BREAKING NEWS

১৪ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ১ অক্টোবর ২০২০ 

Advertisement

‘অসত্যাগ্রহী’রাই ঈশ্বরকে দোষ দেয়, অর্থনীতির নিয়ে নির্মলাকে কটাক্ষ রাহুলের

Published by: Subhajit Mandal |    Posted: August 31, 2020 2:24 pm|    Updated: August 31, 2020 2:24 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের অর্থনীতির হাড়ির হাল নিয়ে মোদি সরকারকে ফের বেনজির কটাক্ষে বিঁধলেন প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী (Rahul Gandhi)। তাঁর দাবি, বর্তমানে দেশের বর্তমান অর্থনীতির হাল গত ৪০ বছরের মধ্যে সবচেয়ে খারাপ। পাশাপাশি কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণকেও এদিন বেনজির কটাক্ষে বিঁধেছেন কংগ্রেস (Congress) নেতা। রাহুলের কটাক্ষ, দেশের বর্তমান অর্থমন্ত্রী ‘অসত্যাগ্রহী’। সেজন্যই নিজের কৃতকর্মের জন্য ঈশ্বরকে দায়ী করছেন।

দিন কয়েক আগেই করোনা পরিস্থিতি এবং ভারত চিন সীমান্ত নিয়ে কয়েকটি ভিডিওর মাধ্যমে মোদি সরকারের ব্যর্থতার খতিয়ান তুলে ধরতে দেখা গিয়েছিল রাহুলকে। সেই ভিডিও সিরিজে এবার নতুন সংযোজন হয়েছে অর্থনীতি। সোমবার থেকে নিজের নতুন ভিডিও সিরিজ ‘অর্থব্যবস্থা কি বাত’ শুরু করলেন রাহুল। প্রথম দিনের পৌনে ৪ মিনিটের ভিডিওতেই সরকারকে রীতিমতো তুলোধোনা করলেন তিনি। রাহুলের অভিযোগ, সরকার সুপরিকল্পিতভাবে দেশের অসংগঠিত অর্থনীতি শেষ করে দিতে চাইছে। দেশের কৃষক, শ্রমিক শ্রেণিকে শেষ করে দিতে চাইছে। দেশের বর্তমান অর্থনীতির দুর্দশার জন্য নোট বাতিল, পরিকল্পনাহীন জিএসটি (GST) এবং পরিকল্পনাহীন লকডাউনকে দায়ী করেছেন প্রাক্তন কংগ্রেস সভাপতি। তাঁর অভিযোগ, “গত ৬ বছরে মোদি (Narendra Modi) সরকার নিয়মিতভাবে অসংগঠিত ক্ষেত্রের উপর আক্রমণ শানিয়ে যাচ্ছে। সরকার দেশের গরিব মানুষকে নিজের গোলাম তৈরি করতে চায়।”

[আরও পড়ুন: আদালত অবমাননার মামলায় প্রশান্ত ভূষণকে ১ টাকা জরিমানা করল সুপ্রিম কোর্ট]

প্রাক্তন কংগ্রেস সভাপতি বলছেন,”ভারত গত ৪০ বছরের মধ্যে সবচেয়ে খারাপ সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে। এর আগে ২০০৮ সালে গোটা বিশ্বে আর্থিক মন্দার ঝড় নেমে এসেছিল। চিন, আমেরিকা, রাশিয়া সবাই প্রভাবিত হয়েছিল। কিন্তু ভারতের কোনও সমস্যা হয়নি। আমি তখনকার প্রধানমন্ত্রী ডঃ মনমোহন সিংকে জিজ্ঞেস করেছিলাম, ভারত এই আর্থিক মন্দা থেকে কীভাবে পার পেল? তিনি বলেছিলেন, দেশের অর্থনীতি দু’ভাগে বিভক্ত। একটা সংগঠিত ক্ষেত্র আর একটা অসংগঠিত ক্ষেত্র। যতদিন অসংগঠিত ক্ষেত্র ঠিক আছে, ততদিন দেশের অর্থনীতির কোনও সমস্যা হবে না।” রাহুলের অভিযোগ, বিজেপি সরকার উদ্দেশ্যপ্রণোদিতভাবে দেশের অসংগঠিত ক্ষেত্রের অর্থনীতিতে আঘাত হানছে। এবং নিজেদের দোষ ঢাকার জন্য ঈশ্বরের দোহাই দিচ্ছে। তাঁর সাফ কথা, শুধুমাত্র অসত্যাগ্রহীরাই ঈশ্বরের উপর দোষ চাপায়। উল্লেখ্য, দিন কয়েক আগেই অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman) দেশের অর্থব্যবস্থার বর্তমান দুর্গতির জন্য ‘অ্যাক্ট অফ গড’কে দায়ী করেছিলেন।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement