Advertisement
Advertisement
Maharashtra

বিধানসভা ভোটের চার মাস আগেই মারাঠাভূমে ‘জোটবার্তা’ উদ্ধবদের

'লোকসভা ভোটের এই জয় শেষ নয়, শুরু', বার্তা উদ্ধব ঠাকরের।

Four months before the assembly polls, alliance was announced by MVA in Maharashtra
Published by: Amit Kumar Das
  • Posted:June 16, 2024 1:43 pm
  • Updated:June 16, 2024 1:43 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আর কয়েক মাস বাদেই মহারাষ্ট্রে বিধানসভা নির্বাচন। সদ্যসমাপ্ত লোকসভা ভোটে মহাবিকাশ আগাড়ি জোটের বড় সাফল্য সত্ত্বেও বিধানসভা ভোটে জোটে জট নিয়ে জল্পনা শুরু হয়েছিল। তাই ভোটের প্রায় চার মাস আগেই যৌথ সাংবাদিক সম্মেলন করে ‘জোটবার্তা’ দিলেন আগাড়ি নেতৃত্ব। সেই সঙ্গে বৈঠক থেকে শিবসেনা (ইউবিটি) সুপ্রিমো উদ্ধব ঠাকরে (Uddhav Thackeray) স্পষ্ট জানালেন, লোকসভা ভোটের সাফল্যই শেষ নয়, এটা শুরু মাত্র। লোকসভা ভোটে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ-কে পর্যুদস্ত করার পরে প্রথম বার একসঙ্গে সামনে এসে শনিবার এই বার্তা দিল শিবসেনা (ইউবিটি), এনসিপি (শরদ) এবং কংগ্রেসের ‘মহাবিকাশ আগাড়ি’। তিন দলের নেতারা সমস্বরে জানিয়ে দিলেন, চলতি বছরে মহারাষ্ট্র বিধানসভা ভোটেও জোট বেঁধেই লড়বেন তাঁরা।

শিবসেনা (ইউবিটি) প্রধান উদ্ধব ঠাকরের সঙ্গেই এনসিপি প্রতিষ্ঠাতা শরদ পাওয়ার (Sharad Pawar) এবং মহারাষ্ট্র প্রদেশ কংগ্রেসের সভাপতি নানা পাটোলে ও প্রাক্তন মুখ্যমন্ত্রী পৃথ্বীরাজ চহ্বান ছিলেন বৈঠকে। যৌথ সাংবাদিক বৈঠকে উদ্ধব বলেন, “লোকসভা ভোটের এই জয় শেষ নয়, শুরু। মহারাষ্ট্রের বিধানসভা ভোটে একযোগে লড়ে আমরা সরকার পরিবর্তন করব। ভোটের সাম্প্রতিক ফল বুঝিয়ে দিয়েছে, বিজেপি অপরাজিত বলে যে মিথ তৈরি হয়েছিল, তা ভ্রান্ত।” প্রধানমন্ত্রীকে খোঁচা দিয়ে পাওয়ারের মন্তব্য, “আমরা নরেন্দ্র মোদিকে ধন্যবাদ জানাচ্ছি। তিনি রাজনৈতিক পরিবেশ মহাবিকাশ আগাড়ির জন্য অনুকূল করে দিয়েছিলেন।”

Advertisement

[আরও পড়ুন: ‘বিরতি’ ঘোষণা করে হাসপাতালে ভর্তি অভিষেক, কারণ কী?]

প্রসঙ্গত, মহারাষ্ট্রের ৪৮টি লোকসভা আসনের মধ্যে এবার ইন্ডিয়া মঞ্চ পেয়েছে ৩০টি আসন। তার মধ্যে কংগ্রেস ১৩টি, উদ্ধবের শিবসেনা ন’টি এবং শরদ পাওয়ারের এনসিপি আটটিতে জিতেছে। অন্যদিকে, বিজেপির নেতৃত্বাধীন মহাদ্যুতি জোট (বিজেপি, অজিত পাওয়ারপন্থী এনসিপি, একনাথ শিন্ডেপন্থী শিবসেনা) জিতেছে ১৭টি আসনে। তার মধ্যে গতবারের ২৩টি থেকে এবার বিজেপির জয়ের সংখ্যা নেমে এসেছে ৯-এ। চলতি বছরের অক্টোবরে মহারাষ্ট্রে বিধানসভা ভোট হওয়ার কথা। কংগ্রেস নেতা পৃথ্বীরাজের দাবি, সে রাজ্যে সরকার পরিবর্তন আসন্ন। ‘মহাবিকাশ আগাড়ি’ ঐক্যবদ্ধভাবে লড়ে বিজেপি, শিন্ডেসেনা এবং অজিত পাওয়ারপন্থী এনসিপি জোট সরকারের পতন ঘটাবে বলে দাবি করেন তিনি।

Advertisement

[আরও পড়ুন: গার্ডেনরিচ কাণ্ডে ৮৮ দিনের মাথায় চার্জশিট পেশ, অভিযুক্ত প্রোমোটার-সহ ৬ জন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ