১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

Assam-Mizoram conflict: ফের উত্তপ্ত অসম-মিজোরাম সীমানা, সংঘাত এড়াতে মোতায়েন কেন্দ্রীয় বাহিনী

Published by: Monishankar Choudhury |    Posted: August 28, 2021 11:19 am|    Updated: August 28, 2021 11:19 am

Fresh clash erupts at Assam-Mizoram border | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের উত্তপ্ত অসম-মিজোরাম সীমানা। এবার সড়ক নির্মাণকে কেন্দ্র করে বিবাদে জড়িয়েছে দুই পড়শি রাজ্য। কয়েকদিন আগেই দুই প্রতিবেশী রাজ্যের পুলিশ বাহিনীর মধ্যে ঘটে যাওয়া রক্তাক্ত সংঘাতের পুনরাবৃত্তি রুখতে মোতায়েন করা হয়েছে বিশাল কেন্দ্রীয় বাহিনী।

[আরও পড়ুন: TMC in Tripura: কর্মীদের মারধরের প্রতিবাদে থানায় কুণালরা, পুলিশের সঙ্গে দফায় দফায় জড়ালেন বচসায়]

জানা গিয়েছে, মিজোরাম সীমানা লাগোয়া অসমের কাছাড় জেলার খুলিছেড়া গ্রামে প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনার আওতায় রাস্তা তৈরি চলছিল। সেই সময় সেখানে উপস্থিতি হয়ে কাজে বাধা দেয় মিজোরামের বেশ কিছু মানুষ। অসম পুলিশ জানিয়েছে, মিজোরামের (Mizoram) দিক থেকে সীমানা পেরিয়ে অস্ত্র নিয়ে একটি বিশাল দল সড়ক তৈরি কাজে বাধা দেয়। তাদের দাবি, ওই এলাকা আসলে মিজোরামের। ওই ঘটনার পর আপাতত পথ তৈরির কাজ বন্ধ রাখা হয়েছে। পরিস্থিতি খতিয়ে দেখতে ঘটনাস্থল পরিদর্শন করেছেন অসম পুলিশের অফিসার রমনদীপ কৌর ও কাছাড় জেলার পুলিশ সুপার। এদিকে, সীমানায় সংঘাত রুখতে বিশাল কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে।

উল্লেখ্য, গত জুলাই মাসে সীমানা বিবাদের জেরে রক্তাক্ত সংঘাতে জড়িয়ে পড়ে অসম ও মিজোরামের পুলিশ বাহিনী। কাছাড় জেলার লায়লাপুর ও মিজোরামের কলাশিব জেলার সীমানায় হওয়া ওই খণ্ডযুদ্ধে নিহত হন অসম পুলিশের ছয় জওয়ান। অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা অভিযোগ করেন যে জোর করে অসমের জমি দখলের চেষ্টা করছে পড়শি রাজ্যটি।

অসমের অভিযোগের পালটা মিজোরামের স্বরাষ্ট্রমন্ত্রী অভিযোগ করেন, তাঁদের সীমানায় অন্তত ২০০ জনের অসম পুলিশের একটি বাহিনী ঢুকে পড়ে। তারাই আগে গুলি চালায়। পালটা জবাব দেয় মিজোরামের পুলিশ। মিজোরামের কলাসিব জেলার ভাইরাংটে গ্রাম ও অসমের কাছাড় জেলার লায়লাপুর এলাকায় গত বছরও ভয়াবহ সংঘর্ষ হয় দুই রাজ্যের মানুষের মধ্যে। অবশেষে পরিস্থিতি সামাল দিতে আসরে নামেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তারপরই সুর নরম করে আলোচনার পথে হাঁটতে শুরু করেছে দুই রাজ্য। এহেন সময়ে ফের সংঘাতে পরিস্থিতি আবার জটিল হয়ে উঠল।

[আরও পড়ুন: আফগানিস্তানের জেল থেকে মুক্ত জইশ জঙ্গিদের নিয়ে ভারতে হামলার ছক মাসুদ আজহারের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে