BREAKING NEWS

১৭  আষাঢ়  ১৪২৯  শনিবার ২ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ভোটে হারলেই ইভিএমের উপর দোষ চাপান নেতারা, মত প্রাক্তন নির্বাচন কমিশনারের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 18, 2017 8:38 am|    Updated: September 18, 2019 5:23 pm

Former CEC says political parties blame EVM when they lose in polls

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভোটে হারলেই রাজনৈতিক দলের নেতারা ইভিএমের উপর দোষ চাপান। তাঁদের এই প্রবৃত্তি নতুন নয়। এমনটাই মত প্রাক্তন মুখ্য নির্বাচন কমিশনার নবীন চাওলার। সোমবার দেশজুড়ে যখন গুজরাট ও হিমাচল প্রদেশের ভোটগণনাকে ঘিরে পারদ চড়ছে, সেই পরিস্থিতিতে তাঁর এই মন্তব্য তাৎপর্যপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহলের একাংশ।

[জিতছেন ধরে নিয়েই কি ভিকট্রি সাইন দেখালেন মোদি?]

সোমবার সংবাদ সংস্থা এএনআইকে তিনি বলেন, ‘কোনও রাজনৈতিক দল ভোটে হারলেই ইলেকট্রনিক ভোটিং মেশিনের উপর দোষ চাপায়। আমি মনে করি এটা উচিত নয়।’ তাঁর সংযোজন, রাজনৈতিক দলগুলির বোঝা উচিত, নির্বাচন কমিশনের উপর সাধারণ মানুষের আস্থা রয়েছে। আর শুধু আমরা একা নই, আদালতও ইভিএমকে প্রযুক্তিগত দিক থেকে অভাবনীয় বলে উল্লেখ করেছে। গুজরাট ও হিমাচল প্রদেশের গণনা শুরুর মাত্র ২৪ ঘন্টা আগেই পতিদার আন্দোলনের নেতা ও মোদি-বিরোধী হার্দিক প্যাটেল অভিযোগ করেন, ভোটে ইভিএম কারচুপির জন্য বাইরে থেকে হাজার হাজার ইঞ্জিনিয়ার ভাড়া করে এনেছে বিজেপি। নাম না করে কি তাহলে হার্দিককেই জবাব দিলেন প্রাক্তন মুখ্য নির্বাচন কমিশনার? প্রশ্নটা উঠেই যাচ্ছে।

[গুজরাটের খবরে চাঙ্গা কংগ্রেস, রাহুলের বাড়ির সামনে অকাল দীপাবলি]

একই মত আরেক প্রাক্তন মুখ্য নির্বাচন কমিশনার এন গোপালস্বামীর। শেষ পাওয়া খবরে, ১৮২ আসন বিশিষ্ট গুজরাট বিধানসভা কেন্দ্রের ৮৮টি আসনে জিতেছে বিজেপি। কংগ্রেস জিতেছে ৬৬টি আসনে। এই পরিস্থিতিতে গোপালস্বামী বলছেন, ‘ইভিএম একটি স্বয়ংক্রিয় মেশিন। এর সঙ্গে কোনও বাহ্যিক নেটওয়ার্ক যুক্ত করা থাকে না। কোনও ব্লুটুথের সাহায্যেও একে প্রভাবিত করা যায় না। ইভিএমের বিরুদ্ধে কেউ কিছু বললে সে সব একেবারে মিথ্যা।’

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে