BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  শনিবার ২৬ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনা রুখতে কার্যকরী ভূমিকা! WHO’র প্যানেলে ঠাঁই দেশের প্রাক্তন স্বাস্থ্যসচিবের

Published by: Subhajit Mandal |    Posted: September 6, 2020 8:49 am|    Updated: September 6, 2020 1:18 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহামারীর শুরু থেকেই দেশের প্রস্তুতিতে অগ্রণী ভূমিকা নিয়েছেন। কীভাবে কী করা হবে? কখন কোন পদক্ষেপ জরুরি, স্বাস্থ্যমন্ত্রকে থাকাকালীন সেই সব সিদ্ধান্তে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছেন। অনেকে বলেন, দেশে আজ মৃত্যুর হার এত কম হওয়া এবং পরীক্ষার হার এত বেশি হওয়ার পিছনে তাঁর হাত আছে। সেই প্রাক্তন স্বাস্থ্যসচিব প্রীতি সুদান এবার যাচ্ছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থায় (World Health Organisation)। করোনা মোকাবিলা সংক্রান্ত গুরুত্বপূর্ণ প্যানেলে জায়গা পেয়েছেন তিনি।

সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থার তৈরি ১১ সদস্যের প্যানেলে জায়গা দেওয়া হয়েছে প্রীতিকে (Preeti Sudan)। এই প্যানেলটি তৈরি করা হয়েছে মহামারীর প্রস্তুতি এবং মোকাবিলার জন্য নীতি নির্ধারণ করতে। এর মূল কাজ হল করোনা মোকাবিলায় কী কী করণীয় তা নিয়ে গবেষণা করা। এই ভাইরাস কীভাবে ছড়াল, এর উৎস কী এবং কোন কোন দেশ এর মোকাবিলায় ব্যর্থ হয়েছে, এসবের দিকেই নজর রাখবে WHO’র এই প্যানেল। এই প্যানেলে বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রাক্তন প্রশাসক এবং আমলাদের নিয়োগ করা হয়েছে। এর নেতৃত্বে আছেন নিউজিল্যান্ডের প্রাক্তন প্রধানমন্ত্রী হেলেন ক্লার্ক এবং লাইবেরিয়ার প্রাক্তন প্রেসিডেন্ট এলেন জনসন শিরলিফ। আগামী ১৭ সেপ্টেম্বর এই প্যানেলের প্রথম বৈঠক। ২০২১ সালের মে মাসে এটি প্রথম রিপোর্ট দেবে। তার আগে বিশ্বের বিভিন্ন দেশের করোনা প্রস্তুতিও খতিয়ে দেখবে।

[আরও পড়ুন: সরকারি চাকরিতে বন্ধ হচ্ছে না নিয়োগ প্রক্রিয়া, জল্পনা উড়িয়ে জানাল কেন্দ্র]

ভারত-সহ WHO’র বিভিন্ন দেশের প্রতিনিধিদের এই প্যানেলে নিয়োগের জন্য মনোনয়ন আহ্বান করেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ভারতের তরফে প্রথমে পাঠানো হয়েছিল প্রাক্তন বিদেশ সচিব বিজয় গোখলের নাম। খোদ প্রধানমন্ত্রীর দপ্তর নাকি তাঁর নামে ছাড়পত্র দিয়েছিল। কিন্তু প্যানেলের দুই প্রধান গোখলের পরিবর্তে প্রীতিকে বেছে নেন। কারণ, এই প্যানেলটির নিজের মতো করে প্রতিনিধি বেছে নেওয়ার স্বাধীনতা আছে। এবং এর সদস্যরা কোনও দেশ বা সংস্থার প্রতিনিধিত্ব করবেন না। তাঁরা সবাই ব্যক্তি হিসেবে কাজ করবেন।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement