৫ আশ্বিন  ১৪২৬  সোমবার ২৩ সেপ্টেম্বর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দীর্ঘ রোগভোগের পর প্রয়াত বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী জগন্নাথ মিশ্র। আজ সকালেই দিল্লিতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ৮২ বছর বয়সী এই রাজনীতিক। ক্যানসারে ভুগছিলেন তিনি। কয়েক মাস ধরেই চিকিৎসা চলছিল তাঁর। এদিন তাঁর মৃত্যুর খবরে বিহারে শোকের ছায়া। সমবেদনা প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী নীতীশ কুমার।

[ আরও পড়ুন: শ্লীলতাহানির মামলায় খারিজ তরুণ তেজপালের আবেদন, ৬ মাসের মধ্যে শুনানির সুপ্রিম নির্দেশ]

বিহার বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক হিসেবে কেরিয়ার শুরু করেন জগন্নাথ মিশ্র। বেশ কয়েকটি বইও আছে তাঁর লেখা। তবে কিছুদিনের মধ্যেই অন্য পথ বেছে নেন জগন্নাথ মিশ্র। সংসদীয় রাজনীতিতে নেমে কংগ্রেসের সক্রিয় নেতা হিসেবে বিহারের মুখ্যমন্ত্রীর আসনে বসেন। এক, দুবার নয়। জগন্নাথ মিশ্রকে তিনবার বিহারবাসী পেয়েছেন মুখ্যমন্ত্রী হিসেবে। ১৯৭৫ সালে প্রথম রাজ্যের প্রশাসনিক প্রধানের পদে বসেছিলেন। তারপর ১৯৮০ এবং ১৯৮৯ তেও মুখ্যমন্ত্রী হন জগন্নাথ মিশ্র। এছাড়া ইন্দিরা গান্ধীর মন্ত্রিসভায় তিনি ছিলেন একজন গুরুত্বপূর্ণ মন্ত্রী। সাত ও আটের দশকে বিহারের পাশাপাশি জাতীয় রাজনীতিতেও বেশ বড়সড় ভূমিকা নিয়েছিলেন মিশ্র। পরবর্তী সময়ে তিনি জেডিইউতে যোগ দিয়েছিলেন।

জগন্নাথ মিশ্রের প্রায় গোটা পরিবারই রাজনীতির সঙ্গে যুক্ত। ভাই ললিত নারায়ণ মিশ্রও ছিলেন বিহার মন্ত্রিসভার সদস্য। এক ছেলে নীতীশ এবং দুই ভাইপো এই মুহূর্তে রাজনীতির সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। বিহারের আরেক প্রাক্তন মুখ্যমন্ত্রী লালুপ্রসাদ যাদবের সঙ্গে দেওঘর ট্রেজারি আর্থিক দুর্নীতি মামলায় দোষী সাব্যস্ত হন জগন্নাথ মিশ্রও। যদিও সম্প্রতি রাঁচি আদালত তাঁকে বেকসুর খালাস করে। দুর্নীতি মামলায় নাম জড়ানোর পর থেকেই অসুস্থ হতে শুরু করেছিলেন তিনি। বাসা বেঁধেছিল ক্যানসার। দিল্লিতে টানা তারই চিকিৎসা চলছিল। সব চেষ্টা ব্যর্থ করে সোমবার তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

[ আরও পড়ুন: নেহরুর জন্যই হাতছাড়া আকসাই চিন, কংগ্রেসকে তোপ লাদাখের সাংসদের]

প্রাক্তন মুখ্যমন্ত্রীর প্রয়াণের খবর বিহারে পৌঁছতেই বিহারবাসী শোকে মুষড়ে পড়েন। মুখ্যমন্ত্রী নীতীশ কুমার অগ্রজের পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করে আগামী ৩ দিন রাজ্যে রাষ্ট্রীয় শোক পালনের ঘোষণা করেছেন।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং