মীরে (১)। এর মধ্যে কাশ্মীরের অনন্তনাগ আসনটিতে ভোট আগেই হওয়ার কথা ছিল। কিন্তু খারাপ আবহাওয়া এবং যোগাযোগ ব্যবস্থার সমস্যার জন্য ভোট পিছিয়ে ষষ্ঠ দফায় করা হয়।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ