BREAKING NEWS

২ আশ্বিন  ১৪২৭  রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

নোট বাতিলের ভয়াবহ ফল এখনও ভুগতে হচ্ছে, জিডিপি নিয়ে ফের তোপ রাহুলের

Published by: Subhajit Mandal |    Posted: September 3, 2020 2:36 pm|    Updated: September 3, 2020 2:36 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চার বছর হতে চলল। কিন্তু নোট বাতিলের ভয়াবহ প্রভাব আজও বয়ে বেড়াতে হচ্ছে ভারতের অর্থনীতিকে। আজ দেশের জিডিপি (GDP) হ্রাসের যে তথ্য প্রকাশ্যে এসেছে, এর নেপথ্যেও সেই নোট বাতিলের ব্যর্থতা। অন্তত প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর এমনটাই অভিযোগ। তাঁর দাবি, নরেন্দ্র মোদি (Narendra Modi) আসলে নগদমুক্ত নয়, কৃষক, মজুর এবং ছোট ব্যবসায়ী মুক্ত ভারতের স্বপ্ন দেখেন।

দিন কয়েক আগেই করোনা পরিস্থিতি এবং ভারত চিন সীমান্ত নিয়ে কয়েকটি ভিডিওর মাধ্যমে মোদি সরকারের ব্যর্থতার খতিয়ান তুলে ধরতে দেখা গিয়েছিল রাহুলকে (Rahul Gandhi)। সেই ভিডিও সিরিজে এবার নতুন সংযোজন হয়েছে অর্থনীতি। বৃহস্পতিবার নিজের নতুন ভিডিও সিরিজ ‘অর্থব্যবস্থা কি বাত’-এর দ্বিতীয় পর্ব প্রকাশ করেছেন রাহুল। সেখানেই নোটবন্দি নিয়ে মোদি সরকারকে নতুন করে তোপ দেগেছেন এই কংগ্রেস নেতা।

[আরও পড়ুন: বাদল অধিবেশনে ফিরছে ‘আংশিক’ প্রশ্নোত্তর পর্ব, বিরোধীদের চাপে অবস্থান বদল কেন্দ্রের]

রাহুল বলছেন,”২০১৬ সালের ৮ নভেম্বরের সেই পাশার চালের ভয়াবহ পরিণতি আজ সহ্য করতে হচ্ছে ভারতকে। মোদির সেদিনের ওই সিদ্ধান্তের ফলে গোটা দেশকে ব্যাংকের লাইনে দাঁড়াতে হয়েছে। আমাকে বলুন, সেদিনের পদক্ষেপের সুফল কী হল? কোনও কালো টাকা উদ্ধার হয়েছে? না। গরিবরা কোনও সুবিধা পেয়েছে? না। কিচ্ছু না। তাহলে কারা উপকার পেল? শিল্পপতিরা, সাধারণ মানুষের টাকায় শিল্পপতিদের ঋণ মকুব করা হয়েছে।” রাহুলের অভিযোগ, নোট বাতিলের আসল উদ্দেশ্যই ছিল, অসংগঠিত ক্ষেত্র থেকে সব টাকা বের করে ব্যাংকে আনা। অসংগঠিত ক্ষেত্র পুরোটাই চলে নগদের উপর। নোট বাতিলের ফলে সেটা শেষ হয়ে গেল। নরেন্দ্র মোদি আসলে নগদমুক্ত নয়, কৃষক, মজুর এবং ছোট মজুর মুক্ত ভারতের স্বপ্ন দেখেন।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement